home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
white hair: চুল সাদা হয়ে যাচ্ছে? দিনের শুরুতেই যা খাবেন

white hair: চুল সাদা হয়ে যাচ্ছে? দিনের শুরুতেই যা খাবেন

বয়সের সঙ্গে সঙ্গে আপনার ত্বকেও যেমন তার ছাপ পড়তে পারে। ছাপ পড়তে পারে আপনার চুলেও। অর্থাৎ সাদা হয়ে যায় চুল। কিন্তু বয়স হওয়ার আগেই যদি চুলে পাক ধরতে শুরু করে? সেক্ষেত্রে কী করবেন আপনি। পাকা চুল কালো করার জন্য় চুলে রঙ করবেন নিশ্চয়ই। কিন্তু আমরা এমন কিছু ঘরোয়া টোটকা আপনাকে বলে দেব, যাতে চুলের পক্কতা আপনি রোধ করতে পারেন। কীভাবে চুল সাদা হওয়া থেকে আটকাবেন (white hair problem) , সেই নিয়েই পরামর্শ দিচ্ছি আমরা।

চুল সাদা হয়ে যাওয়ার কারণ কী (white hair problem)

মানুষের শরীরে লাখ লাখ চুলের ফলিকল রয়েছে। এটি চুল তৈরি করতে ও চুলের রঙ ঠিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে। পিগমেন্ট কোষে থাকে মেলানিন নামক এক ধরনের উপাদান। যা চুলের রঙ ঠিক রাখায় ভূমিকা পালন করে। সময়ের সঙ্গে সঙ্গে পিগমেন্ট কোষগলি নষ্ট হয়ে যায়। তখন চুলে পাক ধরতে শুরু করে।

চিকিৎসকদের একাংশের মতে, বয়সজনিত কারণে মাথার চুলে পাক (white hair problem) ধরতে পারে। জিনগত কারণেও চুলে পাক ধরতে পারে।

অস্বাস্থ্যকর জীবনশৈলী চুলে পাক ধরার অন্য়তম কারণ হতে পারে।

অত্যাধিক দুশ্চিন্তা করলেও চুল সাদা হয়ে যেতে পারে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ।

চুলের সমস্য়য় নাজেহাল?

চুলে পাক ধরা (white hair problem) প্রতিরোধ করবেন কীভাবে?

সকালে কী খাবেন

অনেক বিশেষজ্ঞই গুড় ও মেথিকে মুশকিল আসান বলে মনে করেন। সকালে যদি গুড় ও মেথি খেতে পারেন, তাহলে চুলের সমস্য়ার গোড়া থেকে সমাধান করা নাকি সম্ভব। অসময়ে সাদা চুলের সমস্য়া সমাধান করার ক্ষেত্রেও এই দুটি জিনিসকেই আপনি হাতিয়ার করতে পারেন। কীভাবে খাবেন? সামান্য় পরিমাণে গুড় নিন। তার সঙ্গে কয়েকটি মেথি মিশিয়ে নিন। সেটি খেয়ে ফেলুন (white hair problem) । কিন্তু আপনার যদি ডায়াবেটিসের সমস্য়া থাকে, তবে অবশ্য়ই এই খাবার খাবেন না। সেক্ষেত্রে কী করবেন।

কী মাখবেন

একটি পাত্রে জল নিন। সারা রাত সেই পাত্রে মেথি ভিজিয়ে রাখুন। সকালে পেস্ট বানিয়ে নিন। সেই মিশ্রণ স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। তার কিছুক্ষণ পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ বার এই মিশ্রণ ব্যবহার করু (white hair problem) ন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text