home / Diet
এই খাবারগুলি শরীরের কোলেস্টেরল লেভেলকে কমাতে খুব সাহায্য করে

এই খাবারগুলি শরীরের কোলেস্টেরল লেভেলকে কমাতে খুব সাহায্য করে

কোলেস্টেরল আমাদের সবাইকে ভয় দেখায়। আমরা আমাদের জীবনধারা পরিবর্তনের মাধ্যমে শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং সেটি পরিচালনা করার চেষ্টা করি। কিন্তু আমরা বেশিরভাগই এ ব্যাপারে আমাদের খাবারের প্লেটকে উপেক্ষা করে ফেলি। 

এদিকে সঠিকভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণের রহস্য আমাদের খাবারের মধ্যে নিহিত। স্বাস্থ্যকর জিনিস ভেতরে গেলে শরীরের ভারসাম্য বজায় থাকে। সুতরাং আমাদের কী ধরনের খাবার গ্রহণ করা উচিত তা বোঝা অত্যন্ত প্রয়োজনীয় যাতে আমরা উচ্চ কোলেস্টেরলের মতো স্বাস্থ্যগত জটিলতার ঝুঁকিতে না পড়ি। (foods that reduce cholesterol levels)

ওটস

ওটসে দ্রবণীয় ফাইবার থাকে যা খারাপ কোলেস্টেরল বা কম ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রা কমায়। দ্রবণীয় ফাইবার রক্তপ্রবাহে কোলেস্টেরল শোষণে বাধা দেয়। একটি সমীক্ষা অনুসারে ওটসের কোলেস্টেরল হ্রাসকারী প্রভাব এটিতে থাকা β-গ্লুকানের সাথে যুক্ত বলে মনে করা হয়। (foods that reduce cholesterol levels)

সয়াবিন

শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সয়াবিন খুবই কার্যকরী। পরীক্ষায় দেখা গেছে, প্রতিদিন ২৫ গ্রাম সয়া প্রোটিন (১০ আউন্স টফু বা ২ কাপ সয়া দুধ) গ্রহণ করলে LDL ৫% থেকে ৬% কমাতে পারে! (foods that reduce cholesterol levels)

ভেজিটেবল তেল

সূর্যমুখী তেলের মতো কিছু ভেজিটেবিল তেল ব্যবহার করলে কোলেস্টেরলের ঝুঁকি কমে। ঝুঁকি কমানোর জন্য মাখনের পরিবর্তে এ ধরণের স্বাস্থ্যকর তেল ব্যবহার করা উচিত। তবে যা তেলই হোক তার ব্যবহার সবসময় পরিমিতভাবে করা দরকার। (foods that reduce cholesterol levels)

চর্বিযুক্ত মাছ

চর্বিযুক্ত মাছ হল অপরিহার্য ফ্যাটি অ্যাসিড ওমেগা ৩ এর সবচেয়ে বড় উৎস। ওমেগা ৩ ফ্যাট শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। যারা মাংস খান তাদের জন্য এটি একটি স্বাস্থ্যকর বিকল্প; কারণ মাংসে (বিশেষত মাটনে) স্যাচুরেটেড ফ্যাট থাকে যা খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। (foods that reduce cholesterol levels)

ঢ্যাঁড়স

রিপোর্ট অনুযায়ী ঢ্যাঁড়সে পাওয়া মোটা জেলের মতো পদার্থ কোলেস্টেরলের সাথে আবদ্ধ হয় এবং শরীরে তাকে শোষিত হওয়ার সুযোগ না দিয়ে শরীর থেকে বের করে দেয়। আমাদের প্রতিদিনের খাবারে ঢ্যাঁড়স রোজই প্রায় থাকে, তবে যারা খেতে ভালবাসেন না তারা প্লিজ খান এবার থেকে। (foods that reduce cholesterol levels)

বেগুন

বেগুনে ভালো পরিমাণে ফাইবার রয়েছে। ১০০ গ্রাম বেগুনে ৩ গ্রাম ডায়েটারি ফাইবার থাকে। এই ফাইবারগুলি কোলেস্টেরলের মাত্রা উন্নত করে। এছাড়াও বেগুনে কম ক্যালোরি রয়েছে যা এটিকে নিয়মিত ডায়েটে যোগ করার আদর্শ সবজি করে তোলে। (foods that reduce cholesterol levels)

বাদাম

বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। এগুলি ফাইটোস্টেরল সমৃদ্ধ যা কোলেস্টেরলের সাথে কাঠামোগত মিল রয়েছে। এই মিল তাদের কোলেস্টেরলের সাথে আবদ্ধ হতে প্ররোচিত করে এবং শরীরে এর শোষণকে বাধা দেয়।

একটি গবেষণা সমীক্ষায় দেখা গেছে যে প্রতিদিন ২-৩ বার বাদাম খাওয়ার ফলে “খারাপ” এলডিএল কোলেস্টেরল গড়ে ১০.২ মিলিগ্রাম/ডিএল কমে যায়।

আজ থেকে নিয়ম করে নিজের খাবারের তালিকায় ওপরে লেখা খাবারগুলি যুক্ত করুন যদি সুস্থ কোলেস্টেরলহীন জীবন পেতে চান।

 POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

05 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text