চুলের তেল

নারকেল তেল কিভাবে আপনার চুল ও ত্বকের সৌন্দর্যকে বাড়াতে পারে তা জানুন (Coconut Oil Beauty Benefits)

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 28, 2018
নারকেল তেল কিভাবে আপনার চুল ও ত্বকের সৌন্দর্যকে বাড়াতে পারে তা জানুন (Coconut Oil Beauty Benefits)

নারকেল তেল (Coconut Oil) প্রকৃতির দান করা এমন একটা উপহার যা শুধু খাবারে ব্যবহার করা যায় তাই নয়, বরঞ্চ স্বাস্থ্য এবং সৌন্দর্যের জন্যও এটি উপকারী। নারকেল তেলের অনেক গুণ আছে। সৌন্দর্যের বিষয়ে বলতে গেলে এটি আপনার চুল এবং ত্বকের (Hair and Skin) জন্য চমৎকারী হিসাবে প্রমাণিত হতে পারে। যেখানে এক দিকে এটি ত্বককে প্রয়োজনীয় কোমলতা দেয় আবার চুলে প্রোটিনের মাত্রাকে বজায় রাখে। আমরা আপনাকে নারকেল তেলের সাথে যুক্ত কিছু এমন হেয়ার অ্যাণ্ড বিউটি টিপস্ (Hair and Beauty Tips) দিচ্ছি যার সাহায্যে আপনি আপনার সৌন্দর্য বাড়াতে পারবেন।

আরও পড়ুনঃ জবা ফুলের উপকারিতা ও কিছু আসাধারন গুণাগুণ

সৌন্দর্য বৃদ্ধিতে নারকেল তেলের অবদান – Coconut Oil Benefits In Bengali

ন্যাচারাল হেয়ার মাস্ক – Natural Hair Mask

Colonut Oil 4

নারকেল তেল (Coconut Oil)  চুলের জন্য ন্যাচারাল হেয়ার মাস্কের মত কাজ করে। যদি নিজে থেকে চুলের রুক্ষতা আর ড্যামেজ থেকে বাঁচাতে চান তাহলে সপ্তাহে কম পক্ষে দুই বার নারকেল তেল (Coconut Oil) দিয়ে চুলে মালিশ করা জরুরী। যেভাবে গাছ-পালাকে বাড়াতে গেলে খাদ আর জলের প্রয়োজন, সেরকমভাবে আপনার চুলকে বাড়াতেও ন্যাচারাল পুষ্টিকর উপাদানের প্রয়োজন হয়। নারকেল তেল আপনার চুলের স্বাস্থ্য বজায় রাখবার সাথে সাথে তাতে রুক্ষতা এবং উকুনের সমস্যা থেকেও দূরে রাখে।

ন্যাচারাল ডিওডোরেন্ট – Natural Deodorant

Coconut Oil 3

আপনি কি জানেন যে নারকেল তেল (Coconut Oil) একটি ন্যাচারাল ডিওডোরেন্ট? আজ্ঞে হ্যাঁ, নারকেল তেলকে নিজের বগলে লাগিয়ে ডিওডোরেন্টের মত ব্যবহার করা যায়। আপনাকে শুধু বগলে এটা অ্যাবজর্ব করাতে হবে। বাজার থেকে দামী দামী ডিওডোরেন্ট কিনে আপনি অনেক বার লাগিয়েছেন, এবার এই ন্যাচারাল ডিওডোরেন্ট ব্যবহার করে দেখুন।

বডি স্ক্র্যাব – Body Scrub

নারকেল তেলের ব্যবহার আপনি বডি স্ক্র্যাবের (Body Scrub) মত করে করতে পারেন। এখন আপনি হয়ত ভাবছেন যে তেল দিয়ে স্ক্র্যাব বানানো কি করে সম্ভব। তাই আমরা আপনাকে বলছি যে এটা সত্যিই একটা দারুণ ন্যাচারল স্ক্র্যাবার। আপনাকে শুধু এক চামচ নারকেল তেলের (Coconut Oil)  মধ্যে এক চামচ চিনি মেশাতে হবে। এবার এই স্ক্র্যাবারকে হাত এবং পায়ের ত্বকে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এটি আপনার ত্বকের (Skin) সমস্ত ডেড স্কিন সেল দূর করে ত্বকে নতুন জীবন এনে দেয়।

শেভিং ক্রীম – Shaving Cream

Coconut Oil 5

নারকেল তেল দিয়ে শেভ করা, হ্যাঁ, আপনি একদম ঠিক পড়েছেন। এর জন্য আপনি আপনার হাতে-পায়ে ভাল করে স্ক্র্যাব করে নিন। এবার নারকেল তেল নিয়ে আপনার হাতে এবং পায়ে লাগান। এর পর যেদিকে চুলের গ্রোথ আছে তার বিপরীত দিকে শেভ করুন। এবার আপনার হাত এবং পা শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন অথবা আবার উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নিন।

মেকআপ রিমুভার – Makeup Remover

Coconut oil 2

মেকআপ করলে দিনভর আমাদের ত্বক (skin)  খুব ক্লান্ত হয়ে যায়। রাতে শোবার আগে আমাদের শরীরের মত আমাদের ত্বকেরও হালকাভাবের প্রয়োজন হয়। এই অবস্থায় কোনো কেমিকেল মেশানো মেকআপ রিমুভারের থেকে নারকেল তেল (Coconut Oil)   অনেক বেশী উপকারী হয়। এটি আপনার ত্বকের থেকে না শুধু মেকআপ পরিষ্কার করে, উপরন্তু তাকে প্রাকৃতিক উপায়ে ময়শ্চারাইজও করে।

এগুলোও আপনি পড়তে পারেন

ত্বক ও চুলের যত্নে ক্যাস্টর ওয়েল বা রেড়ির তেলের উপকারিতা

Coconut Oil Benefits in Hindi for Hair