home / Self Help
একা থাকেন ? সুস্থ জীবনযাপনের জন্য় মানতেই হবে এই  নিয়মগুলি

একা থাকেন ? সুস্থ জীবনযাপনের জন্য় মানতেই হবে এই নিয়মগুলি

এখন অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন । আবার অনেকই শুরু করেছেন অফিস যেতে । করোনা আবহে আমাদের দৈনন্দিন জীবনে অনেক কিছুই বদলে দিয়েছে । এমনকী আমাদের নিত্য রুটিনও পালটিয়েছে । অনেক বেশি করে পরিচ্ছন্নতার দিকে নজর দিয়েছি । কিন্তু সেভাবে দেখতে গেলে, অন্যদিকে আমাদের সময় দেওয়া কম হয়েছে । ভিটামিন তো আমরা বেশি পরিমাণে খাচ্ছি, প্রতিরোধক্ষমতা বাড়ানোর চেষ্টা করছি । কিন্তু সেই সঙ্গে অন্যান্য দিকেও একইভাবে নজর দেওয়া হচ্ছে কি ?  আমাদের এখন সুস্থ থাকাটা খুব জরুরি । যাঁরা পরিবারের সঙ্গে থাকেন তাঁদের বিষয়টি একরকম । কিন্তু যাঁরা পরিবার ছেড়ে অন্য শহরে একা থাকেন, তাঁরা বেশিরভাগ সময়েই নিয়ম মানেন না । অনিয়মে তাঁদের আরও বেশি অসুস্থতার ঝুঁকি থেকে যায় । তাঁদের সতর্ক হতে হবে । অর্থাৎ, প্রয়োজনীয় ব্যায়াম করা, সঠিক পরিমাণ খাবার খাওয়া প্রয়োজন । যেন দিনের শেষে ক্লান্ত না হয়ে পড়ি । যেন কোনও অসুখই আমাদের ছুঁতে না পারে । কারণ সাবধান থাকতেই হবে । তাই আপনার জন্য রইল সুস্থ জীবনযাপনের টিপস (routine to lead a healthy lifestyle )।

প্রতিদিন অন্তত ১০ মিনিট ব্যায়াম করুন

আমরা খুবই ব্যস্ত থাকি । প্রতিদিন প্রচণ্ড কাজের চাপ থাকে । এই সময় কাজের চাপ আরও বেশি । এমনকী বাড়ির কাজও একা হাতেই অনেককে করতে হয় । কিন্তু নিজের শরীরের দিকে নজর দিতেই হবে । সকালে আপনি যখন ওঠেন, তার থেকে অন্তত ১০ মিনিট আগে উঠে আপনাকে কয়েকটি ফ্রি হ্যান্ড করতেই হবে, যাতে আপনার শরীরের রক্ত সঞ্চালন ঠিকঠাক হয় । প্রতিটি পেশী ঠিক ভাবে কাজ করে । যদি ছুটতে যেতে পারেন, তবে আরও ভাল । না হলে প্রতিদিন ঘাড়, হাত, কাঁধ, পেট , কোমর ও পায়ের ব্যায়াম অবশ্যই করুন । আপনি সুস্থ থাকবেন ( routine to lead a healthy lifestyle )।

সুস্থ থাকতে মানতেই হবে রুটিন

রুটিন মেনে চলুন

আমরা হয়তো সব কাজই সারাদিন করি । কিন্তু রুটিন মানা হয় না । সুস্থ জীবনযাপনের প্রথম শর্তই হল রুটিন মেনে চলা । সুস্থ জীবনযাপনের টিপস আপনাকে দিচ্ছি, তার গোড়ার কথাই এটা । রুটিন ঠিক করুন । খাবার, কাজকর্ম, ব্যায়াম…সব কিছুর একটি নির্দিষ্ট রুটিন যেন থাকে । আপনি যদি রুটিন মেনে চলেন । আপনি ভাল থাকবেন ( routine to lead a healthy lifestyle ) ।

স্বাস্থ্যকর খাবার খান

কাজের চাপে অনেক সময় রান্না করে হয়ে ওঠে না । আবার অফিসের এতই কাজের চাপ থাকে যে, রান্না করতে ইচ্ছে করে না । কোনওবেলা না খেয়েই কাটিয়ে দেন বা কোনও রেস্তরাঁ থেকে খাবার অর্ডার করে নেন । না সেটা আর করবেন না । যতই ক্লান্ত লাগুক, চেষ্টা করুন রান্না করতে । ভাবুন, পরিবারের সঙ্গে থাকলে আপনি কী করতেন । রাতের জন্য দুধ রাখুন । ফল খান । ভিটামিন যুক্ত খাবার খান । পরিমাণ মতো জল খান । নিজের কথা আপনাকে নিজেকেই ভাবতে হবে ( routine to lead a healthy lifestyle )।

পরিমাণ মতো ঘুম প্রয়োজন

আপনার যতই কাজের চাপ থাকুক, ঘুমে ফাঁকি দেবেন না । আমাদের শরীরে প্রয়োজন পরিমাণ মতো ঘুম । আমরা যে সময়ে ঘুমাই, আমাদের শরীর ও মস্তিষ্ক বিশ্রাম পায় । যাতে পরের দিন আমরা ফ্রেশ শুরু করতে পারি । পর্যাপ্ত ঘুম আমাদের কাজের এনার্জি দেয় । আপনি কিন্তু অবশ্যই এই বিষয়টি মাথায় রাখুন । সুস্থ জীবনযাপনের টিপস রইল আপনার জন্যেই । কারণ, আপনি নিজের কথা আগে না ভাবলে আর কে ভাববে ?

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text