home / Diet
মন শান্ত রাখার জন্য এই সব খাবার খেতেই হবে!

মন শান্ত রাখার জন্য এই সব খাবার খেতেই হবে!

নিত্য দিনে কাজের চাপে আমাদের প্রতিদিন মানসিক চাপ বাড়ছে। দুশ্চিন্তা, অ্যাংজাইটি এখন বিশ্বব্যাপী সমস্যা। সবাই কম বেশি অ্যাংজাইটিতে ভোগেন। তার জন্য প্রতিদিন মেডিটেশন করতে হবে। যাতে আমরা মানসিক চিন্তা, চাপ নিয়ন্ত্রণে রাখতে পারি। এর পাশাপাশিই এমন কিছু খাবার আছে, যা আপনার মনকে শান্ত রাখতে পারে। আপনার অ্যাংজাইটি ও স্ট্রেস কম করতে পারে। জানতে ইচ্ছে করছে সেই খাবারগুলো কী কী? মন শান্ত রাখার খাবারের (reduce anxiety) সন্ধান দিচ্ছি আমরা।

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

বেরি, সাইট্রাস ফুডে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে (reduce anxiety । সেই খাবার খেতে পারেন আপনি। এছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন। ভিটামিন ই সমৃদ্ধ খাবার কুমড়ো, তরমুজ এবং ফ্ল্যাক্স সিড খেতে পারেন। মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। দুশ্চিন্তা কম করে।

ডার্ক চকোলেট ও হলুদ দুধ (reduce anxiety

ডার্ক চকোলেট এবং হলুদ দুধ খেতে পারেন। দুধে আছে ভিটামিন ডি। হলুদে আছে কারকিউমিন। যা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। এগুলিতে যেহেতু অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান রয়েছে, তাই এগুলি আপনার মস্তিষ্ক শান্ত রাখতে সাহায্য় করে।

ভিটামিন বি সমৃদ্ধ খাবার

গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন বি-এর আপনার স্নায়ুতন্ত্রের উপর বিশেষ প্রভাব রয়েছে। তাই ভিটামিন বি সমৃদ্ধ খাবার খেতে পারেন। যেমন মাছ, ডিম এবং বিভিন্ন সবজি খেতে পারেন। আপনার অ্যাংজাইটি কম (reduce anxiety করবে।

প্রোবায়োটিক্স এবং ভাল ফ্যাট (reduce anxiety

প্রোবায়োটিক্স আপনার পেটকে ভাল রাখে। পেট ভাল থাকলে মনও শান্ত থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আপনার ডায়েটে প্রোবায়োটিক্স এবং ভাল ফ্যাট যোগ করুন। যেমন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। ফ্ল্যাক্স সিড, মাছ ,নারকেল তেল এবং বাদাম আপনার ডায়েটে যোগ করুন।

অন্ত্র এবং গাট-এর ব্যাকটেরিয়া সেরোটোনিনের মতো হরমোন নিঃসরণ করে। এই হরমোন আপনার মুডের উপর প্রভাব ফেলে। তাই আপনি যদি প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খান, অবশ্য়ই তা আপনার মস্তিষ্কেও (reduce anxiety প্রভাব ফেলবে। টক দই খেতে পারেন। যা আপনার মস্তিষ্ককে সুস্থ রাখবে, আপনার অ্যাংজাইটি কম করবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text