home / চুলের অ্যাকসেসরিজ
শ্যাম্পুর পাশাপাশি এই হেয়ার প্রোডাক্টগুলিও ব্যবহার করা প্রয়োজন

শ্যাম্পুর পাশাপাশি এই হেয়ার প্রোডাক্টগুলিও ব্যবহার করা প্রয়োজন

আমরা ছোট থেকেই শুনেছি চুল ভাল রাখার জন্য় প্রয়োজন শ্যাম্পু ও তেল ব্যবহার করা। নিয়মিত তেল মাখা প্রয়োজন। শ্যাম্পু করে স্ক্যাল্প পরিষ্কার রাখা প্রয়োজন। এই বিষয়টি একদমই মিথ্য়ে নয়। কিন্তু শুধু তেল ও শ্যাম্পু ব্যবহার করলেই আপনার কাজ শেষ হয়ে যায় না। আপনার চুলের প্রয়োজন আরও বেশি কিছু। কারণ, এখন সময় বদলেছে। এখন বাতাসে দূষণের পরিমাণ অনেক বেশি। তাই দূষণের কারণে, সূর্যরশ্মিতেও চুলের অনেক ক্ষতি হয়। এছাড়াও ধুলো, আর্দ্র আবহাওয়াও কারণ। তাই আপনার হেয়ার কিটে আরও কয়েকটি হেয়ার প্রোডাক্ট (haircare products) যোগ করা প্রয়োজন। কারণ, আপনি চুলের যত্ন (haircare products) নিলেই আপনার চুল ঠিক থাকবে।

হেয়ার মাস্ক

বাজার চলতি হেয়ার মাস্কে রাসায়নিক থাকতে পারে। তাই চেষ্টা করবেন বাড়িতে তৈরি হেয়ার মাস্ক চুলে লাগানোর। আপনার চুলের ধরন অনুযায়ী হেয়ার মাস্ক (care of long hair) চুলে লাগাবেন। আপনার লম্বা চুলের যত্ন আপনাকেই নিতে হবে। তাই আরও সতর্কতার সঙ্গে যত্ন নিন। হেয়ারমাস্ক আপনার চুলকে ঘন করতে পারে। কন্ডিশন করতে পারে। আপনার চুলে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। ক্ষতির হাত থেকে বাঁচায়।

সামুদ্রিক লবণের স্প্রে (haircare products)

আপনার প্রয়োজন একটি সি সল্ট স্প্রেও। এটি আপনার চুলকে ফ্লাফি টেক্সচার দেয়। যাতে আপনার চুল দেখায় ঘন। তাই আপনার ব্যাগে একটি স্প্রে রাখতেই পারেন।

সি সল্টের স্প্রে ব্যবহার করুন

স্ক্যাল্প স্ক্রাব

আমরা মুখে ও শরীরের অন্য়ান্য অংশেও যেমন এক্সফোলিয়েট করি, একইভাবে স্ক্যাল্পেরও এক্সফোলিয়েশন প্রয়োজন। সেই কথা কি আপনার জানা ছিল? কারণ মাথার ত্বকেও শরীরের অন্যান্য় অংশের মতো মৃত কোষ থাকে। এছাড়াও সারা সপ্তাহে স্ক্যাল্পে নানা রকম ধুলোবালি ও ময়লা জমতে থাকে। তার জন্য় আমরা শ্যাম্পু করি ঠিকই, কিন্তু স্ক্যাল্পকে ভাল রাখার জন্যে স্ক্রাব করাও প্রয়োজন। প্রথমে স্ক্যাল্প সামান্য আর্দ্র করে নিতে হবে। তারপর স্ক্রাবার পরিমাণ মতো নিয়ে স্ক্যাল্প (scalp scrub) বেশ কয়েক মিনিট ধরে স্ক্রাব করবেন। তারপর শ্যাম্পু করে নেবেন চুলে ও কন্ডিশনার (haircare products) লাগিয়ে নেবেন।

হেয়ার সিরাম (haircare products)

হেয়ার সিরাম চুল আর্দ্র রাখে, ফ্রিজি চুল ঠিক করে। চুলকে রাখে জেল্লাদার। চুল ভাঙা প্রতিরোধ করে চুলকে নরম রাখে। ডগা ফাটা চুল ঠিক রাখতে সাহায্য করে। সূর্যের আলো থেকে সরাসরি চুলকে বাঁচায় হেয়ার সিরাম (haircare products) হিট ড্যামেজ থেকেও চুলকে বাঁচায় কন্টেনারে থাকা তরল আপনার চুলের এত উপকার করে, তাহলে তা ম্যাজিক তরল ছাড়া আর কী? হেয়ার সিরাম চুলের অনেক উপকার করে (hair serum)।

ব্যবহার করুন ড্রাই শ্যাম্পু

ড্রাই শ্যাম্পু

চুলের দৈর্ঘ্য অনুযায়ী স্প্রে করে নিন ড্রাই শ্যাম্পু (haircare products) । তারপর চুল আঁচড়ে নিন। আপনার চুল দেখে কেউ বুঝতেই পারবে না, আপনি চুল ওয়াশ করেননি। তবে অবশ্যই নিয়মিত ব্যবহারের অভ্যাস করে ফেলবেন না। কারণ নিয়মিত ব্যবহারে চুল রুক্ষ হয়ে উঠতে পারে। মনে রাখবেন, ম্যাজিক কিন্তু মাঝেমধ্যেই ভাল লাগে। সবসময় নয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text