logo
Logo
User
home / বিনোদন
মাস পয়লার বার্থডে গার্লস (Happy Birthday Vidya Balan and Sonali Bendre)

মাস পয়লার বার্থডে গার্লস (Happy Birthday Vidya Balan and Sonali Bendre)

দুই নারী হাতে খোলা তরবারি! না এদের দুজনের হাতে ঠিক তলোয়ার নেই। তবে একজন তার ক্ষুরধার বুদ্ধি আর অভিনয়ে মাত করেছেন গোটা দুনিয়া।তার ফ্যাশন সেন্স নিয়ে লকে যখন বেঁকা চোখে তাকাচ্ছে, তিনি মিষ্টি হেসে মনে রাখার মতো কোনও চরিত্রের প্রস্তুতি নিচ্ছেন। আর একজন অসীম সাহস নিয়ে হাসিমুখে লড়ে চলেছেন ক্যান্সারের মতো মারণ রোগের সঙ্গে। আশ্চর্যভাবে এই দুই লড়াকু মেয়েরই জন্মদিন (birthday) আজ। ১লা জানুয়ারি। বলছি বিদ্যা বালন (Vidya Balan) আর সোনালি বেন্দ্রের (Sonali Bendre) কথা। এরা দুজনেই আজকের দিনের বার্থডে গার্লস (Birthday Girls)। (happy birthday Vidya Balan and Sonali Bendre)। 

bb

লাইফ বিগিন্স অ্যাট ফর্টি! বিদ্যা বালনের ‘কাহানি’ অনেকটা তাই।দক্ষ এই অভিনেত্রীর হাতে রয়েছে বেশ কয়েকটা ছবি। যেখানে যথেষ্ট চ্যালেঞ্জ নিতে হয়েছে বিদ্যাকে। তবে আমাদের সুলু তো বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালবাসে।বিখ্যাত এনটিআর এর স্ত্রীর চরিত্রে দেখা যাবে বিদ্যাকে। আবার এও শোনা যাচ্ছে বিখ্যাত ক্লাসিকাল গায়িকা এম এস সুব্বুলক্ষ্মী এবং ভারতের জীবন্ত ক্যালকুলেটর নামে খ্যাত গণিতবিদ শকুন্তলা দেবীর চরিত্রও তিনি করছেন। আসলে এই ধরনের চরিত্রে বিদ্যা বরাবরই খুব সহজাত।মনে পড়ে ডার্টি পিকচারের সেই দৃশ্য? যেখানে সিল্কের কাছে সব আছে। গাড়ি, বাড়ি, অর্থ সব। নেই শুধু একটা কথা বলার লোক। এমন কেউ নেই যার সঙ্গে সিল্ক ভাগ করে নিতে পারে মনের কথা। পাগলের মতো নায়িকা তাই রাস্তায় ছুটে বেড়াচ্ছে! চিৎকার করে বলছে, “বাত করো মুঝসে! কোই তো বাত করো মুঝসে!” বুকের ভিতরটা কীরকম যেন খাঁখাঁ করে তখন। বিদ্যা এরকমই একজন অভিনেত্রী। কলকাতার সঙ্গে তার বরাবরের আত্মার বন্ধন। শুভা মুদ্গলের সেই বিখ্যাত গান… “শিখো না নয়নো কি ভাষা পিয়া” সেখানে বৃদ্ধা মাধবী মুখোপাধ্যায়ের অল্প বয়সের ভূমিকায় বিদ্যা। গৌতম হালদারের ‘ভালো থেকো’ ছবিতে আনন্দীর ভূমিকায় বিদ্যা। পাল্লা দিয়ে অভিনয় করছেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো দুঁদে অভিনেতার সঙ্গে।আবার প্রদীপ সরকারের ‘পরিণীতা’ তেও বিদ্যা। বাঙালি গায়ক পলাশ সেনের গানের ভিডিওতেও বিদ্যা। বাঙালিদের অনেকেই এখনও মনে করেন বিদ্যা বাঙালি। সত্যি বলতে কী বিদ্যা নিজেও মনে করেন তিনি নাকি আগের জন্মে বাঙালিই ছিলেন। নাহলে মুম্বাইতে জন্মানো এক তামিল মেয়ের বাংলার প্রতি এত টান হয় কী করে? অনেকে তো এটাও রটিয়ে দিয়েছিল একসময় যে মাধবী মুখোপাধ্যায়ের মেয়ে বিদ্যা। কারণ মাধবীর মুখের সঙ্গে আশ্চর্য রকমের মিল আমাদের ‘ভিদ্যা বাগচী’র।

আজ চল্লিশে পা দেবেন বিদ্যা। জন্মদিনের (birthday) অনেক অনেক শুভেচ্ছা জানাই তাকে। অনেক দিন আগে ‘কভি আনা তু মেরি গলি’ গানে বিদ্যাকে দেখতে চাইলে নীচের লিঙ্কে ক্লিক করুন 

https://www.youtube.com/watch?v=DH2sQ_je5v8

ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরে চুল কেটে ফেলতে হয়েছিল সোনালিকে। বড় মর্মান্তিক ছিল সেই ঘটনা। নতুন বছরের গোড়ায় সেই দুঃখ আবার ভাগ করে নিলেন তিনি। 

সোনালির কথায় আসি। সোনালি পা দেবেন ৪৪ এ। যদিও এদ্দিন টিভির পর্দায় নানা রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসে থাকা ঝলমলে সোনালিকে দেখে বোঝাই যায়নি, এক মারণ রোগ নিঃশব্দে থাবা বসিয়েছে তার শরীরে। সোনালি ভেঙে পড়েননি। কারও কাছে সহানুভূতিও আশা করেননি। দাঁতে দাঁত চিপে লড়াই করেছেন। তার এক ঢাল রেশমের মতো চুল কাটা থেকে, মুণ্ডিত মস্তক হওয়া থেকে এবং কেমোথেরাপির অসহ্য কষ্ট সব তিনি ভাগ করে নিয়েছেন নিজের পরিবার ও অগুন্তি ভক্তের সঙ্গে। সুন্দর সুন্দর বই পড়েছেন আর মুখে ধরে রেখেছেন তার অমলিন হাসিটি।নিউ ইয়র্কে বেশ কিছুদিন চিকিৎসার পর দেশে ফিরেছেন তিনি। জন্মদিন কাটাবেন স্বামী পুত্রের সঙ্গে। এখনও অনেকটা লড়াই বাকি। কিন্তু সোনালি পারবেন। আমাদের সুলুর মতো তিনিও সব সময় নিজেকে বলেন, “ম্যায় কর সকতি হ্যায়!”

লড়াকু সোনালিকে জন্মদিনের (birthday) শুভেচ্ছা।    

ছবি সৌজন্যঃ ফেসবুক, ইন্সটাগ্রাম, পিনটারেস্ট  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও

31 Dec 2018

Read More

read more articles like this
good points logo

good points text