Advertisement

ওয়েলনেস

সাধারণ নুনের বদলে খেতে পারেন বিটনুন, স্বাস্থ্যের জন্য়েও ভাল

Indrani BoseIndrani Bose  |  Aug 11, 2021
সাধারণ নুনের বদলে খেতে পারেন বিটনুন, স্বাস্থ্যের জন্য়েও ভাল

Advertisement

প্রত্যেক মানুষের খাদ্যরুচির উপর নির্ভর করে তিনি কী স্বাদের খাবার খেতে ভালবাসেন। অনেকেই এমন আছেন, যাঁরা খাবারে স্বাভাবিকের তুলনায় নুন কম খান। আবার অনেকেই স্বাভাবিকের থেকে বেশি পরিমাণে নুন খান। কিন্তু উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকলে খাদ্য লবণ কম পরিমাণে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে আপনি এর বদলে ব্ল্যাক সল্ট (black salt) বা বিটনুন খেতে পারেন। বিটনুনের উপকারিতা জেনে নিই আসুন।

পেশি ভাল রাখে (black salt)

পেশি ভাল রাখার জন্য পটাশিয়াম প্রয়োজন। এতে পেশি মজবুত হয়। টান ধরে না সহজেই। বিট নুনের (black salt) মধ্যে অল্প পরিমাণে পটাশিয়াম রয়েছে। যেটা আমাদের পেশির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশিতে ব্যথা আর পেশিতে টান ধরা কমাবে এই উপাদান।

রক্ত সংবহন স্বাভাবিক রাখে

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে সাধারণ লবণ কম পরিমাণে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু এই ক্ষেত্রে অতটাও সমস্যা থাকে না। বরং রক্ত চলাচল নিয়ন্ত্রণে থাকে। শরীরে রক্তচলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে বিটনুন বা ব্ল্যাক সল্ট (black salt)। পাশাপাশি, ব্লাড ক্লটস আর কোলস্টেরলের সমস্যাও দূর করে ব্ল্যাক সল্ট।

বদ হজম কমায়

কোনওদিন খাওয়া বেশি হয়ে গেলে বা হজমে সমস্যা হলে আমাদের বাড়িতে বিটনুন বা ব্ল্যাক সল্ট খাওয়ার চল আছে। ঠাকুমার ঘরোয়া টোটকা। তবে বেশ উপকারী। এর মধ্যে অ্যালকালাইন প্রপার্টি রয়েছে। তা আপনার পেটের অতিরিক্ত অ্যাসিড কমাতে সাহায্য করে। বিটনুন ভাল ল্যাক্সেটিভ হিসেবেও কাজ করে। হজমশক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে ইন্টেসটিনাল গ্যাসও দূর করে। কোষ্ঠকাঠিন্য সারাতে ব্যবহৃত ঘরোয়া টোটকা লেবুর রস আর আদার সঙ্গে বিটনুন মিশিয়ে খেতে পারেন।

ত্বক পরিচর্যা

ত্বকের যত্নে বিটনুনের (black salt) কোনও বিকল্প নেই। এটি ভালো ক্লিনজার (black salt) । এটি আপনার ত্বক ভাল করে পরিষ্কার করে। এমনকী এক্সফোলিয়েশনেও সাহায্য করে। মৃত কোষ সরিয়ে ফেলে। ফাটা গোড়ালি, ফোলা পা বা পায়ে মোচড় লাগলে, তা কমাতে সাহায্য করে ব্ল্যাক সল্ট।

কম আয়োডাইজড (black salt)

সাধারণ নুনে সোডিয়ামের মাত্রা প্রচণ্ড বেশি থাকে। যেটা আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই বার সেই বিষয়ে না ভেবে সাধারণ নুনের বদলে খান বিটনুন বা ব্ল্যাক সল্ট (black salt)। কারণ এটা কম আয়োডাইজড আর কম প্রোসেসড। তাই এটি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর নয়।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!