home / বাড়ির সাজসজ্জা
শোওয়ার ঘরের আসবাব রাখুন মাপ বুঝে, তাতে জায়গাও বাঁচবে, দেখতেও ভাল লাগবে in bengali

শোওয়ার ঘরের আসবাব রাখুন মাপ বুঝে, তাতে জায়গাও বাঁচবে, দেখতেও ভাল লাগবে

নতুন ফ্ল্যাট কিনে ঠিক বুঝতে পারছেন না শোওয়ার ঘরটা কিভাবে সাজাবেন? সারাটা দিন মোটামুটি অনলাইনে রিসার্চ করেই কেটে যায় কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না! খুবই বিরক্তিকর না? আসলে শোওয়ার ঘরের মাপ অনুযায়ী যদি ফার্নিচার (guidelines to buy furniture according to bedroom size) না কেনা যায়, তাহলে তা বড্ড বেমানান দেখায়; আবার অন্যদিকে এমন আসবাব কেনা উচিত যাতে মোটামুটি সব জিনিসই ধরে যায়। চিন্তা নেই। আমরা একটা ছোট্ট গাইডলাইন দেওয়ার চেষ্টা করলাম, দেখুন কাজে লাগে কি না

শোওয়ার ঘরের আসবাব কেমন হওয়া উচিত

খাট-আলমারি সবই যেন শোওয়ার ঘরে আঁটে তা দেখে নেবেন

শোওয়ার ঘরের মাপ যদি ছোট হয় কিংবা মাঝারি, তাহলে কুইন সাইজ বেড সব থেকে ভালো. এখন আধুনিক ডিজাইনের নানারকম কুইন সাইজ বেড পাওয়া যায় যেটা ফ্ল্যাটে মাস্টার বেডরুমের (guidelines to buy furniture according to bedroom size) জন্য একেবারে মানানসই. ধরুন যদি আপনার শোওয়ার ঘরের মাপ অন্তত ১৫x১৩ হয়, তাহলে কিং সাইজ বেড রাখা যেতে পারে. কিং সাইজ বেড রাখতে গেলে কিন্তু আবার ঘরের সজ্জা অন্য রকম করতে হবে. অন্যন্য মানানসই আসবাব যেমন ড্রেসার বা আলমারি সব কিছুই বড়ো হতে হবে. আলমারি চার পাল্লার হলে ভালো হয় আর তার মাপ হওয়া উচিত মেঝে থেকে ছাদ পর্যন্ত.

খাটের নানা ডিজাইন

শোওয়ার ঘর যদি বড় হয় ও ছাদ উঁচু হয় তাহলে এমন সাবেকী ডিজাইনের খাট পাতাই যায়

একটা সময় ছিল যখন বাড়িতে বার্মা টিকের পালঙ্ক রাখা হতো. কিন্তু যত দিন যায়, ঘরের মাপ তত ছোট হতে আরম্ভ করে এবং পালঙ্ক ছেড়ে ছোট আসবাবের দিকেই মানুষ ঝুঁকতে থাকেন. তারপর এমন একটা সময় এলো যখন  রট আয়রনের খাট বাজারে খুব চলছিল. এরপর ইঞ্জিনিয়ার্স উড এলো. কিন্তু এখন আবার টিক উডের আসবাবে বাজার চেয়ে গেছে. টিক উডের আসবাবে যেরকম আভিজাত্য রয়েছে সেরকমই ঘরের অন্যান্য আসবাবের সাথে টিক উডের আসবাব মানিয়েও যায়. আপনার যদি বাড়িতে জায়গা কম থাকে তাহলে আপনি খাটের মধ্যেই স্টোরেজ বানিয়ে নিতে পারেন. এখনকার খাট গুলো সবই লো হাইটের হয় হেডবোর্ড থাকে. যেটা পছন্দ সেরকমভাবে বানিয়ে নিন.

বাড়ির খুদে সদস্যের খাট

ছোটদের জন্য এমন রঙিন বাঙ্কবেড বেশ ভাল

বাড়িতে খুদে সদস্য থাকলে তার জন্যই তো আলাদা বিছানা দরকার তাই না? বাংক বেড বাচ্চাদের ঘরের (guidelines to buy furniture according to bedroom size) জন্য উপযুক্ত. বাড়িতে যদি একাধিক খুদে থাকে তাহলে তো আর কথাই নেই. এরকম খাটের সুবিধে হলো যেহেতু এর ডিজাইন ভার্টিকাল হয়, তাই ঘরে অনেকটা জায়গা বাঁচে. আর বাচ্চাদের খাট বেশ উজ্জ্বল রঙের হয়, যেমন গোলাপি, নীল, হলুদ বা মাল্টি-কালার. বাংক বেডগুলোতে মই লাগানো থাকে.

আলমারি ও ড্রেসার

শোওয়ার ঘরে জায়গা কম থাকলে এমন একখানা আলমারি রাখতে পারেন

আগেকার দিনের মতো এখন তো আর বাড়িতে আলাদা একটা ঘর থাকে না আলমারি এবং ড্রেসিং টেবিল রাখার জন্য, তাই শোওয়ার ঘরেই এই আসবাবগুলো রাখতে হয়. সেজন্য শোওয়ার ঘরের মাপ এবং অন্যান্য ফার্নিচারের কথা মাথায় রেখে আলমারি এবং ড্রেসারকেনা উচিত. যদি আপনার শোওয়ার ঘর আকারে বড়  হয় এবং যথেষ্ট জায়গা থাকে, তাহলে চার পাল্লার আলমারি কিনতে পারেন. এই চার পাল্লার আলমারি গুলো মেঝে থেকে ছাদ পর্যন্ত লম্বা হয়. দেখতেও সুন্দর আর যেহেতু এগুলো কাঠের হয়, তাই টেকসইও. কিন্তু যদি ঘর ছোট হয় (guidelines to buy furniture according to bedroom size) তাহলে ব্রোকেন ডিজাইনের আলমারি কম ড্রেসার কিনুন. এছাড়া ঘর বড় দেখাতে পাল্লাগুলোতে আয়না লাগিয়ে নিন.

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!         

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text