home / Diet
টাইপ টু ডায়েবেটিসে কী খাবেন, কী খাবেন না

টাইপ টু ডায়েবেটিসে কী খাবেন, কী খাবেন না

ডাক্তারের কথা শুনে তো অবশ্যই চলবেন, তবে কী জানেন তো, যারা ডায়েবেটিক হন (foods to eat and avoid for type 2 diabetic patients), তাঁরা না বাড়ির লোক বলুন অথবা ডাক্তার – কারও কথাই বেশি দিন শুনতে চান না। নিজস্ব অভিজ্ঞতা থেকে কথাটা বলছি। যেটা খাওয়া বারণ, সেদিকেই ঝোঁক; আবার বেশি কিছু বললে বাচ্চাদের মত ঠোঁট ফুলিয়ে কেঁদেও ফেলেন। কাজেই, টাইপ টু ডায়েবেটিসে সঠিক ডায়েটে থাকাটা অত্যন্ত জরুরি। কী কী খেতে পারেন আর কী কী না খেলে ভাল, সে বিষয়ে কথা তো বলবই, তবে টাইপ টু ডায়াবেটিস কী, সে বিষয়েও জেনে নিন

টাইপ টু ডায়াবেটিস কী?

 রক্তে যখন শর্করার মাত্রা বেড়ে যায়, তখন তাকে বলা হয় টাইপ টু ডায়াবেটিস। সাধারনত এটি প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়। আমাদের অগ্ন্যাশয় বা প্যানক্রিয়াস থেকে ইনসুলিন নামক হরমোনের ক্ষরণ হয় যা আমাদের রক্তের শর্করা বিপাক করে তাকে এনার্জিতে পরিণত করে। টাইপ টু ডায়াবেটিসে ইনসুলিনের ক্ষরণ কমে যায়, ফলে রক্তের শর্করা এনার্জিতে রূপান্তরিত হতে পারে না এবং শরীরে শর্করার মাত্রা বাড়তে থাকে।

টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা কী কী খেতে পারেন

নানা ধরনের সবজি খেতে পারেন টাই টু ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা। উচ্ছে, ঝিঙ্গে, পটল, ঢ্যাঁড়শ, ব্রোকলি, বাঁধাকপি, নানা ধরনের অঙ্কুরিত শস্য, টমেটো, বেগুন – সব খাওয়া যেতে পারে।

ব্রেকফাস্টে ওটমিল, দালিয়া, কিনুয়া, বার্লি ইত্যাদি খেতে পারেন। (foods to eat and avoid for type 2 diabetic patients)

নানা রকমের ফল যেমন আপেল, কিউয়ি, নানা রকমের লেবু, কমলা লেবু, মৌসম্বি, পাতিলেবু, বাতাবি লেবু, নানা ধরনের বেরি জাতীয় ফল, যেমন স্ট্রবেরি, ব্লুবেরি, আমলকী ইত্যাদি খেতে পারেন।

মাংসের মধ্যে দেশি মুর্গি খাওয়া যেতেই পারে। এছাড়া নানা রকমের ছোট মাছ, মুরগির ডিম, ডাল, রাজমা, সোয়াবিন, পনির, তফু, মাশরুম খেতে পারেন।

বিকেলের দিকে খিদে পেলে আমন্ড, পেস্তা, আখরোট, রোস্টেড কুমড়োর বীজ, সানফ্লাওয়ার সিড, ফ্ল্যাক্স সিড ইত্যাদি খেতে পারেন। বালিতে ভাজা মুড়িও খাওয়া যেতে পারে।

টাইপ টু ডায়াবেটিস থাকলে প্রতিদিন এক চা চামচ করে বাড়িতে তৈরি খাঁটি গাওয়া ঘি খেতে পারেন।  

টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কী কী খাওয়া চলবে না  

যে সব তরকারিতে স্টার্চ রয়েছে, যেমন আলু, মিষ্টি আলু, কুমড়ো, মটরশুঁটি, সুইট কর্ণ ইত্যাদি একেবারেই খাওয়া চলবে না। (foods to eat and avoid for type 2 diabetic patients)

যে-কোনও ধরনের ডেয়ারি প্রোডাক্ট, অর্থাৎ ফুল ক্রিম দুধ, দুধের সর, ক্রিম, চিজ, মাখন, ফ্লেবারড দই ইত্যাদি খাওয়া চলবে না।

কাজু এবং অন্য যে-কোনও নোনতা বাদাম খাওয়া চলবে না।

যে-কোনও নরম পানীয়, অ্যালকোহল, প্যাকেজড জুস এবং স্পোর্টস ড্রিঙ্ক পান করা চলবে না।

ট্রান্স ফ্যাট অর্থাৎ চিপস, মেয়োনিজ, ফ্রোজেন ফুড, ভাজাভুজি, চপ-কাটলেট, ভেজেটেবল অয়েলে রান্না করা কোনও খাবার, রেডি-টু-ইট খাবার ইত্যাদি খাওয়া বারণ।

প্রসেস করা মাংস যেমন সসেজ, সালামি ইত্যাদি, রেড মিট খাওয়া বারণ।

ময়দা দিয়ে তৈরি যে-কোনও খাবার একেবারেই খাওয়া চলবে না।

কিছু কিছু ফল যেমন আম, কাঁঠাল, সবেদা, তরমুজ, আনারস ইত্যাদি না খেলেই ভাল। খুব ইচ্ছে হলে (foods to eat and avoid for type 2 diabetic patients) মাসে একবার সামান্য পরিমান খাওয়া যেতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text