home / দেশে ভ্রমণ
অতিমারিতেই ঘুরতে যাওয়ার প্ল্যান ? সঙ্গে রাখুন এইসব ট্রাভেল টিপস

অতিমারিতেই ঘুরতে যাওয়ার প্ল্যান ? সঙ্গে রাখুন এইসব ট্রাভেল টিপস

অতিমারি আমাদের ছেড়ে যায়নি, এখনও প্রতিদিন দেশে হাজার হাজার মানুষ করোনায় সংক্রমিত হচ্ছেন । তবে একথা ঠিক যে সংক্রমণের হার অনেকটাই কম । কিন্তু দিল্লিতে আবার সংক্রমণের হার বেড়েছে । এর মধ্যে আনলকে যেহেতু টুরিজম আবার খুলে গিয়েছে, অনেকেই আবার ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন । কিংবা অনেকেই ইতিমধ্যেই ব্যাকপ্যাক গুছিয়ে বেরিয়ে পড়েছেন । কেউ পাহাড়ের ডাকে ছুটে গিয়েছেন, কেউ সময় কাটিয়েছেন সমুদ্রের ধারে, আবার অনেকেই জঙ্গলের নিস্তব্ধতায় নিজেকে খুঁজে পেয়েছেন নতুন করে । অনেকেই বেড়াতে যেতে চাইছেন, কিন্তু ভয় পাচ্ছেন অতিমারি পরিস্থিতিতে । একদিকে যেমন দীর্ঘমাস বাড়িবন্দি ছিলেন, আবার তার উপর কাজের চাপও আগের থেকে বেড়ে গিয়েছে । এই মুহূর্তে আমাদের সবারই সামান্য হলেও হাওয়া বদলের প্রয়োজন । বন্ধু-বান্ধব, কাছের মানুষ, পরিবার কিংবা একাও বেরিয়ে পড়তেই পারেন । প্রকৃতির কাছেই ফিরে যেতে পারেন । অতিমারিতে বেড়ানোর প্রস্ততি (travel amid pandemic ) নিলে অনেক কিছুই মাথায় রাখতে হবে। আমাদের নিশ্চয়ই সতর্কতা ( travel tips )মেনে চলতে হবে । কয়েকটি নিয়ম মাথায় রাখতে হবে । সেরকমই কয়েকটি টিপস ( travel tips )আলোচনা করলাম ।

যদি অন্য রাজ্যে ঘুরতে যান

যদি নিজের রাজ্য ছেড়ে অন্য রাজ্যে ঘুরতে যান, তবে সে রাজ্যে কোভিড পরিস্থিতি অবশ্যই একবার দেখে নিন । সে রাজ্যের করোনা বিধিও অবশ্যই জেনে নিন । মনে রাখবেন, সংক্রমণ কিন্তু বন্ধ হয়ে যায়নি । তাই কোয়ারান্টাইনের বিষয়টি না থাকলেও আপনার সুরক্ষা আপনার কাছে ।

ADVERTISEMENT

গাড়িতে যাওয়ার কথা ভেবেছেন ?

এখনও অনেকেই পাবলিক ট্রান্সপোর্টে ট্রাভেল করতে চাইছেন না । নিজের গাড়িতে ঘুরতে যেতে চাইছেন, বা গাড়ি ভাড়া করে সপরিবারে ঘুরতে যেতে চাইছেন । তাহলে গাড়ি অবশ্যই স্যানিটাইজ় করুন । ঘুরতে যাওয়ার আগে একবার, গন্তব্যে পৌঁছিয়েও একবার গাড়ি স্যানিটাইজ় করে নিন । আর ফিরে তো অবশ্যই স্যানিটাইজ করবেন আপনার গাড়ি । এতে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যায় । ওয়াইপ আউটস সঙ্গে রাখতে পারেন । গাড়িতে বসার আগে গাড়ির সিট মুছে নিতে পারেন ।

ADVERTISEMENT

পাহাড়ের কোলে আপনার দিনগুলো ভাল কাটুক

যদি ট্রেন বা বিমানে চড়েন

বিমানে চড়ার থাকলে নির্দিষ্ট এয়ারলাইন্সের গাইডলাইন পড়ে নিন । সমস্ত নিয়ম মেনে চলুন । মাস্ক সঙ্গে রাখুন । ট্রেনে চড়লে সবসময় মাস্ক পরে থাকুন । বারবার হাত স্যানিটাইজ় করে নিন । বাইরের খাবার এড়িয়ে চলাই ভাল । প্লেটে খাওয়ার আগে ওয়াইপ আউটস দিয়ে আপনার খাবার প্লেট মুছে নিতে পারেন । ট্রাভেল টিপস মেনে চলুন, সতর্ক থাকুন ।

ADVERTISEMENT

স্থানীয় হাসপাতালের ফোন নম্বর ও ঠিকানা রাখুন

আপনি ঘুরতে যাচ্ছেন, আপনার ঘোরার দিনগুলো ভাল কাটুক । কিন্তু পরিস্থিতি ঠিক নয় । তাই আপনি বা আপনার সঙ্গীদের মধ্যে কেউ অসুস্থ হতেই পারেন । করোনার কোনও উপসর্গ দেখা দিলেই সেই জায়গার স্থানীয় হাসপাতালে যোগাযোগ করুন। অসুখ ফেলে রাখবেন না। এই ট্রাভেল টিপস অবশ্যই মেনে চলুন ।

ব্যাকপ্যাকে অবশ্যই বেশি মাস্ক থাকবে

আপনার ব্যাকপ্যাকে তো জামাকাপড় ও অন্যান্য সামগ্রী অবশ্যই থাকবে । আপনার যতসংখ্যক মাস্ক লাগতে পারে, তার থেকে বেশি মাস্ক আপনার ব্যাকপ্যাকে রাখুন । যাতে আপনার না প্রয়োজন হলেও, আপনি অন্য কাউকেও সেই মাস্ক দিয়ে সাহায্য করতে পারেন । এই ট্রাভেল টিপস অন্যকেও সাহায্য করবে ।

ADVERTISEMENT

 

হাত ধোওয়ার সাবান ও স্যানিটাইজ়ার ভুলবেন না

বেড়াতে যাওয়ার সময় আপনাকে অনেক জায়গায় বিরতি নিতে হতে পারে রাস্তায় । সব জায়গায় সঠিক হাইজিন থাকবে তা নয় । আপনি ভুলে যাবেন না, হাইজিনের দায়িত্ব আপনার । তাই আপনি সবসময় হাত ধোওয়ার সাবান ও স্যানিটাইজ়ার সঙ্গে রাখুন । এই ট্রাভেল টিপসটি অনেক বেশি গুরুত্বপূর্ণ ।

ADVERTISEMENT

প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন

ঘুরতে গেলে আমার প্রয়োজনীয় ওষুধ সবসময় সঙ্গেই রাখি । কিন্তু এই সময়ে তা আরও বেশি করে মনে রাখা প্রয়োজন । আপনি যদি করোনা মুক্ত হওয়ার পর ঘুরতে যান, তাহলে আপনার যদি কোনও ওষুধ এখনও চলে । সেগুলো নিতে ভুলবেন না ।

এই কয়েকটি ট্রাভেল টিপস ( travel tips )মাথায় রাখুন । অতিমারিতে বেড়ানোর প্রস্তুতি (travel amid pandemic) নিন । অনেক বেশি সাবধনতা অবলম্বন করুন । কারণ, আপনিও জানেন এখনও করোনার টিকা ভারতে নেই । করোনা আমাদের আরও সতর্ক হতে শিখিয়েছে । তাই অবশ্যই সতর্ক থাকুন ও ঘোরার দিনগুলো উপভোগ করুন ।  

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/best-places-to-visit-in-india-during-winters-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text