Care

চুলের নানা সমস্যা সমাধানের একটাই নাম – ভৃঙ্গরাজ তেল

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 14, 2019
চুলের নানা সমস্যা সমাধানের একটাই নাম – ভৃঙ্গরাজ তেল

চুলের যত্নে (haircare) বহু যুগ ধরেই আমরা আয়ুর্বেদের উপরে ভরসা করি। নানা শেকড়বাকড়, গাছগাছড়া, ফুল-পাতা অনেক কিছুই ব্যবহার করার চল চলে আসছে প্রাচীনকাল থেকে। আর যেহেতু আয়ুর্বেদ ওষধির খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া নেই, কাজেই এখনও পর্যন্ত অনেকেই রূপচর্চার ক্ষেত্রে এই প্রাচীন পদ্ধতিতেই বিশ্বাসী। চুলের যত্নে আয়ুর্বেদ ওষধির মধ্যে ভৃঙ্গরাজ কিন্তু খুবই জনপ্রিয়। এখন তো নানা হেয়ারকেয়ার প্রোডাক্টেও ভৃঙ্গরাজ ব্যবহার করা হয়। তেল থেকে শুরু করে শ্যাম্পু – অনেক ব্র্যান্ডই এই ওষধিকে নিজেদের প্রোডাক্টে ব্যবহার করছে আজকাল। কিন্তু ভৃঙ্গরাজ তেল (bhringaraj oil) কেন এত বেশি জনপ্রিয়, তা কখনও ভেবে দেখেছেন কি?

শাটারস্টক

চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের উপকারিতা

চুলের নানা সমস্যার সমাধান করতে ভৃঙ্গরাজ তেলের জুড়ি মেলা ভার। নানা কারণে আমাদের স্ক্যাল্পে অথবা চুলে নানা সমস্যা দেখা দেয়। সেই সমস্যাগুলি গোড়া থেকে নির্মূল করা একান্ত প্রয়োজন। দেখে নিন, কীভাবে ভৃঙ্গরাজ তেল চুলের নানা সমস্যা দূর করে…

চুল পড়া রোধ করে

অকালে চুল ঝরে যাওয়া আজকাল আমাদের জীবনের একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। চুল আঁচড়াতে গেলে চুল পড়ছে, ঘুম থেকে উঠে বালিশে দেখছেন চুল ভেঙে পড়ে আছে অথবা স্নানের পর মাথা মোছার সময়ে গামছা বা তোয়ালেতে গোছা-গোছা চুল উঠে যাচ্ছে – এরকম সমস্যার মুখোমুখি যদি আপনিও হন, তা হলে ভৃঙ্গরাজ তেল মাসাজ করতে পারেন। এই আয়ুর্বেদিক ওষধি চুলের গভীরে গিয়ে হেয়ার কিউটিক্যাল মজবুত করে এবং চুল পড়া রোধ করে।  

মাথার তালুর চুলকানি দূর করে

শাটারস্টক

অনেকেই দেখবেন ঘন-ঘন মাথা চুলকোন। দেখতে যে শুধু খারাপ লাগে তা নয়, মাথার তালুতেও নানা ইনফেকশন হতে পারে বারবার মাথা চুলকোলে। আসলে মাথার তালু বা স্ক্যাল্প যখন ঠিকভাবে পরিষ্কার হয় না এবং যথেষ্ট ময়শ্চার পায় না, তখনই চুলকানি হয়। এক্ষেত্রে এই আয়ুর্বেদিক তেল দিয়ে ভাল করে ‘চাম্পি’ করতে পারেন। ভৃঙ্গরাজ তেলে অ্যান্টি-ইমফ্লেমেটরি এবং অ্যান্টি-ফাঙ্গাল প্রপারটিস রয়েছে যা চুলকানি দূর করতে সাহায্য করে।

খুশকি নাশ করে

স্ক্যাল্পে যথেষ্ট ময়শ্চারের অভাব হলে স্ক্যাল্প শুষ্ক হবেই এবং তার ফলে খুশকি হওয়া অবধারিত। আগেই যেমন বললাম ভৃঙ্গরাজ তেলে অ্যান্টি-ইমফ্লেমেটরি এবং অ্যান্টি-ফাঙ্গাল প্রপারটিস রয়েছে, এগুলি স্ক্যাল্প মেরামত করে এবং খুশকি দূর করতে সাহায্য করে।

টাক পড়ার সমস্যার সমাধান করে

ভৃঙ্গরাজ তেল কিন্তু ন্যাচারাল কন্ডিশনারের কাজও করে এবং তার সঙ্গেই এই তেল মাসাজ করলে রক্তসঞ্চালনও সঠিক পদ্ধতিতে শুরু হয়, ফলে চুল ভেতর থেকে মজবুত হয় এবং অকালে টাক পড়ে না।

কীভাবে ব্যবহার করতে পারেন ভৃঙ্গরাজ তেল

শাটারস্টক

একটি স্টিলের বা অ্যালুমিনিয়ামের বাটিতে খানিকটা জল গরম বসান এবং ছোট একটি স্টিলের পাত্রে পরিমাণমতো ভৃঙ্গরাজ তেল নিয়ে ফুটন্ত জলের মধ্যে বসিয়ে গরম করে নিন। এবারে চওড়া দাঁতওয়ালা কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ে চুলের গোড়ায়-গোড়ায় তেল মাসাজ করুন এবং তারপরে চুলের ডগা পর্যন্তও মালিশ করুন। মাথার তালুতে ভৃঙ্গরাজ তেল মালিশ করার সময়ে আঙুলের ডগা দিয়েই মাসাজ করুন, ঘষবেন না, এতে চুলের গোড়া আলগা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। মাসাজ করার পর অন্তত আধঘন্টা মাথায় তেল বসতে দিন। পরে মাইল্ড কোনও সালফেট-ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুদিন করে কিছুদিন ভৃঙ্গরাজ তেল ব্যবহার করলে নিজেই ফলাফল দেখতে পাবেন।

এখান থেকে কিনতে পারেন ভৃঙ্গরাজ তেল

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!