home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
মাঝখানে নাকি সাইডে – কেমন মুখে কোন দিকে সিঁথি করবেন

মাঝখানে নাকি সাইডে – কেমন মুখে কোন দিকে সিঁথি করবেন

আমাদের প্রত্যেকের মুখের (face) গঠন (shape) বা আকার আলাদা। সেটাই তো হওয়া স্বাভাবিক। এখন হেয়ার স্টাইলিস্টরা বলেন চুল (hair) কাটার সময় মুখের আকারের কথা মাথায় রাখতে। অর্থাৎ আপনার মুখের আকার অনুযায়ী হওয়া দরকার আপনার হেয়ারকাট।

এই কথাটা আপনি এতদিনে জেনেও গেছেন। কিন্তু সিঁথি করার সময়ও যে মুখের আকারের কথা একটু ভাবতে হয় সেটা জানেন কি? অর্থাৎ আপনার মুখের শেপ অনুযায়ী সিঁথি (parting) না করলে সেটা দেখতে খুব বাজে লাগবে।

তাই হেয়ারকাটের সময় যে নিয়ম পালন করেন সেটা সিঁথির ক্ষেত্রেও হওয়া উচিত। তাই আজ আমরা দেখে নেব চৌকো হোক বা গোলাকার কোন আকারের মুখে কোন ধরনের সিঁথি করা উচিত।

যাদের মুখের আকার চৌকো

যদি আপনার মুখ চৌকো হয় তাহলে একদম সাইডে সিঁথি করবেন। সাধারণত চৌকো মুখে চোয়ালের হাড় একটু স্পষ্ট হয়। তাই খুব গভীরভাবে সাইডে সিঁথি করুন। একটা দুটো আলগা চুল বা লুজ ব্যাংস বের করে দিতে পারেন। এতে মুখে একটু নরমভাব আসবে। খেয়াল রাখবেন সাইডে সিঁথি করে কিছুটা চুল যেন কপালের উপর ফেলে পড়ে। এতে মুখ অতটা চৌকো লাগবে না। 

যাদের মুখের আকার পান পাতার মত

যাঁদের মুখ পানপাতার মতো হয় তাঁদের কপালের অংশ চওড়া হয়। থুতনির অংশ হয় সরু। তাই তাঁরা সিঁথি করবেন মাথার বেশ খানিকটা পিছনের দিকে সাইড করে। এতে অনেকটা চুল দুই দিক থেকে আপনার মুখ ঘিরে থাকবে। ফলে কপাল আর থুতনির দিকে যে অসামঞ্জস্য আছে সেটা খুব একটা বোঝা যাবে না।

হেয়ার স্টাইলিস্টরা বলছেন যদি আপনি এইভাবে মাথার পিছনে সাইড সিঁথি না করতে চান তাহলে মাঝখানে সিঁথি করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনাকে লেয়ার কাট করতে হবে। চুল বেঁধে রাখতে চাইলে কিছুটা চুল খুলে কিছুটা বেঁধে রাখুন। 

যাদের মুখের আকার লম্বাটে

আপনি অনায়াসে মাঝখানে বা একটু সাইডে সিঁথি করতে পারেন। তবে হ্যাঁ, আপনাকে কপালের উপর খানিকটা চুল ফেলে রাখতে হবে। খুব ডিপ মিডল পার্টিং করবেন না। তাতে মুখ অনেক বেশি লম্বাটে দেখাবে। তাই কপালে অল্প চুল ফেলে আপনাকে ম্যানেজ করুন।

যাদের মুখের আকার গোল

গোলাকার মুখ হলে মাঝখানে বা সাইডে সিঁথি করবেন। সিঁথি যেন স্পষ্ট হয়। এইভাবে সিঁথি করলে আপনার মুখ অতটাও গোল লাগবে না। বরং চুলের জন্য সেটা একটু লম্বাটে ধাঁচের লাগবে।

মুখ গোল হলে চুলে বেশি লেয়ার যোগ করবেন না। বরং একটি মাত্র লেয়ার রাখুন। এতে মুখ বেশি ভারি মনে হয় না। চুল কাটলে শর্ট হেয়ারকাট করবেন এটা গোল মুখে ভাল মানায়।  

যাদের মুখের আকার ষড়ভুজের মত

এইরকম মুখেও চোয়াল খুব শক্ত হয়। তাই আপনিও সাইডে সিঁথি করবেন। তবে কোনও লুজ ব্যাংস বা এলোমেলো চুল বের করে রাখবেন না।এতে আপনার জ’লাইন আরও বেশি করে বোঝা যাবে।

টেনেটুনে চুল বাঁধাই আপনার জন্য ভাল। যাঁদের ডায়মন্ড শেপ মুখ হয় তাঁদের কপাল সাধারণত খুব ছোট হয় তাই কপালের কাছে বেশি কারিকুরি আছে এরকমভাবে চুল কাটবেন না। 

যাদের মুখের আকার ডিমের মত

সাধারণত মেকআপ আর্টিস্টরা বলেন ওভাল শেপ ফেস হল একদম পারফেক্ট। তাই এরকম মুখ যাঁদের তাঁরা যে কোনও ভাবে যে কোনও দিকে সিঁথি করতে পারেন।

মূল ছবি সৌজন্য: মিমি চক্রবর্তী, সুস্মিতা সেন, স্বস্তিকা মুখোপাধ্যায়

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text