home / Diet
কি কি খাবার খেলে মনখারাপ পুরোপুরি সেরে যায় জানেন?

কি কি খাবার খেলে মনখারাপ পুরোপুরি সেরে যায় জানেন?

খাবারের সাথে আমাদের যাকে বলে গলায় গলায় সম্পর্ক। মন ভাল থাকলে আমরা খাই আবার মন খারাপ থাকলেও মাঝরাতে ফ্রিজ খুলে খেতে থাকি। এই খাবার আসলে আমাদের কিছু মন ভাল রাখা হরমোনকে জাগিয়ে তোলে তাই খাবার দেখলে আমাদের মন ভাল হয়ে যায় (food for depression and anxiety)। তাই আপনার কোনও কারণে মনখারাপ বা অবসাদ এলে কিছু খাবার খেতে পারেন যা খেলে আপনার মন আবার আগের মত ভাল হয়ে যাবে।

ডার্ক চকলেট

চকলেট খেতে ভালবাসেনা এমন মানুষ বিশেষ করে মহিলা খুব কমই আছেন। আর এই চকলেটের মধ্যেই আছে আপনার অবসাদের ওষুধ। ডার্ক চকলেটে থাকে প্রচুর পরিমাণে ট্রিপ্টোফান, এই ট্রিপ্টোফানের কাজ হল আমাদের ব্রেনে সেরাটোনিনকে জাগিয়ে তোলা (food for depression and anxiety)। এই সেরাটোনিন আমাদের মন ভালরাখার দায়িত্বে থাকে। তাই ডার্ক চকলেট খেলে আপনার অবসাদ দূর হয়ে যেতে পারে।

বাদাম

কাঁচা হোক বা ভাজা বাদাম প্রতিদিন খান।

বাদাম এই সময় ভীষণ ট্রেন্ডিং তবে সত্যি নিয়মিত বাদাম খেলে আপনার মস্তিষ্ক সতেজ থাকবে এবং মনও চাঙ্গা হয়ে থাকবে।

মাছ

মাছে-ভাতে বাঙালির মনখারাপে মাছ এক দারুণ ভরসা। মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা আমাদের মন ভাল রাখতে প্রচন্ড সাহায্য করে। তাই মাছের কিছু রেসিপি দেখে রাখুন, মনখারাপ হলে ট্রাই করতে পারেন। (food for depression and anxiety)

পালং শাক

ব্যস নাক কুঁচকে গেল তো? কিন্তু এই শাক যে মন ভাল রাখার জন্য আমাদের খুবই সাহায্য করে! শাকে থাকে আয়রন, ম্যাগনেসিয়াম যার তারতম্যে আমাদের মনমেজাজ পালটায়। আর শুধু শাক খেতে না ভালবাসলে মাছের মাথা দিয়ে শাকের পদ বানাতে পারেন। মন দ্বিগুন খুশি হয়ে যাবে।

গ্রিন টি

গ্রিন টিতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট যা আমাদের শরীরের সাথে মনকে সমানভাবে ভাল রাখে। (food for depression and anxiety)

জল

খাওয়া দাওয়া তো অনেক হল এবার পান করার দিকেও মন দিতে হবে। জল খান প্রতিদিন যতটা পরিমাণ আপনার খাওয়া প্রয়োজন ঠিক ততটাই। জল খেলে আমাদের শরীরের সমস্ত কার্যকলাপ বাধাহীন ভাবে হয়। 

খাওয়া হল আমাদের জীবনের গুরুত্বপূর্ণ এক অঙ্গ যা আমাদের শরীরকে ভাল রাখে সাথে মনকেও।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

11 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text