home / Fitness
পর্যাপ্ত ও গভীর ঘুমের জন্য নিয়মিত করুন শবাসন

পর্যাপ্ত ও গভীর ঘুমের জন্য নিয়মিত করুন শবাসন

সারাদিনের ক্লান্তির পর রাতের ঘুমটা বড্ড জরুরি। কিন্তু এমন অনেকেই রয়েছেন যাদের অনেক রাত পর্যন্ত ঘুমই আসে না। ফলত, পরের দিনটা শুরুই হয় একরাশ ক্লান্তি নিয়ে। আর মেজাজও সব সময়ে খিটখিটে হয়ে থাকে। যেহেতু পর্যাপ্ত পরিমানে ঘুম হয় না, কাজেই শরীর এবং মস্তিষ্ক – দুই’ই একটা সময় পর ঠিকভাবে কাজ করতে পারে না। তবে, যদি ঘুমোতে চান, সেক্ষেত্রে কিন্তু একটি যোগাসন আপনাকে সাহায্য করতে পারে। শবাসন। (get good night sleep with shavasana)

বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ছয় থেকে আট ঘন্টা পর্যন্ত ঘুমনো দরকার। এতে সারদিনের কাজের এনার্জি পাওয়া যায় এবং মন-মেজাজও ভাল থাকে। কিন্তু আপনার যদি অনিদ্রার সমস্যা থাকে, যেমন ধরুন, শুয়ে পড়ার অনেকক্ষণ পরেও ঘুম না আসা বা গভীর রাতে বার বার ঘুম ভেঙে যাওয়া ইত্যাদি, সেক্ষেত্রে আপনি যোগের সাহায্য অবশ্যই নিতে পারেন।

যোগাসনে এমন কয়েকটি মুদ্রা রয়েছে যার সাহায্যে আপনি গভীরভাবে ঘুমোতে পারবেন। একথা আমি বলছি না, বলছেন যোগ গুরু’রা। এমন অনে যোগ ব্যায়ামই রয়েছে যেগুলো নিয়মিত করলে আপনার ঘুম আসতে বাধ্য, তবে সেগুলো কোনও প্রশিক্ষকের তত্ত্বাবধানে করলে ভাল। তবে হ্যাঁ, শবাসনের ক্ষেত্রে সেই সমস্যা নেই। এটি আপনি রাতে খাওয়া-দাওয়ার পর অনায়াসে করতে পারেন যাতে আপনার টানা ঘুম হয়। (get good night sleep with shavasana)

শবাসন করার উপকারিতা

শবাসন শব্দটি তৈরি হয়েছে সংস্কৃত শব্দগুচ্ছ ‘শব’ এবং ‘আসন’ থেকে। শব শব্দের অর্থ হল মৃতদেহ। এই যোগাসনটি করার সময়ে আমাদের শরীর মৃতদেহের মত দেখতে লাগে বলেই হয়ত এই আসনটির নাম শবাসন। না না ভয় পাবেন না। এই আসনটি করলে শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক বিকাশ ঘটে। শবাসন শরীর ও মনকে শান্ত করার জন্য করা হয়।

নানা গবেষণায় জানা গিয়েছে ঘুমনোর পাঁচ-দশ মিনিট আগে যদি আপনি শবাসন করেন, তাহলে অনিদ্রাজনিত সমস্যা দূর হয়। আসলে এই আসনটি করার সময়ে আমাদের নার্ভাস সিস্টেম রিল্যাক্স হয়ে যায় এবং স্লিপিং হরমোনের ক্ষরণ অনেকটাই বেড়ে যায়; ফলে তাড়াতাড়ি ঘুম আসে এবং যোগনিদ্রা সম্পন্ন হয়। (get good night sleep with shavasana)

কীভাবে করবেন শবাসন

অনেকেই মনে করেন, চিত হতে শুয়ে পড়লেই শবাসন করা হয়ে গেল। আজ্ঞে না, ব্যাপারটা খুব কঠিন না হলেও এতটাও সহজ নয়। জেনে নিন শবাসন করার সঠিক পদ্ধতি –

ক)  প্রথমেই চিত হয়ে শুয়ে পড়ুন। বিছানায়ও শুতে পারেন আবার চাইলে মেঝেতে ম্যাট পেতেও শুতে পারেন।

খ) দুটো পা টান টান করে মেলে দিন এবং খেয়াল রাখবেন দুই পায়ের মাঝে যেন এক ফুট দূরত্ব থাকে।

গ) শরীর একদম শিথিল করে দিন।

ঘ) এবার খুব ধীরে ধীরে শ্বাস নিন এবং ছাড়ুন। তাড়াহুড়ো করবেন না

ঙ) পাঁচ থেকে দশ মিনিট এভাবেই গভীরভাবে কিন্তু ধীরে ধীরে শ্বাস নিন ও ছাড়ুন। এই সময়ে চোখ বন্ধ রাখবেন। (get good night sleep with shavasana)

চ)  যখন আপনি শবাসন করবেন, তখন প্রতিবার শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে নিজের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের উপরে নিজের মনকে কেন্দ্রীভূত করুন। আবার শ্বাস ছাড়ার সময়েও তাই করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text