home / Self Help
ছয়টি ভাল অভ্যেস যা আপনাকে একজন সফল মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে

ছয়টি ভাল অভ্যেস যা আপনাকে একজন সফল মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে

জীবনে একজন সফল মানুষ হয়ে উঠতে চাইলে কিছু অভ্যাসকে রুটিন বানিয়ে ফেলা প্রয়োজন। রতন টাটা থেকে মার্ক জুকারবার্গ বিশ্বে এই মুহূর্তে যতজন এরকম সফল মানুষ আছেন তাঁরা প্রত্যেকে কিছু অভ্যাস প্রতিদিন মেনে চলেন (good habits for successful life)। তাঁরা আমাদের প্রত্যেকে তেমন কিছু অভ্যাস মেনে চলতেও বলেন। সেই অভ্যাসগুলি মেনে চললে একটা সুন্দর, সুস্থ এবং সফল জীবনের মালিকানা থাকবে আপনার হাতে।

রুটিন মেনে চলুন

বিশ্বাস করুন প্রতিটি সফল মানুষের একটি নির্দিষ্ট রুটিন থাকে সেটা ক্রিকেটার বিরাট কোহলি হন, ফুটবলার লিওনেল মেসি বা অভিনেত্রী দীপিকা পাডুকোন। এনারা কেউ নিজেদের রুটিনের বাইরে একটা কাজও করেন না। তাই ঘুম থেকে ওঠা থেকে রাতে কখন ঘুমোতে যাবেন তার নির্দিষ্ট রুটিন বানান (good habits for successful life)। গা ছাড়া ভাবে জীবন কাটালে জীবনও একই ব্যবহার করবে আপনার সাথে।

ভোরে উঠুন

এটা প্রতিটি সফল মানুষের রুটিন। আসলে ভোরে আমাদের মন শান্ত থাকে তাই আলাদা এনার্জি থাকে কাজ করার। ভোরে উঠলে নিজের জন্য অনেকটা সময় পাওয়া যায়। প্রথমে কষ্ট হলেও পরে শুয়ে থাকতেই ইচ্ছে করবে না।

বই পড়ুন

পড়তে ভালবাসেন না? অল্প করে অভ্যাস করুন। বই পড়লে আমাদের মনোযোগ বাড়ে, মন প্রসারিত হয়। ভুল কাজে মন দিতে ইচ্ছে করে না। বই পড়ার এই অভ্যাস যারা সফল প্রত্যেকের মধ্যে আছে। (good habits for successful life)

নিয়মানুবর্তী হয়ে উঠুন

সময়কে টেকেন ফর গ্রান্টেড নেবেন না। সময়ের মূল্য বুঝুন, চেষ্টা করুন সময়ের কাজ সময়ে করতে। কাউকে অপেক্ষা করিয়ে রাখবেন সে আপনার বন্ধু হলেও না। যে মানুষ সময়কে গুরুত্ব দেয় তাকে বাকিরা গুরুত্ব দেয় মনে রাখবেন।

পরিষ্কার থাকুন

প্রতিদিন সকালে নিজের নখ, দাঁত এবং মুখ পরিষ্কার করুন। পরিষ্কার থাকা দামী পোশাক পরা নয়, যা পরবেন তা যেন নোংরা না হয় সেদিকে খেয়াল রাখবেন। এই হ্যাবিট তৈরি করে নিলে আপণী পৃথিবীর যে কোনও জায়গাতে ফিট হয়ে যাবেন।

হাল ছাড়বেন না

আপনি বর্তমানে যে কাজই করুন তা যদি মনের মত না হয় তাহলে হাল ছেড়ে দেবেন না। সফল মানুষরাই বারবার চেষ্টা করেন তাই একদিন ঠিক কৃতকার্য হন। যারা ভাগ্যের হাতে ছেড়ে দেয় তাদের কেউ মনে রাখে না। 

এই ছয়টি অভ্যাস যদি আপনি মেনে চলেন দেখবেন আপনি মানুষ হিসেবে অনেক পালটে যাবেন আর সেটা ভালর দিকে অবশ্যই..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

05 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text