logo
Logo
User
home / Fitness
যোগব্যায়াম নিয়ে এই ভুল ধারনাগুলি আর পুষে রাখবেন না

যোগব্যায়াম নিয়ে এই ভুল ধারনাগুলি আর পুষে রাখবেন না

সমস্যা হচ্ছে, আমরা আজকাল সকলেই সব কিছু জেনে ফেলেছি! ফেসবুক খুললেই দেখবেন, মাছের কালিয়া তৈরির রেসিপি থেকে মোদির বিদেশ নীতি, সব কিছু নিয়েই এক্সপার্ট কমেন্ট দেওয়ার মতো লোকের অভাব নেই! আর মজার বিষয়টা হল, বেশিরভাগ লোকেই না জেনে তুমুল কনফিডেন্সের সঙ্গে এই সব আলপটকা বকে চলেছে, আর আমরা সেই সব রেডিমেড তথ্যের ভুল-ঠিক না জেনেই অন্ধের মতো মেনে চলেছি! এমনকী, বাদ দিইনি যোগাসনের (get rid of these yogasana myths) মতো বিষয়কেও। প্রাচীন এই শরীরচর্চাকে ঘিরেও রয়েছে নানা ভুল ধরণা। আর সেটা ভাঙতেই তো এই প্রতিবেদন। ভাবছেন, যোগাসন নিয়ে তো সবাই সব জানে, তা হলে ভুল ধারণাগুলি কী? জেনে নিন আমাদের কাছ থেকে।

প্রেগন্যান্সিতে যোগব্যায়াম করা উচিত না

প্রশিক্ষকের তত্ত্বাবধানে যোগ করতেই পারেন

প্রেগন্যান্সির সময় মায়ের শরীর এবং মনকে সুস্থ রাখতে যোগাসনের কোনও বিকল্প হয় না বললেই চলে। প্রেগন্যান্ট মহিলাদের জন্য বিশেষ কিছু আসন রয়েছে, যা নিয়মিত করলে সারা শরীরে রক্তের প্রবাহে উন্নতি ঘটে, যে কারণে প্রেগন্যান্সি সম্পর্কিত কোনও ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা কমে। এমনকী, প্রসবের আগে-পরে কোনও ধরনের জটিলতা দেখা দেওয়ার আশঙ্কাও আর থাকে না। তবে একথা মাথায় রাখা জরুরি যে, এই সময় একজন প্রশিক্ষকের তত্ত্বাবধানে এক্সারসাইজ করতে হবে। কারণ, কিছু ভুল হয়ে গেলে কিন্তু বিপদ!

যোগাসন করতে হবে খোলা জায়গায়

একবার ভাবুন তো এই কথাটা যদি সত্যি হত, তা হলে তো হিমালয়ে গিয়ে যোগাসন না করলে কোনও উপকারই মিলত না! জেনে রাখা ভাল যে, যোগাসন যে-কোনও জায়গাতেই করা যায়। শুধু খেয়াল রাখতে হবে, শান্ত পরিবেশে আসন করলে বেশি উপকার মেলে। তাই বাগান নেই বলে আসন করবেন না, এই অজুহাত ভুলে নিয়মিত ৩০ মিনিট আসন করুন। দেখবেন, শরীর এবং মনকে নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না। বাড়বে আয়ুও।

পাওয়ার যোগ না করলে মেদ ঝরে না

এ কথা ঠিক যে ‘বিক্রম যোগ’, যা আজকাল পাওয়ার যোগ নামে পরিচিত, তা নিয়মিত করলে মেদ ঝরতে সময় লাগে না। কিন্তু একথাও ঠিক যে, শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে সাধারণ যোগাসনেরও কোনও বিকল্প হয় না। নিয়মিত যদি বীরভদ্রাসন, ত্রিকোণাসন, অধোমুখ শবাসন এবং ধনুরাসন মতো যোগাসন করা যায়, তা হলে উপকার মিলতে সময় লাগবে না। তবে এছাড়াও আরও অনেক আসন রয়েছে যা ওজনকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ফেক্সিবিলিটি না থাকলে যোগব্যায়াম না করাই ভাল

যোগ ব্যায়াম করতে করতেই তো ফ্লেক্সিবিলিটি আসবে

এক্কেবারে ভুল ধারণা। যাঁরা জীবনে একদিনও এক্সারসাইজ করেননি, তাঁরাও যে কোনওদিন যোগাসন শুরু করতে পারেন। তার জন্য না ছিপছিপে শরীরের প্রয়োজন, না ফ্লেক্সিবিলিটির। তবে একথা ঠিক যে, নিয়মিত আসন করলে ভিতর এবং বাইরে থেকে শরীরের ক্ষমতা এতটাই বেড়ে যায় যে, শরীরের ফ্লেক্সিবিলিটি বাড়তে সময় লাগে না। তা ছাড়া যোগাসনই হল এমন শরীরচর্চা, যাতে সব থেকে দ্রুত পেশির ক্ষমতা বাড়ে, যে কারণ শরীরের ক্ষমতা বাড়তে সময় লাগে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text