ADVERTISEMENT
home / Care
ফ্রিজি চুলের কারন ও সমস্যা সমাধানের কিছু উপায়

ফ্রিজি চুলের কারন ও সমস্যা সমাধানের কিছু উপায়

শ্যাম্পু করার পরে যতক্ষণ পর্যন্ত চুল ভেজা থাকে, ততক্ষণ তো কোনও সমস্যা হয় না কিন্তু ঠিক যে মুহূর্তে চুল শুকিয়ে যায় ঠিক সিংহের কেশরের মতো চুলটা (frizzy hair reason and diy solutions) ফুলে যায়! না তখন চুল খুলে রাখা যায় আর না ঠিকভাবে বাধা যায়! কী জ্বালাতন বলুন দেখি! অবশ্য এরকম সমস্যা শুধুমাত্র আমার একার নয়, অনেকেই চুলের এই সমস্যার মুখোমুখি। এরকম ধরণের চুলকেই আমরা ফ্রিজি হেয়ার বলে থাকি। কিন্তু ফ্রিজি হেয়ার কেন হয়, কীভাবেই বা ফ্রিজি হেয়ার ম্যানেজ করবেন এবং এই সমস্যা থেকে মুক্তি পাবেন, জানতে চান নিশ্চয়ই!

শ্যাম্পু করার কিছুক্ষণ পরেই চুল ফ্রিজি হয়ে যায়

ঠিক কী কারণে হয় ফ্রিজি হেয়ারের সমস্যা

বংশগত কারণে বা জন্ম থেকেই কিন্তু কারও চুল ফ্রিজি হয় না। আমাদের নিজেদের অনেক দোষেই চুলের এই সমস্যাটি হয়ে থাকে। সাধারণত চুলে যখন আর্দ্রতা কমে যেতে থাকে, তখন চুল ভেতর থেকে শুষ্ক হয়ে পড়ে এবং তখনই আমরা তাকে ফ্রিজি হেয়ার (frizzy hair reason and diy solutions) বলি। ফ্রিজি হেয়ার আরও নানা কারণে হয় –

ADVERTISEMENT

নিয়মিত হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকোনো

চুলে রঙ করা

নানা রকমের কেমিক্যাল ট্রিটমেন্ট যেমন স্মুদনিং, কারলিং, স্ট্রেটনিং, পারমিং ইত্যাদি করানো

নিয়মিত হেয়ার স্প্রে ব্যবহার করা

ADVERTISEMENT

চুলে পর্যাপ্ত পরিমাণে তেল না লাগানো

চুলে অতিরিক্ত গরম তেল লাগানো

গরম জলে চুল ধোওয়া

আবহাওয়া এবং পরিবেশ দূষণ

ADVERTISEMENT

মোলায়েম ও সুস্থ চুল পেতে কে না চায়?

ফ্রিজি হেয়ারের সমস্যা থেকে মুক্তির উপায়

১। শ্যাম্পু যেন সালফেট ফ্রি হয়

আমরা সাধারণত কেমিক্যালযুক্ত শ্যাম্পুই ব্যবহার করি। এর ফলে চুলের স্বাভাবিক ময়শ্চার হারিয়ে যেতে শুরু করে এবং চুল ক্রমশ ফ্রিজি (frizzy hair reason and diy solutions) হয়ে যায়। কাজেই সবসময়ে চেষ্টা করুন কোনও আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করতে। যদি তা সম্ভব না হয় তাহলে শ্যাম্পু কেনার সময়ে অন্তত এটুকু দেখে নেবেন যেন তাতে সালফেট না থাকে।

ADVERTISEMENT

২। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগানো মাস্ট

শ্যাম্পু করার পর কিন্তু কন্ডিশনার ব্যবহার করতে একদম ভুলে যাবেন না। চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে কন্ডিশনার লাগাবেন না। ভিজে চুল থেকে জল চিপে ফেলে দিয়ে তবেই চুলে, বিশেষ করে চুলের ডগায় কন্ডিশনার লাগিয়ে নিন এবং মিনিটখানেক রেখে দিন। এরপর ঠাণ্ডা জলে চুল ধুয়ে নিন।

৩। ফ্যান্সি হেয়ার অয়েল না, নারকেল তেল লাগান

ফ্রিজি হেয়ারের সমস্যা থেকে মুক্তি পেতে (frizzy hair reason and diy solutions) নারকোল তেল খুব উপকারী। অরগানিক নারকোল তেল ব্যবহার করুন কারণ এতে কোনও ভেজাল থাকে না। শুধুমাত্র চুলের গোড়ায় না, সমস্ত চুলেই খুব ভাল করে নারকোল তেল লাগিয়ে অন্তত ঘন্টাখানেক রেখে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এটি কিন্তু নিয়মিত করতে হবে।

ADVERTISEMENT

৪। চুল মোছা সাবধানে করতে হবে

স্নানের পর কখনোই ঘষে ঘষে চুল মুছবেন না। নরম তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন এবং চেপে চেপে চুল থেকে জল বার করে নিন। ভেজা চুলেই সিরাম লাগাবেন। চেষ্টা করুন হেয়ার ড্রায়ার যতটা কম ব্যবহার করা যায়। যদি একান্তই ব্যবহার করতে হয় তাহলে একদম ভিজে চুলে ব্যবহার করবেন না। অন্তত চুল আধ-শুকনো হওয়ার অপেক্ষা করুন।

৫। সপ্তাহে এক দিন হাইড্রেটিং হেয়ার মাস্ক লাগান

ফ্রিজি হেয়ার-কে আবার সুস্থ (frizzy hair reason and diy solutions) এবং জেল্লাদার করে তুলতে সপ্তাহে অন্তত একবার হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন। অরগানিক নারকোল তেল এবং অরগানিক মধু সমপরিমাণে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবারে একটু উষ্ণ করে নিন ওই মিশ্রণ এবং সমস্ত চুলে লাগিয়ে নিন। মিনিট ২০ রেখে কোনও সালফেটহীন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/facial-cleansing-brush-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT