home / Care
কালো ঘন জেল্লাদার চুল হবে কেশুতি পাতার কল্যাণে

কালো ঘন জেল্লাদার চুল হবে কেশুতি পাতার কল্যাণে

কথায় বলে, প্রদীপের নীচে অন্ধকার! কথাটা যে নেহাত মিথ্যে নয়, সেটা আমাদের আচরণেই বেশ স্পষ্ট। কেন এই কথা বলছি বলুন দেখি? হাতের কাছেই নানা রকম উপকারী উপাদান থাকতেও আমরা চুল আর ত্বকের যত্ন নিতে বাজারচলতি নানা ব্র্যান্ড ব্যবহার করি। আমাদের বিশ্বাস, দাম দিয়ে কিনলেই সেই জিনিসের গুণগত মান খুব ভাল হয়। (hair care with keshoti leaves)

সেটা যে একেবারেই হয়না তা বলছি না। কিন্তু সেই সব প্রোডাক্টে কিছু রাসায়নিকও থাকে, সেটা ভুলে গেলে চলবে না। ঘন, কালো লম্বা চুল পেতে আমরা কত কী করি, অথচ কেশুতি পাতার কথা একদম ভুলে যাই! আর দেখুন এই গাছের এত গুণ, যার ব্যবহার যুগ-যুগ ধরে ভারতবর্ষে চলে আসছে। চুল ঘন করতে, কালো আর মজবুত করতে এই গাছের পাতার কোনও জুড়ি নেই। আপনিও যদি ঘন, কালো চুলের অধিকারিণী হতে চান তা হলে মাথায় লাগান কেশুতি পাতা। উপকার পাবেনই, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। 

কেশুতি পাতা কী?

এক ধরনের গুল্ম জাতীয় গাছ যা জলা জায়গায় বেশি হয়। কেশুতি পাতার অন্যান্য অনেক নাম আছে। যেমন, এই গাছ থেকে কালো রং বের করে সেটা চুল কালো করার জন্য ব্যবহার করা হয় বলে এর আর এক নাম কালোকেশী। এছাড়াও কেউতি, কালাকেশারিয়া ও কালসাতা বলেও একে ডাকা হয়। তবে চুলের যত্নে কাজে আসে বলে কেশুতি পাতার সর্বাধিক জনপ্রিয় নাম হল কেশরাজ। (hair care with keshoti leaves)

কীভাবে ব্যবহার করবেন

এই গাছের পাতা বেটে সরাসরি চুলে মাসাজ করা যাবে। শুকিয়ে গেলে ধুয়ে নিতে হবে। 

টনিক হিসেবে

২৫০ গ্রাম তিলের তেল আর ২৫০ গ্রাম নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। এর মধ্যে কেশুতি পাতা বেটে তার রস মেশান। এর মধ্যে একটা গোটা আমলকী, একটা গোটা জবাফুল, এক মুঠো কারিপাতা ও সামান্য একটু মেথি দিয়ে দিন। এবার এই সবক’টা উপাদান ফুটিয়ে ঠান্ডা করে ছেঁকে রেখে দিন। কাচের বোতলে রাখলে ভাল হয়। এই মিশ্রণ মাথায় মাসাজ করলে মাথা ঠান্ডা হবে, চুল পড়া বন্ধ হবে এবং চুল লম্বা ও কালো হবে। উকুন হলেও এই মিশ্রণ খুব কাজে দেয়। ভাল করে এটা মেখে একটা সাদা পরিষ্কার কাপড় মাথায় বেঁধে শুয়ে পড়ুন। সকালে দেখবেন, উকুন সব মরে গেছে। (hair care with keshoti leaves)

হেয়ার মাস্ক

এই মাস্ক ব্যবহার করতে পারেন অকালপক্কতা রোধ করতে। প্রথমে কেশুতি পাতা বেটে নিন। তার মধ্যে দুই চামচ মেথি গুঁড়ো, ডিমের কুসুম, টক দই ও নারকেল তেল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। মাসে চারবার এই মাস্ক লাগাতে পারেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text