ADVERTISEMENT
home / Care
গন্ধের চিন্তা করবেন না, চুলের স্বাস্থ্য ফেরাতে চাইলে সর্ষের তেল মালিশ শুরু করে দিন

গন্ধের চিন্তা করবেন না, চুলের স্বাস্থ্য ফেরাতে চাইলে সর্ষের তেল মালিশ শুরু করে দিন

শীতকালে গা, হাত-পায়ে সর্ষের তেললাগিয়ে মালিশ করার চল রয়েছে ঠিকই। কিন্তু চুলে সাধারণত কেউই সর্ষের তেললাগান না। কিন্তু আসলে এই তেলটি আপনার হেয়ার কেয়ার (hair care with mustard oil) রেজিমেরও গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠতে পারে। স্ক্যাল্প এবং চুলের স্বাস্থ্যের উন্নতিতে এই তেল নানাভাবে সাহায্য করে থাকে। স্প্লিট এন্ডস এবং চুল পড়ার হার কমাতেও সর্ষের তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। চুলের স্বাস্থ্যরক্ষায় এই তেলের গুণাগুণ সম্পর্কে জানিয়ে দেওয়া হল এই প্রতিবেদনে।

রক্ত সঞ্চালন সঠিকভাবে হয়

সপ্তাহে বারতিনেক সর্ষের তেল মালিশ (hair care with mustard oil) করলে চুলের গোড়ায় অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ এতটাই বেড়ে যায় যে, অল্প সময়েই চুলের সৌন্দর্য বাড়ে। সেই সঙ্গে চুলের ভিতরে essential nutrients-এর ঘাটতি মিটতেও সময় লাগে না।

চুলের ভিটামিন ও মিনারেলের ঘাটতি দূর করে

এই তেলে মজুত রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিক্সিডেন্ট, essential alpha fatty acids আর এ, ডি, ই এবং কে-এর মতো ভিটামিন, যা নতুন চুল গজাতে যেমন সাহায্য করে, তেমনই সর্ষের তেলে উপস্থিত ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো মিনারেল মাত্রাতিরিক্ত হারে চুল পড়ার মতো সমস্যা কমাতে বিশেষ ভূমিকা নেয়। সপ্তাহে বারতিনেক যদি চুলে সর্ষের তেলমালিশ করতে পারেন, তা হলে চুল পড়ার সমস্যা অনেকটাই দূর হবে। আর এই তেলের নানা উপাকারী উপাদান স্ক্যাল্পের স্বাস্থ্যেরও উন্নতি করবে।

চুলের অকালপক্কতা রোধ করে

রাতে শুতে যাওয়ার মিনিটকুড়ি আগে চুলে সর্ষের (hair care with mustard oil) লাগিয়ে মিনিটপাঁচেক মালিশ করতে ভুলবেন না যেন! কারণ, নিয়মিত এই ভাবে চুলের যত্ন নিলে অসময়ে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমবে। বাড়বে চুলের ঔজ্জ্বল্য।

ADVERTISEMENT

চুলের শুষ্কভাব দূর করে

স্ক্যাল্প আর্দ্রতা হারালে খুশকির প্রকোপ যেমন বাড়ে, তেমনই লেজুড় হয় মাথা চুলকানির মতো সমস্যাও। পাল্লা দিয়ে হেয়ার ফলের মাত্রাও বাড়ে। তাই স্ক্য়াল্পকে আর্দ্র রাখা একান্ত প্রয়োজন। আর ঠিক এই কারণেই চুলে সর্ষের তেল লাগানো মাস্ট! কারণ এই তেলে মজুত রয়েছে প্রচুর পরিমাণে alpha fatty acids, যা চুল এবং স্ক্য়ালের আর্দ্রতা বাড়ায়, যে কারণে খুশকির সমস্যা তো কমেই, সঙ্গে চুলের ঘনত্বও বাড়ে চোখে পড়ার মতো।

কীভাবে সর্ষের তেল মালিশ করবেন

ক) চুলে এবং স্ক্যাল্পে সর্ষের তেলমালিশ করে যদি কম করে আধ ঘণ্টা রেখে দেওয়া যায়, তা হলে দ্রুত উপকার মেলে। আর যদি ঘুমতে যাওয়ার তেল মালিশ করতে পারেন, তা হলে তো কোনও কথাই নেই! 

খ) সর্ষের তেলহলকা গরম করে (hair care with mustard oil) নিয়ে যদি চুলে লাগানো যায়, তা হলে বেশি উপকার মেলে।

গ) আপনার চুলে কি খুব জট পড়ে? তা হলে নিয়মিত সর্ষের তেল মালিশ করতে ভুলবেন না যেন! তাতে উপকার পাবেন হাতে-নাতে। কারণ, সরষের তেলে রয়েছে উপকারী ফ্যাটি অ্যাসিড, যা চুল এবং স্ক্যাল্পে আর্দ্রতা বাড়ায়, যে কারণে চুলে আর জট পড়ার আশঙ্কা আর থাকে না।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/how-to-use-pumpkin-for-hair-care-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT