home / Natural Care
আলিয়ার মতো উজ্জ্বল ত্বক পেতে চান? সকাল হলেই মেনে চলুন এইগুলো

আলিয়ার মতো উজ্জ্বল ত্বক পেতে চান? সকাল হলেই মেনে চলুন এইগুলো

মা, ঠাকুমারা এই কথাটি বারবার বলেন। সকালে উঠে আমি যেভাবে দিন শুরু করব, তার উপরেই নির্ভর করছে, আমার সারাদিনটা কেমন যাবে। মায়েদের কথায় অতটাও গুরুত্ব না দিলেও তাঁরা কিন্তু বেশিরভাগ সময় সঠিক কথাই বলেন। হঠাৎ সকালের কথা কেন বলছি, ভাবছেন? আসলে আমাদের সকালের অভ্যেসের উপর নির্ভর করে আমাদের সারাদিনটা কেমন যাবে। আর শুধু তাই নয়, একইসঙ্গে আমাদের ত্বকের জেল্লাও যে সকালের কিছু অভ্যেসের উপর নির্ভর করে জানেন? মানে, আপনার মর্নিং রুটিন ত্বক করে তুলতে পারে আরও জেল্লাদার। আপনার জেল্লাদার ত্বকের জন্য প্রথমেই প্রয়োজন সকালে উঠে আপনার শরীর ডিটক্স করা। আর ডিটক্স করলেই তার প্রভাব পড়ে আপনার ত্বকেও। জেল্লাদার ত্বক আপনি পাবেন (morning routine to get glowing skin)।

সকালে উঠে যে কয়েকটি নিয়ম আপনাকে মেনে চলতে হবে (morning routine to get glowing skin)

  • লেবু জল খান নিয়মিত
  • ব্যায়াম করবেন
  • মুখ পরিষ্কার করবেন
  • স্বাস্থ্যকর খাবার খাবেন

লেবু জল

সকালে উঠে নিয়মিত লেবু জল খাওয়া অভ্যাস করুন (morning routine to get glowing skin)। এক গ্লাস হালকা গরম জল করে নিন। তার মধ্যে পাতি লেবুর রস চিপে নিন। সেই জল খান। প্রতিদিন খালি পেটে এই জল খান। লেবুর রসে অ্যান্টিঅক্সিডান্ট আর ভিটামিন সি থাকে। তা যেমন আপনার পেট ভাল রাখে। একইভাবে ইমিউনিটি বাড়ায়। ও ত্বকে এনে দেয় বাড়তি জৌলুস। আপনি পান উজ্জ্বল ত্বক।

লেবু দিয়ে জল খান

নিয়মিত ব্যায়াম করুন

যাঁদের সকালে উঠে ব্যায়াম বা যোগাসনের অভ্যাস আছে, তাঁরা তা নিয়মিত করতে থাকুন। যাঁরা সকালে উঠে ব্যায়াম করেন না, তাঁরা ব্যায়াম শুরু করুন(morning routine to get glowing skin)। তার জন্য আপনাকে জিম-এ ভরতি হতে হবে না। বা ট্র্যাক প্যান্ট পরে মাঠে যেতে হবে না। বাড়িতেই অল্প অল্প ফ্রি হ্যান্ড অভ্যাস করুন। এতে আপনার শরীরের টক্সিন বেরিয়ে যাবে। সামান্য ঘাম হবে, আপনার ত্বক থাকবে জেল্লাদার। ব্যায়াম করার পর অবশ্য়ই মুখ ধুয়ে নেবেন। উজ্জ্বল ত্বক পাবেন। 

ব্যায়াম করুন নিয়মিত…

মুখ পরিষ্কার রাখুন

ঘুমানোর সময় আমাদের মুখের ত্বক নিজেকে রিব্যালেন্স করে। সারাদিনের ময়লা রোমকূপে জমা হয়ে থাকতে পারে। আপনি সকালে উঠেই ব্রাশ করার পর ভাল ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।
সপ্তাহে অন্তত দুবার মুখ এক্সফোলিয়েট করুন। ঘরোয়া স্ক্রাবার বা অন্য স্ক্রাবার দিয়ে স্ক্রাব করুন মুখ। এতে ত্বকের মৃত কোষ বেরিয়ে যাবে। মুখ দেখাবে উজ্জ্বল।

নিয়মিত মুখের যত্ন নিন…

ময়শ্চারাইজ়ার আপনার বন্ধু

শীত বা গরমকাল, প্রতিটা মরশুমের জন্য আলাদা আলাদা ময়শ্চারাইজ়ার প্রয়োজন হয়। একইভাবে ত্বকের ধরনের উপরেও ময়শ্চারাইজা়রের ধরন নির্ভর করে। আপনি সঠিক ময়শ্চারাইজ়ার বেছে নিন। প্রতিদিন মুখ ধোওয়ার পর ময়শ্চারাইজ়ার লাগান নিয়মিত।

স্বাস্থ্যকর খাবার খান

ব্রেকফাস্ট করুন নিয়ম মেনে। বাঙালি ব্রেকফাস্টে লুচি খেতে ভালবাসে ঠিকই, কিন্তু আপনি লুচি খাবেন না কি স্বাস্থ্যকর খাবার খাবেন, সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই। স্বাস্থ্যকর খাবার খান। ফল ও সবজি রাখুন প্রতিদিনের ডায়েটে। ফলের ভিটামিন আপনার ত্বককে উজ্জ্বল রাখবে। মুখ থাকবে জেল্লাদার।

মূল ছবি সৌজন্য – aliaabhatt

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text