Recipes

শীত বিদায় নেওয়ার আগেই বানিয়ে ফেলুন কড়াইশুঁটির কচুরি (green peas kachori)

Upasana SarkarUpasana Sarkar  |  Feb 5, 2019
শীত বিদায় নেওয়ার আগেই বানিয়ে ফেলুন কড়াইশুঁটির কচুরি (green peas kachori)

শীতের মরসুম (winter) মানেই কড়াইশুঁটি। এই রান্না-সেই রান্না মাছ-তরকারি সব কিছুতে একটু কড়াইশুঁটি (peas) ছড়িয়ে নিলেই হল। ফ্রায়েড রাইস আর পোলাওয়েও আরামসে কড়াইশুঁটি (peas) দিয়ে দেওয়া যায়। এমনকি মুড়ি মাখাতেও কয়েকটা কড়াইশুঁটি আর ধনেপাতা কুচি ছড়িয়ে নিলে তার স্বাদই আলাদা। ঘরোয়া নুডলসেও সেই কড়াইশুঁটি (peas)! তবে যেটা এই শীতের মরসুমে (winter) না বললেই নয়, সেটা হল- কড়াইশুঁটির কচুরি (green peas kachori)। এই ধরুন, জমিয়ে ঠান্ডা পড়েছে। এমন ঠান্ডায় কিচ্ছু ভাল লাগছে না। আপনার মন ভাল করে দেওয়ার জন্য গরম গরম কড়াইশুঁটির কচুরিই (green peas kachori) যথেষ্ট। ডিনারে হোক বা ব্রেকফাস্টে বা সান্ধ্যকালীন জলখাবারে গরম গরম কড়াইশুঁটির কচুরি আর কষা-কষা ঝাল-ঝাল আলুর দম। ব্যস! ঠান্ডার মরসুম (winter) তো একেবারে হিট! তা এই শীতে এক বারও কি কড়াইশুঁটির কচুরি খাওয়া হয়েছে? আরে সে-কী! এখনও কড়াইশুঁটির কচুরিই (green peas kachori) খাওয়া হয়নি? এ দিকে তো শীত বিদায় নেওয়ার সময় চলে এল! তা হলে আর দেরি করছেন কেন! এখনই বানিয়ে খেয়ে নিন কড়াইশুঁটির কচুরি (green peas kachori)। শীত চলে গেলে তো কড়াইশুঁটির কচুরির সেই স্বাদটা আর পাবেন না! তাই চট করে দেখে নিন জিভে জল আনা কড়াইশুঁটির কচুরি (green peas kachori) বানানোর রেসিপি।

উপকরণ

৫০০ গ্রাম ময়দা

২০০ গ্রাম ছাড়ানো কড়াইশুঁটি (peas)

১ চা-চামচ ভাজা জিরে গুঁড়ো

১ চা-চামচ ছাতু

১ চা-চামচ আদা বাটা

১ চা-চামচ লঙ্কা বাটা

৫০০ গ্রাম সাদা তেল

পরিমাণ মতো নুন

পরিমাণ মতো চিনি

হিং অল্প

peas-kachori

প্রণালী

১। একটি পাত্রে ৫০০ গ্রাম ময়দা নিয়ে তাতে সামান্য নুন, চিনি আর ৩ চামচ সাদা তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। পরিমাণ মতো জল দিয়ে এ বার ময়দার ওই মিশ্রণটিকে ভাল করে মেখে নিন। এর পর একটা পাতলা ভেজা কাপড় দিয়ে ওই ময়দা মাখাটাকে ভাল করে ঢেকে ৩০ মিনিট মতো সরিয়ে রেখে দিন।

২। এর মধ্যেই কচুরির পুরটা চট করে বানিয়ে ফেলতে হবে। তার জন্য কড়াইশুঁটি (peas) সেদ্ধ করে নিয়ে বেটে ফেলুন। এ বার কড়াইয়ে তেল গরম করে নিয়ে তার মধ্যে হিং ফোড়ন দিন। এ বার বাটা কড়াইশুঁটি তার মধ্যে ঢেলে দিন। ভাজা জিরে গুঁড়ো, আদা বাটা, লঙ্কা বাটা, ছাতু, স্বাদ অনুযায়ী নুন-চিনি দিয়ে নাড়তে থাকুন। ভাল করে নেড়েচেড়ে নেওয়ার পরে যে-ই দেখবেন শুকনো হয়ে আসছে, তখনই কড়াই থেকে নামিয়ে একটা আলাদা পাত্রে ঢালুন। কড়াইশুঁটির কচুরির পুর রেডি!

৩। এ বার মাখা ময়দা থেকে ছোট ছোট করে গোল গোল লেচি তৈরি করে ফেলুন। ওই লেচির মাঝে আঙুল দিয়ে গর্ত করে কড়াইশুঁটির পুর ভরে নিন। সেটাকে ভাল করে বন্ধ করে অল্প তেল দিয়ে লেচিগুলোকে গোল গোল করে লুচির মতো করে বেলে নিন।

৪। এ বার কড়াইয়ে বেশ খানিকটা সাদা তেল নিয়ে গরম করে নিন। ডুবো তেলে বেলে নেওয়া লুচিগুলো দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা হলে নামিয়ে নিয়ে ঝাল-ঝাল আলুর দমের সঙ্গে পরিবেশন করুন গরম গরম লোভনীয় কড়াইশুঁটির কচুরি।

ছবি সৌজন্যে: পিন্টরেস্ট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!