home / Diet
প্রতিদিন স্যালাড খেলে শরীরে কী কী উপকার পাবেন আপনি?

প্রতিদিন স্যালাড খেলে শরীরে কী কী উপকার পাবেন আপনি?

বাড়িতে কোনও অতিথি এলে সেইদিন লাঞ্চে বা ডিনার পরিবেশনের সময় স্যালাড পরিবেশনের কথাও ভাবা হয়। এছাড়াও অনেক সময় বাড়িতে কোনও বিশেষ পদ রান্না হলে সেদিনও ভাতের সঙ্গে বা রুটির সঙ্গে স্যালাড খেয়ে থাকি। এইসব চল প্রায় প্রতিটি বাঙালি পরিবারেই রয়েছে। সত্যি বলতে কয়েক টুকরো গাজর, টমেটো, বিট ও শসার সঙ্গে পেঁয়াজ লঙ্কা ইত্যাদি দিয়ে স্যালাড বানিয়ে খেতে মন্দ লাগে না কিন্তু। তবে আপনি হয়তো জানেন, ভাতের পরিবর্তে লাঞ্চে বা ডিনারে আপনি স্যালাড খেতে পারেন। স্যালাডের উপকারিতা অনেক।

বেশ কিছু গবেষণায় এই বিষয়টি প্রকাশ্যে এসেছে যে, দৈনিক ডায়েটে স্যালাড থাকলে আপনার শরীর ভাল লাগে। স্যালাড একটি স্বাস্থ্যকর খাবার, তাই এর পুষ্টিগুণও অনেক। স্যালাড তৈরিতে ব্যবহৃত শসা, গাজর, বিট ও পালং শাকের মতো সবুজ শাক-সবজিতে মজুত রয়েছে প্রচুর পরিমাণে উপকারী উপাদান, যা সুস্বাস্থ্যের অন্যতম রহস্য। এছাড়াও ছোট-বড় নানা অসুখ দূরে রাখতেও বিশেষ ভূমিকা নেয়। আসুন আজ জেনে নিই, স্যালাড (eat a salad everyday) আমাদের শরীরে কী কী উপকার করে

উপকারী ফ্যাটের চাহিদা পূরণ

শরীরকে সচল রাখতে ভিটামিন-মিনারেলের প্রয়োজন তো আছেই। তার সঙ্গে প্রয়োজন উপকারী ফ্যাট। সেই চাহিদা পূরণ করতে স্যালাডের উপর ভরসা রাখতে পারেন। স্যালাড তৈরির সময় তাতে অল্প করে কুমড়োর বিচি যোগ করতে পারেন অথবা স্যালাডের উপরে যদি অল্প করে অলিভ অয়েল ছড়িয়ে দেওয়া যায়, তাহলে তো কোনও কথাই নেই! এতে আপনার শরীরে উপকারী ফ্যাটের চাহিদা মিটবে। ফলে হার্টের ক্ষমতা যেমন বাড়বে, তেমনই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমবে(eat a salad everyday)। ডায়াবিটিসের মতো রোগ ধারে কাছেও ঘেঁষতে পারবে না। স্যালাড খাওয়ার উপকারিতা অনেক।

হাড় মজবুত হবে

শরীরে ভিটামিন কে-এর ঘাটতি হলে হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই তো পালং শাক দিয়ে স্যালাড তৈরির পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ভিটামিন কে-এর ঘাটতি মেটাতে পালং শাকের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো নিয়ম করে এই শাক খেতেই হবে। শসাতেও ভিটামিন কে রয়েছে। তাই স্যালাড তৈরির সময় এই সবজিটির কথা ভুলে যাবেন না যেন!বিশেষজ্ঞদের পরামর্শ মেনে এইভাবেই আপনার স্যালাড(eat a salad everyday) বানিয়ে নিন।

 

স্যালাড খান নিয়মিত

হার্ট ভাল থাকে

স্যালাড খেলে হার্ট ভাল থাকে। কীভাবে? সেই জন্য আপনাকে স্যালাডে সেরকম উপকরণও যোগ করতে হবে। যা আপনার হার্টকে ভাল রাখবে। এই জন্য স্যালাডে অল্প করে লেটুস পাতা যোগ করতে ভুলবেন না। এতে রয়েছে ফলেট এবং ফাইবার(eat a salad everyday)। যা স্ট্রোক এবং যে কোনও ধরনের কার্ডিওভাসকুলার ডিজিজকে দূরে রাখতে বিশেষ ভূমিকা নেয়।

ফাইবারের ঘাটতি হবে না

আমাদের শরীরে ফাইবারের বিশেষ ভূমিকা আছে। হজম শক্তি ভাল রাখে। তারই সঙ্গে আপনার পেট অনেকক্ষণ ভর্তি রাখে। তাই ওজন কমানোতেও বিশেষ ভূমিকা নেয়। গাজর আর টমেটো ছাড়া স্যালাডের কথা ভাবাই যায় না। অনেকে আবার এতে পালং শাকও দিয়ে থাকেন। এই সব শাক-সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা নেয়। সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে এবং হজম ক্ষমতার উন্নতি ঘটায়। তাই বুঝতেই পারছেন, ভাত-রুটির সঙ্গে অল্প করে স্যালাড খাওয়ার অভ্যাস করা ভাল।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text