home / লাইফস্টাইল
অ্যালঝাইমার্সের (Alzheimer’s) ঝুঁকি কমাতে খান এই খাবারগুলো

অ্যালঝাইমার্সের (Alzheimer’s) ঝুঁকি কমাতে খান এই খাবারগুলো

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এটা-সেটা ভুলে যেতে শুরু করলেন সুরমা দেবী। তেমন কিছু না, এই যেমন চশমাটা কোথায় রেখেছেন অথবা লাঞ্চের পরের ওষুধটা খেয়েছেন কি না, এগুলোই। প্রথমে বিষয়টা সে ভাবে গুরুত্ব দেওয়া হয়নি। তবে এই ভুলে যাওয়ার রোগ বাড়তে বাড়তে কেমন খিটখিটে হতে শুরু করলেন সুরমাদেবী। তাঁর আচরণের এই পরিবর্তনে বাড়ির লোকেরা ডাক্তারের সঙ্গে যোগাযোগ করেন। তাতে জানা যায়, সুরমাদেবী অ্যালঝাইমার্সে  (Alzheimer’s) আক্রান্ত। আসলে অ্যালঝাইমার্স (Alzheimer’s) এমন রোগ, যেখানে মস্তিষ্কের (brain) কোষগুলি বিকল হতে শুরু করে। প্রথম দিকে এর উপসর্গ বোঝা যায় না। এই রোগের (disease) কিছু কারণ রয়েছে। সেগুলি হল- জেনেটিক বিষয়, পারিপার্শ্বিক বিষয়, বার্ধক্যজনিত কারণ, লাইফস্টাইলের সমস্যা যেমন, ঠিকঠাক খাওয়াদাওয়া না করা, অথবা নিয়মিত এক্সারসাইজ না করা, তার জন্যই এই রোগ থাবা বসাতে পারে। তাই আগে থেকেই সতর্ক থাকতে হবে। গবেষণায় পাওয়া গিয়েছে যে, কিছু খাবার (food) আছে, যেগুলো অ্যালঝাইমার্সের (Alzheimer’s) ঝুঁকি কমিয়ে দিতে সাহায্য করে। 

কফি বা ক্যাফিন 

coffee beans

ADVERTISEMENT

আপনি কি কফিতে আসক্ত। তা হলে তো ভালই হল। কারণ ক্যাফিন বিশেষ করে কফি পান করলে অ্যালঝাইমার্সের (Alzheimer’s) ঝুঁকি (risk) অনেকটা কমানো যেতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, স্মৃতিশক্তির ক্ষেত্রে দারুণ কাজ করে কফি বা ক্যাফিন।

শাক সব্জি 

vegetables-basket

ADVERTISEMENT

শাক-পাতা কি একেবারেই খেতে পছন্দ করেন না? তা হলে কিন্তু খুব মুশকিল। ডায়েটে যোগ করুন শাক-পাতা। আর নিয়মিত খেতে হবে সবুজ শাক সব্জি। কারণ শাক-পাতা আপনার ব্রেনের কর্মক্ষমতা বাড়িয়ে তোলে। একটা স্টাডিতে দেখা গিয়েছে, সবুজ শাক-পাতায় রয়েছে ভিটামিন বি৯ বা ফোলেট, যা ডিমেনশিয়ার ঝুঁকি (risk) কমিয়ে দেয়।

বাদামজাতীয় ফল

বহু স্টাডিতে দেখা গিয়েছে, বাদামজাতীয় ফল অ্যালঝাইমার্সের ঝুঁকি (risk) কমাতে সাহায্য করে। আর স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

ADVERTISEMENT

ডার্ক চকলেট 

heart-chocolate

চকলেট তো সবাই খেতে ভালবাসে। চকলেট আপনার হার্টকে ভালো রাখে। চকলেট হতাশা দূর করে। প্রচুর গুণ রয়েছে চকলেটের। জানেন কি সেই চকলেটই আবার অ্যালঝাইমার্সের (Alzheimer’s) দাওয়াই? এক গবেষণা রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। তবে, সব চকোলেট নয়। ডার্ক চকেলেটেরই এই বিশেষ গুণ রয়েছে। সতেজ রাখতে সাহায্য করে আপনার মস্তিষ্ককে (brain)। মার্কিন গবেষক গিউলিও মারিয়া পাসিনেত্তি জানান, ডার্ক চকলেটের মধ্যে রয়েছে পলিফেনলস। মাইক্রোনিউট্রিয়েন্টস সেই পলিফেনল স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

ADVERTISEMENT

বেরি জাতীয় ফল

strawberry for weight lose

অ্যালঝাইমার্সের (Alzheimer’s) খুব ভাল দাওয়াই হল বেরি জাতীয় ফল। strawberry, blueberry- এই সব ফলের প্রচুর গুণ রয়েছে। যা আমাদের মস্তিষ্কের (brain) কার্যক্ষমতা বাড়াতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, ৮-১০ বছর বয়স থেকে শুরু করে বয়স হওয়া পর্যন্ত এই ধরনের বেরি জাতীয় ফল খেলে মস্তিষ্কের ক্ষমতা ভাল হয়।

ADVERTISEMENT

ফল 

অনেকেই আছেন, ফল খান না। সেটা করলে চলবে না। হেলদি ডায়েট অ্যালঝাইমার্স (Alzheimer’s) কমাতে দারুণ। ডায়েটে ফল থাকলে শরীরে ভিটামিনের অভাব পূরণ হয়। তাই ডায়েটে ফল রাখতে হবে। যা অ্যালঝাইমার্সও (Alzheimer’s) রুখে দিতে পারে।

মাছ

যে সব মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেই সব মাছ আপনার মস্তিষ্কের (brain) স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। সে ক্ষেত্রে অ্যালঝাইমার্সের (Alzheimer’s) ঝুঁকি (risk) কমাতে স্যালমন, টুনা, ম্যাকরেল-এই ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত মাছ দারুণ।  

ADVERTISEMENT

ছবি: পেক্সেলস ও পিক্সঅ্যাবে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

ADVERTISEMENT

এগুলোও আপনি পড়তে পারেন

AIDS এর লক্ষণ

ADVERTISEMENT
03 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text