home / Care
এই ছয়টি টিপস মেনে চললে শীতকালেও চুল থাকবে জেল্লাদার ও সুন্দর

এই ছয়টি টিপস মেনে চললে শীতকালেও চুল থাকবে জেল্লাদার ও সুন্দর

যদিও অনেকেই প্যাচপ্যাচে গরমের তুলনায় শীতকাল বেশি পছন্দ করেন, কিন্তু আপনার ত্বক ও চুলের জন্য কিন্তু এই সময়টা একেবারেই ভাল না। শীত পড়তে না পড়তেই আমরা আমাদের ত্বকের যত্ন নেওয়া শুরু করি, তবে আমাদের চুলের সঠিক যত্ন (hair care tips for winters) নেওয়া হয় না। ফলে আপনার চুল শুষ্ক ও নিস্তেজ দেখায়। সে কারণেই মরশুম বদলানোর আগেই ত্বকের সঙ্গে চুলেরও যত্ন নেওয়া শুরু করা উচিত। যদিও এখনও জাঁকিয়ে শীত পড়েনি, তবে এখন থেকেই জেনে নিন, কিভাবে চুলের যত্ন নেবেন যাতে শীতকালেও চুল থাকে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল।

১। হেয়ার ড্রায়ার কম ব্যবহার করুন

শীতকালে চুল এমনিতেই রুক্ষ হয়ে যায়, কাজেই অতিরিক্ত হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভাল

শীতকালে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন যাতে চুল তাড়াতাড়ি শুকিয়ে যায়। কিন্তু এতে চুলের বড্ড বেশি ক্ষতি হয়। যেহেতু শীতকালে চুল এমনিতেই রুক্ষ হয়ে যেতে পারে, কাজেই বেশি হেয়ার ড্রায়ার ব্যবহার করে তার সম্ভাবনা আর বাড়াবেন না। বেশি হেয়ার ড্রায়ার ব্যবহার করলে কিন্তু চুলের কিউটিক্যাল নষ্ট হয়ে যায় এবং চুলের গোড়া আলগা হয়ে অকালে চুল পড়ে যেতে পারে।

২। নিয়মিত চুল ট্রিম করুন

শীতকালে যেহেতু চুল শুষ্ক ও রুক্ষ (hair care tips for winters) হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, কাজেই স্প্লিট এন্ডসের সমস্যাও বাড়তে পারে। আর এর ফলে চুল বাড়তে পারে না এবং ধীরে ধীরে চুলের আরও নানা সমস্যা দেখা দেয়। সেজন্যই নিয়মিত চুল ট্রিম করানো জরুরি। অন্তত তিন মাসে একবার চুল ট্রিম করান।

৩। হট অয়েল মাসাজ জরুরি

নারকেল তেল উষ্ণ করে নিয়মিত চুলে মাসাজ করুন (ছবি – পেক্সেলস ডট কম)

আপনি সারা বছর চুলে তেল না লাগালেও শীতকালে কিন্তু নিয়মিত তেল লাগাবেন। অবশ্য যদি চান চুল সুস্থ ও ঝলমলে থাকুক, তাহলেই! তবে, যে তেলই লাগান, সামান্য গরম করে চুলের গোড়ায় মাসাজ করুন। এতে রক্ত সঞ্চালন ভাল হবে এবং চুলের পুষ্টির জন্য এটি খুবই জরুরি। আপনি চাইলে সপ্তাহে একবার করে হট অয়েল মাসাজ করতে পারেন এবং হেয়ার প্যাক লাগাতে পারেন।

৪। হেয়ার সিরাম লাগান

চুল ধোওয়ার পর আধভেজা অবস্থায় হেয়ার সিরাম লাগাতে ভুলবেন না। শীতকালে চুলের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হয়ে যায়, ফলে হেয়ার সিরাম লাগানো জরুরি। এটি চুলে একটি তৈলাক্ত কোট তৈরি করে দেয়, যা বাইরের শুষ্ক আবহাওয়া ও দূষণ থেকে চুল রক্ষা (hair care tips for winters) করে।

৫। শ্যাম্পুর পর কন্ডিশনার মাস্ট

শ্যাম্পু করার পর চুলে অবশ্যই কন্ডিশনার লাগান। যদি আপনি সারা বছর শ্যাম্পুর পর কন্ডিশনার লাগান, তাহলে খুব ভাল; কিন্তু যদি না লাগান, সেক্ষেত্রে শীতকালে অন্তত এই স্টেপটি স্কিপ করবেন না। শীতকালে যেহেতু চুল শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে, কাজেই চুলে আর্দ্রতা জোগাতে ও মোলায়েম রাখতে কন্ডিশনার মাস্ট।

৬। জল খেতে ভুলবেন না

অনেকেই শীতকালে জল খাওয়ার পরিমান কমিয়ে দেন। কিন্তু শীতকালেই বেশি জল খাওয়া দরকার, কারণ এই সময়ে বাতাসে আর্দ্রতা কমে যায় এবং আমাদের শরীরেও জলে প্রয়োজন বেশি পড়ে। সেজন্যই ত্বক, চুল (hair care tips for winters) ও শরীরে জলের আধিক্য বাড়ানো প্রয়োজন, যাতে তা নিস্তেজ ও নিষ্প্রাণ না হয়ে যায়। যদি ঠান্ডা জল খেতে খুব সমস্যা হয়, সেক্ষেত্রে উষ্ণ জল অথবা লিকার চা বা গ্রিন টি খেতে পারেন। চাইলে ফলের রসও খেতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text