Advertisement

ওয়েলনেস

ডায়াবিটিস কমানো থেকে শুরু করে ডিপ্রেশন কাটানো – জেনে নিন কফির আটটি উপকারিতা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 17, 2021
ডায়াবিটিস কমানো থেকে শুরু করে ডিপ্রেশন কাটানো - জেনে নিন কফির আটটি উপকারিতা in bengali

Advertisement

অনেকেরই কফি প্রচণ্ড প্রিয়। আর হবে না-ই বা কেন? কফির গন্ধটাতেই (health benefits of coffee) তো আলাদা একটা মাদকতা আছে। শীতকালে প্রচণ্ড ঠান্ডায় গরম গরম ধোঁয়া ওঠা কফি কার না ভাল লাগে! সারাদিন টুকটাক কফি তো চলতেই থাকে। তার সঙ্গে শীতের সন্ধেয় বাড়ি ফিরে ফ্রেশ হয়ে এক কাপ গরম গরম কফি পেলে কেমন হয়! আর গরমের দিনে না হয় কোল্ড কফিই চলল। ধরুন, কোথাও বেরিয়েছেন। রোদে হাঁসফাঁস দশা। তার মধ্যেই গলা ভিজিয়ে নিতে পারেন কোল্ড কফিতে। বা গরমের দুপুরে বাড়িতেই বানিয়ে খেতে পারেন কোল্ড কফি। ক্লান্তি দূর করার সঙ্গে সঙ্গে ফ্রেশও লাগবে। তা হলে জেনে নিন, সুস্থ থাকতে কফির উপকারিতা (health benefits of coffee)

শরীর সুস্থ রাখতে কফি ঠিক কতটা সাহায্য করে

সকাল সকাল এক কাপ কফি কিন্তু সারাদিন এনার্জি যোগায়

১। এনার্জি বাড়াতে: কফির আসল গুণ এটাই। মানুষ কফি পান করে ক্লান্তি দূর করতে। আসলে কফির মধ্যে থাকা ক্যাফিন স্টিমুল্যান্ট ড্রাগ।

২। ব্যথা কমাতে: কফি ওয়ার্ক আউটের সময় আপনার এনার্জি শুধু বাড়ায়ই না, তার সঙ্গে ওয়ার্ক আউটের পরেও আপনার খেয়াল রাখে। আসলে ওয়ার্ক আউটের পরে যে ব্যথা হয়, সেটাই কমাতে সাহায্য করে কফি। ব্যথা কমাতে দিনে অন্তত দু’বার কফি (health benefits of coffee) খান।

৩। অ্যালঝাইমার্সের ঝুঁকি কমাতে: সাধারণত প্রবীণরা এই রোগে আক্রান্ত হন। ডিমেনশিয়ার প্রধান কারণ অ্যালঝাইমার্সই। এই রোগের কারণে মেমোরি স্কিলস, থিঙ্কিং স্কিলস হারিয়ে যেতে থাকে। তবে দুঃখের বিষয়, এর সে ভাবে কোন সমাধান নেই। তবে কিছু কিছু রাস্তা আছে। তার মধ্যে অন্যতম কফি পান। গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা কফি পান করেন, তাঁদের অ্যালঝাইমার্সের ঝুঁকি ৬৫ শতাংশ কমে যায়।

৪। ডিপ্রেশনের সঙ্গে যুঝতে: আপনি কি কোনও কিছুর জন্য মাঝেমধ্যেই ডিপ্রেশনে ভোগেন? তা হলে কফি আপনার জন্য দারুণ। কফির মধ্যে থাকা ক্যাফিনই ডিপ্রেশনের সঙ্গে যুঝতে সাহায্য করে। সেই সঙ্গে ডিপ্রেশনের ঝুঁকিও কমিয়ে (health benefits of coffee) দেয়।

নিয়মিত পরিমিত ব্ল্যাক কফি খেতে পারলে হার্ট সুস্থ থাকে

৫। লিভারের সমস্যায়: অ্যালকোহল লিভারের নানা অসুখের জন্য দায়ী। কিন্তু কফির ক্ষেত্রে ব্যাপারটা ঠিক উল্টো। কফি খেলে লিভার সুস্থ থাকবে।

৬। হার্ট অ্যাটাকের আশঙ্কা কমাতে: কফি হার্ট অ্যাটাকের আশঙ্কা কমাতে সাহায্য করে। হ্যাঁ ঠিকই শুনেছেন! হার্ট অ্যাটাকের আশঙ্কা কমাতে কফির দারুণ গুণ। তবে একটা জিনিস মাথায় রাখবেন। কফি যেন বেশি খাবেন। অল্প পরিমাণ কফি পান আপনার হৃদরোগের ঝুঁকি কমায়।

৭। মাথা ব্যথা কমাতে: মাইগ্রেনের ব্যথা অথবা মাথা ব্যথা কমাতেও কফি দারুণ কার্যকর। মাথা যন্ত্রণা (health benefits of coffee) করলে কফি পান করুন।

৮। ডায়াবিটিস দূর করতে: ডায়াবিটিসের জন্য ব্ল্যাক কফি দারুণ ওষুধ। ডায়াবিটিসের সম্ভাবনা তো কমায়ই, তার সঙ্গে সঙ্গে ডায়াবিটিস আক্রান্তরা ব্ল্যাক কফি খেলে ভাল উপকার পাবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!