ওয়েলনেস

ওয়ার্ক ফ্রম হোম করে পিঠে ব্যাথা, সারাবেন কীভাবে?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Apr 9, 2020
ওয়ার্ক ফ্রম হোম করে পিঠে ব্যাথা, সারাবেন কীভাবে?

করোনা আতঙ্কে গৃহবন্দি সকলে। চলছে লকডাউন (lock down)। এখনও পর্যন্ত যা খবর, স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই লকডাউনের সময়সীমা আরও বাড়ানোর পক্ষেই সওয়াল করেছেন। সম্ভবত কেন্দ্রীয় সরকার সেই পরামর্শ গুরুত্ব দিয়ে বিবেচনা করছেন। এই পরিস্থিতে বাড়িতে থেকে কাজ করছেন অনেকেই। আর তাতেই বাড়ছে পিঠ ও কোমরের যন্ত্রণা (back pain)।

ভেবে দেখুন, অফিসে নির্দিষ্ট চেয়ারে বসে আপনি কাজ করতেন। কিন্তু বাড়িতে হয় খাবার টেবিলের চেয়ারে, অথবা সোফায়, কেউ কেউ বিছানাতে বসেই কাজ করছেন। এতে পিঠ সোজা রাখা কঠিন। ফলে ব্যাথা বাড়া স্বাভাবিক। 

আবার অফিস যাওয়ার সময় হয়তো কিছুটা হাঁটতেন। অথবা সিঁড়ি ভাঙতে হত। বাস, ট্রেন বা মেট্রোতে সব সময় বসার জায়গা পেতেন না। দাঁড়িয়ে থাকতে হত। এতে শরীর অনেক সচল থাকত। এখন পুরো কাজটা বসে। কোথাও যাওয়ার পরিশ্রম নেই। আর বাড়িতে থাকলে ততটা নিয়ম করে শরীরচর্চাও হচ্ছে না। ফলে ব্যাথা বাড়ছে সকলেরই।

চিকিৎসকদের একটা বড় অংশ জানিয়েছেন, কোনও রকম মুভমেন্ট ছাড়া সারাক্ষণ বসে কাজ করলে শরীরে বিভিন্ন অংশে ব্যথা বাড়বে। সেটা ভবিষ্যতের জন্য দুশ্চিন্তার। তাহলে কী করণীয়? আমরা কিছু নমুনা দেওয়ার চেষ্টা করলাম। ফলো করতে পারেন এই নিয়মগুলো। পাশাপাশি শরীরচর্চা করার নমুনাও দেওয়া হল। 

 

১) বিছানা, চেয়ার বা সোফা আপনি যে কোনও একটা জায়গায় সারাদিন বসে কাজ করবেন না। কিছু সময় অন্তর জায়গা পরিবর্তন করুন। এতে আপনার কমফর্টনেসও থাকবে, আবার ব্যাথাও হবে না।

২) সম্ভব হলে বিছানা বা সোফা এড়িয়ে চলুন। কারণ এতে বসার ধরন ঠিক থাকে না। ব্যাথা বাড়তে পারে।

৩) একটানা বসে কাজ করবেন না। ঘরের মধ্যেই হালকা পায়চারি করে নিন আধ ঘণ্টা অন্তর। প্রয়োজন মনে হলে বাড়ির সিঁড়ি দিয়ে কয়েকবার ওঠানামা করে নিন। 

৪) প্রতিদিন সকালে যোগাভ্যাস করুন। এটা রুটিন করে নিন। অথবা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। মাসল পেন দ্রুত কমবে।

৫) যদি সিঁড়ি দিয়ে ওঠানামা করা বা ছাদে ঘোরার অপশন না থাকে ঘরের বিভিন্ন জিনিস যেমন কুশন, টেবিল, চেয়ার, সোফা ব্যবহার করে শরীরচর্চা করতে পারেন।

৬) স্বাস্থ্যকর খাবার খান। এখন যদিও সকলের কাছেই অপশন কম। তবুও সম্ভব হলে সবজি, ফল বেশি করে মেনুতে রাখুন। সঙ্গে পরিমাণ মতো জল খেতেই হবে। 

৭) প্রাথমিক ভাবে এইগুলো ফলো করেও যদি ব্যাথা না কমে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ফোন করে পরামর্শ নিন। চিকিৎসকের নির্দেশ ছাড়া নিজে থেকে কোনও ওষুধ খাওয়া ঠিক হবে না। এতে ভবিষ্যতে ক্ষতি হতে পারে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!