home / Mythology
সিদ্ধি লাভ করতে চাইলে জেনে নিন গনেশ চতুর্থীর পুজো বিধি

সিদ্ধি লাভ করতে চাইলে জেনে নিন গনেশ চতুর্থীর পুজো বিধি

জয় গণেশ, জয় গণেশ, জয় গণেশ দেবা/মাতা জাকি পার্বতী, পিতা মহাদেবা…

সামনেই গণেশ চতুর্থী। বলিউডের কল্যাণে মা দুগ্গার এই আদুরে, নাদুসনুদুস খোকনটির সঙ্গে আমাদের এখন পরিচয় বেশ গাঢ়! তাঁর বন্দনা (ganesh chaturthi puja vidhi and arti) দিয়েই যে সকল দেবতার পুজো শুরু, তাঁকে খুশি রাখতে গেলে যে লাড্ডু-মোদক ভোগ চড়াতে হয়, তাঁর কৃপা পেতে যে সদর দরজায় বাইরে দুই পাশের দেওয়ালে ঋদ্ধি-সিদ্ধি, শুভ-লাভ লিখে রাখতে হয়, তা আমরা অনেকেই এখন জেনে গিয়েছি।

এককালে যাঁর নাম বাঙালিরা দিদি ঠাকরুণ মা লক্ষ্মীর সঙ্গে উচ্চারণ করত, যাঁকে হালখাতা কিংবা অক্ষয় তৃতীয়া ভিন্ন অন্য দিন মনেও রাখত না, সেই তাঁকেই এখন আমরা অনেকেই ঘটা করে পুজো করি। এখন আপনি বাড়িতে মূর্তি এনে পুজো করুন, কিংবা ঠাকুরের আসনে রাখা গণেশ বিগ্রহ কিংবা ছবিটির সামনেই নিয়ম মেনে ধূপ-দীপ, ফল-মিষ্টি দিন; গণেশ চতুর্থীর পুণ্য লগ্নে আপনারাও এবার টুক করে নিয়ম মেনে (ganesh chaturthi puja vidhi and arti) সিদ্ধিদাতার পুজো করতেই পারেন।

দেশের, দশের যা অবস্থা, শুধু মা লক্ষ্মীর কৃপাতে আর চলছে না! গণেশদাদা যদি বলিউডের নায়ক-নায়িকাদের দিক থেকে চোখ ফিরিয়ে আপনাদের দিকেও একটু কৃপাদৃষ্টি দেন, তা হলে মন্দ হয় না! তাই আপনাদের জন্য গণেশ পুজোর কিছু মূল নিয়ম ও তাঁর আরতির গান আমরা বলে দিলাম এখানে…

কীভাবে পুজো করবেন সিদ্ধিদাতা গনেশকে

পুজোর বিধি: সত্যি কথা বলতে গেলে, ব্যাপারটা খুবই সহজ। সকালে উঠে স্নান সেরে আগে গণেশ ঠাকুরকে স্নান করান দই-গঙ্গাজল-মধু-ঘি দিয়ে (ganesh chaturthi puja vidhi and arti)। এই মিশ্রণটিই পরে চরণামৃতের কাজে আসবে। অনেকের বাড়িতেই মাটির বিগ্রহ কিংবা গণেশের বাঁধানো ছবি থাকে। তাঁরা শুধু পা ধুইয়ে দিয়ে পারেন, কিংবা ছবির সামনে চরণামৃতের বাটিটুকু রাখুন, তাতেও হবে। এর পর ঠাকুরের সামনে পাঁচটি ফুল দিয়ে সাজান। আর পুজোর আগেই সাজিয়ে রাখুন পুজোর বিশেষ থালিটি। এই থালায় থাকবে, সিঁদুর, চন্দন, ফুল, দূর্বা, ফল, ধূপ, প্রদীপ ও মালা।

পুজোর ভোগ: গণেশ খেতে ভালবাসেন। তাই তাঁর ভোগে কোনও খামতি রাখবেন না। তাঁর সেবায় দিন লাড্ডু, মোদক ও নানা রকমের মিষ্টি। অনেকে লুচি, হালুয়া, পায়েস ইত্যাদিও ভোগে দিয়ে থাকেন।

গনেশবন্দনা করুন গান গেয়ে

গণেশের আরতিই (ganesh chaturthi puja vidhi and arti) কিন্তু আসল। পাঁচরকম ভাবে এবং দিনে পাঁচবার তাঁর আরতি করতেই হবে। আরতির থালায় থাকবে, ধূপ, পঞ্চপ্রদীপ, ফুল, বস্ত্র এবং চামর। আরতির করার সঙ্গে-সঙ্গে গাইতে হবে এই আরতির গানটি

জয় দেব, জয় দেব, জয় মঙ্গলমূর্তি

সুখকর্তা, দুখহর্তা, বার্তা বিঘ্নাচী,

নুর্বী, পূর্বী প্রেম ক্রুপা জয়াচী।

সর্বাঙ্গী সুন্দর উতি সেন্ধুরাচী,

কান্তি ঝলকে মালা মুক্তা ফলাচী।

জয় দেব, জয় দেব, জয় মঙ্গলমূর্তি,

দর্শনমাত্রে মনোকামনা পূর্তি।

রত্নখচিত ফরা তুজ গৌরীকুমরা,

চন্দনাচী উতি কুমকুমকেশরা।

হিরেজড়িত মুগুট শোভতা বড়া,

রুনঝুনাতি নুপূরে চার্নি ঘাঘরিয়া।

জয় দেব, জয় দেব, জয় মঙ্গলমূর্তি,

দর্শনমাত্রে মনোকামনা পূর্তি।

লম্বোদর, পীতাম্বর ফড়িভরবন্ধনা,

সরল, সোঁন্দ বক্রা তুণ্ড ত্রিনয়না।

দস রামচা বত পাহে সাধনা,

সঙ্কটি পভাহে নির্বাণী রক্সাভে সুরভরবন্দনা।

জয় দেব, জয় দেব, জয় মঙ্গলমূর্তি,

দর্শনমাত্রে মনোকামনা পূর্তি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text