Advertisement

Fitness

আপনি কি জানেন গ্রিন টি কমিয়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি

Indrani BoseIndrani Bose  |  Nov 11, 2020
আপনি কি জানেন গ্রিন টি কমিয়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি

Advertisement

শরীরের যেমন বিভিন্ন অংশের আমরা খেয়াল রাখি, একইভাবে যত্ন করাও প্রয়োজন । সচেতন থাকা প্রয়োজন । মনে রাখতে হবে, আমাদের খাওয়াদাওয়ার অভ্যাসের উপর অনেকটাই নির্ভর করে থাকে স্বাস্থ্য । তাই সুস্থ থাকার জন্য স্বাস্থ্য সচেতন হতেই হবে । আমরা জানি, যে কোনও বয়সের মহিলাদের ক্ষেত্রেই স্তন ক্যানসারের আশঙ্কা থেকেই যায় । এবং শুধুমাত্র ভারতেই বহু মহিলা স্তন ক্যানসারের ( breast cancer ) শিকার । বিশ্বে সেই সংখ্যা আরও বেশি । তবে এই স্তন ক্যানসারকে রুখে দেওয়া যেতে পারে । চিকিৎসক ও বিজ্ঞানীরা সেই চেষ্টা সব সময় করছেন । কিন্তু আমরাও যদি আমাদের জীবনশৈলীতে একটু পরিবর্তন আনতে পারি । তবে স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায় । স্বাস্থ্য সচেতন হয়ে আমাদের জীবন ধারণ করতে হবে । নিজের যত্ন নিতে হবে । খেতে হবে স্বাস্থ্যকর খাবার (healthy diet ) ।

আমাদের দৈনন্দিন জীবনে এমন অনেক খাবার আমরা খাই ( healthy diet ), যা স্তন ক্যানসারের ( breast cancer ) ঝুঁকি অনেকাংশে কমিয়ে দিতে পারে । শুধু আমাদের সচেতন হওয়া প্রয়োজন । সেরকম কয়েকটি খাবার ও পানীয় হল  –

  • গ্রিন টি
  • পেঁয়াজ
  • রসুন
  • গাজর, ব্রকোলি, ফুলকপি
  • বার্লি ও ওটস
  • সব ধরণের ফল

প্রতিদিন সকালে উঠে গ্রিন টি খান

সুস্থ থাকতে চিকিৎসকরা সবসময় প্রতিদিনের ডায়েটে ( healthy diet ) গ্রিন টি রাখার পরামর্শ দেন । ত্বক উজ্জ্বল রাখতে এবং চিন্তামুক্ত করতে যেমন গ্রিন টি-র ভূমিকা আছে । একইসঙ্গে স্তনের কোশও স্বাস্থ্যকর রাখে গ্রিন টি । গ্রিন টি –এ আছে থিয়ামিন । যা মন ভাল রাখে, একইসঙ্গে চিন্তামুক্ত রাখে । গ্রিন টি-এ থাকা অ্যান্টি অক্সিড্যান্টস শরীরে ক্যানসারের আশঙ্কা কমায় । গ্রিন টি-র মধ্যে ইজিসিজি নামক একটি উপাদান থাকে । যা স্তন ক্যানসার রুখে দিতে সক্ষম ( prevent breast cancer ) ।

রসুন কিন্তু খুব উপযোগী

রসুন অবশ্যই খান

রসুনে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে । যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । একইভাবে এতে আছে অ্যান্টি অক্সিড্যান্টস । যা স্তনের কোশকে স্বাস্থ্যকর রাখে । রান্নায় রসুন দিয়ে খেতে পারেন । অবশ্যই উপকার পাবেন ।

পেঁয়াজ আপনার ডায়েটে অবশ্যই রাখুন

পেঁয়াজেও প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস আছে । একইসঙ্গে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । যা স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয় ।

 

গাজর, ব্রকোলি, ফুলকপি খান তো ?

গাজর আপনাকে সুস্থ রাখবে

শীতকাল তো এসেই গেল । এইসময়ে বাজারে মরশুমের নানারকম সবজি পাওয়া যাবে । গাজর, ব্রকোলি, ফুলকপির মতো স্বাস্থ্যকর সবজি তো পাওয়া যাবেই । তাহলে আর দেরি করবেন না । চটজলদি কিনে আনুন । এই ধরণের সবজি অনেক বেশি পরিমাণে খান ( healthy diet ) । কারণ, এই সবজিগুলোতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্টস । স্তন ক্যানসারের ঝুঁকি অনেকাংশেই কম করে ।

 

বার্লি এবং ওটস খান

ওটসের মতো স্বাস্থ্যকর খাবারের জুড়ি মেলা ভার

স্বাস্থ্যকর ডায়েটে ব্রেকফাস্টে চিকিৎসকরা বেশিরভাগ সময়েই ওটস খাওয়ার পরামর্শ দেন । কারণ ওটসে আছে প্রচুর পরিমাণে ফাইবার । যা আপনাকে সুস্থ রাখে । কিন্তু স্তন ক্যানসার রুখে দিতেও ওটসের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ । কারণ উচ্চ ফাইবার যুক্ত খাবার স্তন ভাল রাখে । স্তনের কোশগুলিকে সুস্থ রাখে ।

ডায়েটে সর্বদা থাকুক ফল

অসুখ প্রতিরোধে সবধরণের ফল খুব খুব উপযোগী । শীতকাল যখন এসেই গিয়েছে, বাজারে আপনি কমলালেবু থেকে শুরু করে আরও অনেকরকম শীতের ফল পাবেন । নিয়মিত ফল খান । পাশাপাশি আপেল, আঙুর, কলার মতো ফলও আপনার ডায়েটে রাখুন । তাতে আপনার শরীরে পটাশিয়াম এবং ভিটামিন সি-র মাত্রা বাড়াবে । আপনাকে সুস্থ রাখবে এবং শরীরে শক্তি যোগাবে ।

একসঙ্গে সবাই মারণ অসুখ রুখে দিই…

 একইসঙ্গে প্রয়োজন সঠিক ও নিয়মিত ব্যায়াম । খেতে হবে পরিমাণ মতো জলও । তারপরেও যদি কোনওভাবে মনে হয় আপনি অসুস্থবোধ করছেন, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন । এখন আপনি বাড়িতে বসেও বুঝতে পারবেন আপনার স্তন ক্যানসারের আশঙ্কা আছে কি না । খুব ছোটো কয়েকটি পরীক্ষার মাধ্যমেই তা বোঝা যায় । স্বাস্থ্য সচেতন থাকুন । সুস্থ থাকুন । আসুন সবাই একসঙ্গে স্তন ক্যানসারের মতো অসুখকে রুখে দিই ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!