home / ওয়েলনেস
ওজন নিয়ন্ত্রণে রাখতে জোয়ানের জুড়ি নেই, অন্যান্য় উপকারগুলিও জেনে নিন

ওজন নিয়ন্ত্রণে রাখতে জোয়ানের জুড়ি নেই, অন্যান্য় উপকারগুলিও জেনে নিন

রান্নায় জোয়ানের ব্যবহারের কথা সবারই জানা। কিন্তু এই কথা কি জানেন, শরীর সুস্থ রাখতেও জোয়ানের উপকারিতা অনেক? আয়ুর্বেদ শাস্ত্রে জোয়ানের উপকারিতা (benefits of ajwain)-এর কিন্তু নানা উল্লেখ পাওয়া যায়। এমনকী মিশরীয় সভ্যতাতেও জোয়ানের ব্য়বহার হত। সে সময় একাধিক রোগের চিকিৎসায় জোয়ান খাওয়ার পরামর্শ দিতেন সে সময়কার চিকিৎসকেরা। তবে আধুনিক কিছু গবেষণাতেও দেখা গিয়েছে, জোয়ানে এমন কিছু উপকারী উপাদান রয়েছে যা শরীর সুস্থ রাখতে নানা ভাবে সাহায্য় করে। তবে আসুন জেনে নিই জোয়ান ঠিক কী কী উপকার (benefits of ajwain)করে?

জোয়ানের বিভিন্ন উপকারিতা (benefits of ajwain)

ওজন নিয়ন্ত্রণে রাখে (benefits of ajwain) – ওজন কমাতে জোয়ানের জুড়ি মেলা ভার। এতে আছে ল্যাক্সেটিভ উপাদান। হজম ক্ষমতার উন্নতি করে, সেই সঙ্গে মেটাবলিজম রেটও বেড়ে যায়। ফলে শরীরের ইতি-উতি মেদ জমার আশঙ্কা তো কমেই। তাই ওজন নিয়ন্ত্রণে চলে আসতেও সময় লাগে না। এখন প্রশ্ন হল এমন উপকার পেতে কখন, কীভাবে জোয়ান খেতে হবে? খাওয়ার পরে এক গ্লাস জলে চামচ দুয়েক জোয়ান মিশিয়ে জল ফুটিয়ে নিন (benefits of ajwain) । তারপর ঠান্ডা করে খেয়ে নেবেন। নিয়ম করে এই পানীয় খাওয়া শুরু করলেই জোয়ানের উপকারিতা বুঝতে পারবেন।

পেট ভাল রাখে – খাওয়ার আগে ও পরে অল্প করে জোয়ান খাওয়া শুরু করলে গ্যাসট্রিক জুসের ক্ষরণ ঠিক মতো হবে। তাই হজম ক্ষমতা বাড়বে এবং হজমের সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারবে না (benefits of ajwain) । জোয়ানে আছে ফাইবারের গুণও। এতে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ যেমন কমবে, তেমনই গ্যাস্ট্রিক আলসারের মতো অসুখের আশঙ্কাও কম থাকবে। খাওয়ার পরে অল্প করে জোয়ান খেলে অতিরিক্ত মাত্রায় অ্যাসিডের উৎপাদন হওয়ার আশঙ্কা আর থাকে না। ফলে অ্যাসিডিটির মতো সমস্যার প্রকোপ কমতে সময় লাগে না।

ফুসফুস ভাল রাখে – জোয়ানে থাইমল নামে একটি উপাদান আছে। যা ফুসফুসের ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে গলার ব্যথা, ফুসফুসের সংক্রমণ এবং জ্বরজ্বালার প্রকোপ কমাতেও বিশেষ ভূমিকা নেয় (benefits of ajwain) । শুধু তাই নয়, অ্যাস্থমা, ইনফ্লুয়েঞ্জা এবং ব্রঙ্কাইটিসের মতো রোগের চিকিৎসাতেও এই প্রাকৃতিক উপাদনটি বেশ কাজে আসে। তিন চামচ জোয়ান নিয়ে থেতো করে নেবেন। তারপর এক গ্লাস জলে মিশিয়ে খাবেন। নিয়মিত এই পানীয়টি খেলে ফুসফুস সংক্রান্ত কোনও রোগের আশঙ্কা অনেক অংশে কমে যাবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text