Advertisement

Self Help

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে এই সব খাবার আপনার ডায়েটে যোগ করুন

Indrani BoseIndrani Bose  |  Jun 28, 2021
স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে এই সব খাবার আপনার ডায়েটে যোগ করুন

শরীরের প্রত্যেকটি অংশেরই কিন্তু ভাল করে যত্ন নেওয়া প্রয়োজন। শরীরের খেয়াল রাখা প্রয়োজন। সুস্থ থাকতে হলে খেয়াল রাখতে হবে আপনার দৈনিক ডায়েটে। যে কোনও বয়সের মহিলাদের ক্ষেত্রেই স্তন ক্যানসারের আশঙ্কা থেকেই যায় । স্তন ক্যান্সারে আক্রান্তের পরিসংখ্যান দেখলে বোঝা যায়, ভারতে কত মহিলা স্তন ক্যানসারে আক্রান্ত। শুধু ভারতেই নয় বিশ্বেও এই সংখ্যা অনেক। তবে শরীরের প্রতি একটু যত্নশীল হলেই এই স্তন ক্যানসার রুখে দেওয়া যেতে পারে। চিকিৎসক ও বিজ্ঞানীরা সেই চেষ্টা সব সময় করছেন। তবে আমরা নিজেরাও যদি জীবনশৈলীতে সামান্য পরিবর্তন আনি, তবে হয়তো স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়। স্বাস্থ্য সচেতন হয়ে আমাদের জীবন ধারণ করতে হবে। দৈনিক ডায়েটে এমন অনেক খাবারই রয়েছে যা স্তন ক্যান্সারের ঝুঁকি কমিয়ে (breast cancer risk) দিতে পারে। বিভিন্ন গবেষণায় তা প্রমাণিত হয়েছে। স্তন ক্য়ান্সারের ঝুঁকি কমাতে (breast cancer risk)যে খাবারগুলো আপনি খেতে পারেন, তারই একটি লিস্ট দিলাম আমরা…

 

 

 

আসুন সবাই মিলে এরকম একটি অসুখকে রুখে দিই

গ্রিন টি

সুস্থ থাকতে চিকিৎসকরা সবসময় প্রতিদিনের ডায়েটে গ্রিন টি রাখার পরামর্শ দেন। ত্বক জেল্লাদার করার জন্য গ্রিন টি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এমনকী গ্রিন টি স্ট্রেস কমাতেও সাহায্য করে। একইসঙ্গে স্তনের কোষও স্বাস্থ্যকর রাখে গ্রিন টি। গ্রিন টি –এ আছে থিয়ামিন । যা মন ভাল রাখে, একইসঙ্গে চিন্তামুক্ত রাখে। গ্রিন টি-এ থাকা অ্যান্টি অক্সিড্যান্টস শরীরে ক্যান্সারের আশঙ্কা কমায়। গ্রিন টি-র মধ্যে ইজিসিজি নামে একটি উপাদান থাকে। যা স্তন ক্যান্সার রুখে দিতে অনেকটাই সক্ষম ( prevent breast cancer ) ।

রসুন

রসুনে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একইভাবে এতে আছে অ্যান্টি অক্সিড্যান্টস । যা স্তনের কোষকে স্বাস্থ্যকর রাখে। রান্নায় রসুন দিয়ে খেতে পারেন। অবশ্যই উপকার পাবেন ।

পেঁয়াজ

পেঁয়াজেও প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস আছে। একইসঙ্গে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয় ।

গাজর, ব্রকোলি, ফুলকপি খান তো ?

গাজর, ব্রকোলি, ফুলকপির মতো স্বাস্থ্যকর সবজি তো পাওয়া যাবে। শীতকালে অনেক সহজেই পাওয়া যায়। বছরের অন্যান্য সময়েও পাওয়া যায়।তাহলে আর দেরি করবেন না । চটজলদি কিনে আনুন । এই ধরনের সবজি অনেক বেশি পরিমাণে খান (breast cancer risk)। কারণ, এই সবজিগুলোতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট। স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশেই কম করে।

সচেতন থাকুন ও সুস্থ থাকুন

বার্লি এবং ওটস

স্বাস্থ্যকর ডায়েটে ব্রেকফাস্টে চিকিৎসকরা বেশিরভাগ সময়েই ওটস খাওয়ার পরামর্শ দেন । কারণ ওটসে আছে প্রচুর পরিমাণে ফাইবার । যা আপনাকে সুস্থ রাখে । কিন্তু স্তন ক্যানসার রুখে দিতেও ওটসের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ । কারণ উচ্চ ফাইবার যুক্ত খাবার স্তন ভাল রাখে । স্তনের কোশগুলিকে সুস্থ রাখে ।

ফল

অসুখ প্রতিরোধে সবধরণের ফল খুব খুব উপযোগী । আপেল, আঙুর, কলার মতো ফল আপনার ডায়েটে রাখুন। তাতে আপনার শরীরে পটাশিয়াম এবং ভিটামিন সি-র মাত্রা বাড়াবে। ভিটামিন সি যুক্ত ফল যেমন বিভিন্ন লেবু খেতে পারেন। আপনাকে সুস্থ রাখবে এবং শরীরে শক্তি যোগাবে ।

 

আরও যা যা মাথায় রাখবেন

  • প্রয়োজন সঠিক ও নিয়মিত ব্যায়াম ।
  • খেতে হবে পরিমাণ মতো জলও ।

তারপরেও যদি কোনওভাবে মনে হয় আপনি অসুস্থবোধ করছেন, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। এখন আপনি বাড়িতে বসেও বুঝতে পারবেন আপনার স্তন ক্যান্সারের আশঙ্কা আছে কি না। খুব ছোটো কয়েকটি পরীক্ষার মাধ্যমেই তা বোঝা যায়। স্বাস্থ্য সচেতন থাকুন। সুস্থ থাকুন । আসুন সবাই একসঙ্গে স্তন ক্যানসারের মতো অসুখকে রুখে দিই।

https://bangla.popxo.com/article/5-health-benefits-of-climbing-stairs-everyday-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!