Advertisement

ফ্যাশন

হেলাফেলা নয়, ‘গামছা’র পোশাক আর গয়না এখন বাজার কাঁপাচ্ছে!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 10, 2019
হেলাফেলা নয়, ‘গামছা’র পোশাক আর গয়না এখন বাজার কাঁপাচ্ছে!

Advertisement

একটা সময় ছিল যখন প্রতিটি মধ্যবিত্ত বাঙালি বাড়িতেই স্নানের পর গা-মাথা মোছার জন্য গামছা ব্যবহার করা হত। এরপর ধীরে-ধীরে তোয়ালে সেই জায়গাটা দখল করে নেয় এবং গামছা যেন কোথায় হারিয়ে যায়! এখনও অবশ্য কেউ-কেউ গা-মাথা মোছার জন্য গামছা ব্যবহার করেন, তবে সে সংখ্যাটা খুবই কম। গ্রামের তাঁতিদের বোনা গামছা নিয়ে এখন আর ফেরিওয়ালা হাঁক দিয়ে যায় না নিস্তব্ধ দুপুরে। তবে হারাব বললেই কি আর হারিয়ে যাওয়া যায়? গা মোছার কাজে গামছা ব্যবহার করা হয় না তো কী হয়েছে, গামছা কিন্তু আবার ফুলফর্মে ফিরে এসেছে, তবে একটু অন্য রূপে, আরও একটু আপগ্রেডেড হয়ে! বুঝলেন না? এখন পোশাকের ফ্যাশনে গামছা-স্টাইল (gamchha in fashion) জিন্দাবাদ, আর লোকেও বেশ পছন্দ করছে তাঁদের প্রিয় গামছার এই নতুন অবতার। বাংলাদেশের স্বনামধন্য ফ্যাশন ডিজাইনার বিবি রাসেলের হাত ধরেই ফ্যশন জগতে পোশাক এবং অ্যাকসেসরিজ হিসেবে গামছার প্রবেশ এবং আজ মোটামুটি একটা আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে গেছে এই ফ্যাশন স্টেটমেন্ট। গামছার মতো একটা ‘তারে ঝোলানো’ বস্তুও যে ফ্যাশনের দুনিয়ায় কী-কী পরিবর্তন আনতে পারে সেটা একবার দেখে নিন…

ফ্যাশনে গামছা – পুরনো জিনিস নতুন রূপ

গামছা শাড়ি

gamchha-in-fashion saree

গামছা স্টাইলের শাড়ি কিন্তু এখন ফ্যাশনে ইন। দারুণ কালারফুল এই শাড়িগুলো শুধু যে দেখতেই ভাল তা নয়, পরতেও খুবই আরামদায়ক। আর শুধু লাল গামছা নয়, নানা রঙের এবং ডিজাইনের রয়েছে গামছা শাড়ির কালেকশন।   

গামছা ড্রেস

Gamchha Dress

ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

অনেকেরই শাড়ি-ব্লাউজে ঠিক স্বচ্ছন্দ বোধ হয় না। তাঁরা কিন্তু ট্রাই করতে দেখতে পারেন গামছা চেকের ড্রেস। গাউন থেকে শুরু করে ম্যাক্সি ড্রেস, শর্ট ড্রেস সবই চলতে পারে। গামছার ড্রেস পরলে খুব বেশি মেকআপ করবেন না, ন্যাচারাল থাকুন, দেখতে ভাল লাগবে।

গামছা ব্লাউজ

gamchha-in-fashion %283%29

শাড়ি তো না হয় হল, কিন্তু গামছা ব্লাউজও কিন্তু আপনি ট্রাই করে দেখতে পারেন। আপনি সাদামাটা কোনও শাড়ির সঙ্গে রঙিন গামছা চেকের ব্লাউজ পরতে পারেন আবার গামছা শাড়ির সঙ্গেও এই ধরনের ব্লাউজ পরতে পারেন। আর গরমকালে তো এই পোশাক পরা বেশ আরামদায়ক।

গামছা কুর্তি ও টপ

Gamchha Top

ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

গামছার কিন্তু নানা কুর্তি এবং টপও পাওয়া যায় এবং সেগুলো যথেষ্ট ফ্যাশনেবল। নিজের পছন্দ অনুযায়ী কুর্তি বা টপ পরতে পারেন জিন্স, ধোতি প্যান্টস বা পালাজোর সঙ্গে।

অ্যাকসেসরিজও আছে গামছার তৈরি

গামছার গয়না

gamchha-in-fashion neckpiece

আজ্ঞে হ্যাঁ, পোশাকের দুনিয়া থেকে বেরিয়ে গামছা কিন্তু প্রবেশ করেছে গয়নার জগতেও। নানা ধরনের জাঙ্ক জুয়েলারি তৈরি হচ্ছে গামছা দিয়ে এবং বিকোচ্ছেও দেদার। নেকপিস থেকে শুরু করে কানের দুল, হাতের চুড়ি সবই পাবেন গামছা চেকের ডিজাইনে।

ছবি সৌজন্য:ম্যাজিক্যাল ওয়ার্ডরোব এবং Tri Crafts

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!