home / রূপচর্চা ও বিউটি টিপস
ঘরোয়া ফেস স্ক্রাব ইচ্ছেমতো ব্যবহার করেন? সাইড এফেক্ট নিয়ে অবগত তো?

ঘরোয়া ফেস স্ক্রাব ইচ্ছেমতো ব্যবহার করেন? সাইড এফেক্ট নিয়ে অবগত তো?

আমরা প্রায় সবাই কখনও না কখনও ঘরোয়া টোটকার উপর ভরসা রাখি। ঘরোয়া উপায়ে বানিয়ে নেওয়া বিভিন্ন ফেসপ্যাক বা ফেস স্ক্রাব ব্যবহার করি। তা যে সব সময় খারাপ হয় সে কথা বলব না। ঘরোয়া ফেসপ্যাকে বেশিরভাগই প্রাকৃতিক উপাদান থাকে, তাই তার ফল যে খুব খারাপ হয় তাই নয়। কিন্তু প্রতিটি ত্বকের ধরন অনুযায়ী সব ত্বকে একই প্রভাব নাও ফেলতে পারে এই সব ঘরোয়া প্যাক বা স্ক্রাব। আমরা অনেকেই ঘরোয়া ফেস স্ক্রাব (homemade face scrub)-এর সাইড এফেক্ট (side effects) বা পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে অবগত নই। কিন্তু ঘরোয়া স্ক্রাব ব্যবহারের আগে অবশ্য়ই সেই বিষয়গুলি জেনে রাখা প্রয়োজন।

অনেকেই চিনি বা নুনের ঘরোয়া ফেস স্ক্রাব (homemade face scrub) ব্যবহার করেন। কিন্তু এতে ত্বকের কতটা ক্ষতি হতে পারে জানেন? চিনির স্ক্রাব আপনি অবশ্যই ব্যবহার করতে পারেন, কিন্তু মুখে ব্যবহার করবেন না। শরীরের অন্যান্য অংশে আপনি চিনির স্ক্রাব (homemade face scrub) ব্যবহার করুন। কিন্তু মুখের ত্বকে ব্যবহার করবেন না।

চিনি ও নুনের ফেস স্ক্রাবে (homemade face scrub) কী কী side effects হতে পারে

  • ত্বকে ব়্যাশ বের হতে পারে।
  • ত্বক আরও রুক্ষ হয়ে যেতে পারে।
  • ত্বক লাল হয়ে যেতে পারে।
  • ত্বক জ্বালা করতে পারে।

অনেকেই নুন বা চিনি নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে স্ক্রাব বানিয়ে নেন। সেটি মুখে স্ক্রাবের মতো ঘষে নেন। এইক্ষেত্রে মনে রাখবেন, আপনার ত্বক যে প্রকৃতিরই হোক, আপনার ত্বকে নুন বা চিনিতে লাভের চেয়ে ক্ষতি হয় অনেকটাই বেশি (homemade face scrub) । বেশ কিছুক্ষণ ঘষার ফলে ত্বক লাল হয়ে যেতে পারে। এমনকী ত্বকে ব়্যাশ হওয়ারও সম্ভাবনা থাকে। কিছু অংশে শুকনো প্যাচ তৈরির আশঙ্কাও থেকে যায়। বিশেষত আপনার ত্বক যদি স্পর্শকাতর হয়, তবে আপনার ত্বকে এই ঘরোয়া ফেস স্ক্রাব ব্যবহারে আরও বেশি সমস্যা হতে পারে।

তবে কী করবেন?

আপনার ত্বকে কী ধরনের স্ক্রাব (homemade face scrub) প্রয়োজন, তা জেনে নিয়ে আপনি অবশ্য়ই স্ক্রাব ব্যবহার করতে পারেন। মরশুম অনুযায়ী আপনার ফেস স্ক্রাবের উপাদান বদলে যেতে পারে। এখনও বর্ষা যায়নি। তাই এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি। প্রায়ই চুল আঠা হয়ে যাচ্ছে। ত্বক তৈলাক্ত হয়ে থাকছে। এখন মুখের ত্বকে আপনি এমন কিছু ঘরোয়া স্ক্রাব ব্যবহার করবেন না, যাতে আপনার ত্বক আরও বেশি তৈলাক্ত হয়ে পড়তে পারে। তাই আপনার স্ক্রাবে(homemade face scrub) যেন সেরকম উপাদান থাকে, যা আপনার ত্বককে আর্দ্রতাও জোগায় ও আপনার ত্বকের মরা কোষও উঠে আপনার ত্বক দেখায় চকচকে।

আপনি বর্ষায় কফির ফেস স্ক্রাব (homemade face scrub) ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে কফিগুঁড়ো মিশিয়ে আপনার ফেস স্ক্রাব বানিয়ে নিন। সব ধরনের ত্বকেই এটি উপযোগী।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text