home / Recipes
স্বাস্থ্যে ভরপুর এবং স্বাদেও! রইল কিনুয়া দিয়ে চিকেন বিরিয়ানির রেসিপি in bengali

স্বাস্থ্যে ভরপুর এবং স্বাদেও, সঙ্গে ওজনও কমবে ঝটপট! রইল কিনুয়া চিকেন বিরিয়ানির রেসিপি

আপনি খোঁজ নিয়ে দেখুন, আজকাল দশ জন মহিলার মধ্যে আট জনেরই পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বা PCOS রয়েছে। আপনার যদি PCOS-এর সমস্যা থাকে, তা হলে লো-কার্ব খাবার অর্থাৎ যে খাবারে কার্বোহাইড্রেট কম, সেই ধরনের খাবার খান। এর ফলে আপনার শরীরে ইনসুলিনের মাত্রা বাড়বে না, ফলে অযথা ওজনও বাড়বে না। ভাত, আলু, ময়দা, তরমুজ, কর্নফ্লেক্স ইত্যাদি না খাওয়াই ভাল (gluten free quinoa chicken biryani recipe for weight loss)। তা হলে কী খাবেন সেটাই ভাবছেন তো? আমরা এখানে দারুণ একটি সুস্বাদু অথচ স্বাস্থ্যকর রেসিপির হদিশ দিচ্ছি, যা আপনি নিশ্চিন্তে খেতে পারেন।

কিনুয়া চিকেন বিরিয়ানি

স্বাদ ও পুষ্টিতে ঠাসা কিনুয়া চিকেন বিরিয়ানি (ছবি – ইনস্টাগ্রাম)

উপকরণ – দুই কাপ কিনুয়া (অল্প সেদ্ধ করা), দুটো মাঝারি মাপের পেঁয়াজ (কুচানো), একটি মাঝারি টোম্যাটো (কুচানো), তিন-চারটি কাঁচা লংকা, এক মুঠো করে ধনে পাতা ও পুদিনা পাতা (কুচানো), আধ কাপ ফেটানো টক দই, আধ চা চামচ করে হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো, স্বাদ মতো নুন।

ম্যারিনেশনের জন্য – ২৫০ গ্রাম মুর্গির মাংস (সম্ভব হলে দেশি মুর্গি নিন), সামান্য গরম মশলা, আধ চা চামচ আদা-রসুন বাটা, এক চা চামচ করে ধনে গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো, এক টেবিল চামচ টক দই, আধ চা চামচ নুন

ফোড়নের জন্য – তিন টেবিল চামচ সাদা তেল, চারটি লবঙ্গ, একটি ছোট তেজপাতা তিন-চারটি গোটা এলাচ (gluten free quinoa chicken biryani recipe for weight loss)

প্রণালী

১। মুর্গির মাংস ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এবারে ম্যারিনেশনের জন্য যা যা উপকরণ রয়েছে সেগুলো সব এক সঙ্গে মাংসের সঙ্গে মিশিয়ে নিন। আধ ঘন্টার জন্য ঢাকা দিয়ে রেখে দিন।

২। একটি ছড়ানো হেভি বটম পাত্র অথবা প্রেশার কুকার নিয়ে নিন। আঁচে বসিয়ে একটু গরম হলে তেল দিন এবং একে একে  তেজপাতা, এলাচ ও লবঙ্গ ফোড়ন দিন।

৩। এবারে কুচিয়ে রাখা পেঁয়াজ, কাঁচা লঙ্কা, পুদিনা পাতা, ধনে পাতা ও সামান্য নুন দিয়ে নাড়াচাড়া করে নিন। (gluten free quinoa chicken biryani recipe for weight loss)

৪। এক-দুই মিনিট সতে করা হয়ে গেলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। যতক্ষণ না পর্যন্ত আদা-রসুনের কাঁচা গন্ধ চলে যাচ্ছে, ততক্ষণ ভাজতে হবে।

৫। এবারে টোম্যাটো দিয়ে দিন এবং ভাজতে থাকুন যতক্ষণ না পর্যন্ত টোম্যাটো গলে যাচ্ছে।

৬। এবারে ম্যারিনেড করে রাখা মুর্গির মাংস দিয়ে দিন। সঙ্গে হলুদ ও লঙ্কা গুঁড়ো দিয়ে মিনিট দুয়েক সতে করুন। এবার ঢাকা দিয়ে (প্রেশার কুকার বন্ধ করবেন না, শুধু ঢাকা দেবেন) মিনিট সাত-আটেক রান্না হতে দিন। অথবা যতক্ষণ না পর্যন্ত মুর্গির মাংস প্রায় ৮০% সেদ্ধ হচ্ছে ততক্ষণ ঢাকা দিয়ে আঁচ কমিয়ে রান্না হতে দিন।

৭। মাংস প্রায় সেদ্ধ হয়ে এলে ফেটানো টক দই, পরিমান মত জল ও নুন দিয়ে ঢাকা দিয়ে দিন ও সেদ্ধ হতে দিন।

৮। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে আরও তিন মিনিট রান্না হতে দিন। (gluten free quinoa chicken biryani recipe for weight loss)

৯। তিন মিনিট হয়ে গেলে আধ সেদ্ধ করে রাখা কিনুয়া দিয়ে লেয়ার করুন ও এক মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখুন।

১০। এক মিনিট পর আঁচ বন্ধ করে একবার ভাল করে মাংস ও কিনুয়া মিশিয়ে নিন এবং রায়তা দিয়ে খান গরম গরম কিনুয়া বিরিয়ানি।

মু ছবি – পেক্সেলস ডট কম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text