ADVERTISEMENT
home / Diet
পেটের সমস্য়া অনেকদিন? ধনে পাতা খাচ্ছেন না কেন?

পেটের সমস্য়া অনেকদিন? ধনে পাতা খাচ্ছেন না কেন?

বাঙালি হেঁশেলে ধনে পাতা সুপারহিট। শুধু বাঙালি হেঁশেলে বলা ভুল দক্ষিণ ভারতেও কিন্তু ধনে পাতা বেশ জনপ্রিয়, উত্তর ভারতেও। কিন্তু রান্নায় ধনে পাতার গুণ না হয় সবাই জানে। কিন্তু ধনে পাতার স্বাস্থ্যগুণ কত তা কি জানেন? মানে শুধু গন্ধেই অতুলনীয় নয়, শরীর ভাল রাখতেও ধনে পাতার বেশ গুণ(health benefits of coriander) রয়েছে। একইসঙ্গে শরীরে অনেক অসুখের আশঙ্কা কমিয়ে। আসুন জেনে নিই ধনে পাতা কী কী উপকার করে

পেটের সমস্যা ঠিক করে (health benefits of coriander)

ধনে পাতায় রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামটেরি উপাদান (health benefits of coriander) । যা স্টমাক আলসারের মতো সমস্যা সমাধান করতে পারে। বদ হজমও ঠিক করে দিতে পারে ধনে পাতা। গ্যাসট্রিক সমস্যাও ঠিক করে। মোট কথা আপনার সব সমস্যা ধনে পাতা কিন্তু সমাধান করে দেবে! ধনে পাতার উপকারিতা অনেক।

লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করে

লিভারে প্রচুর পরিমাণে অ্যালকালয়েডস আছে। তাই লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে ধনে পাতা। এমনকী অন্যান্য সমস্যাও ঠিক করতে পারে। ফলে লিভার ভাল (health benefits of coriander)রাখে। লিভারের কর্মক্ষমতা বাড়ায়। এবং শরীর থেকে খারাপ টক্সিন বের করে দিতে সাহায্য করে ধনে পাতা।

হাড়ের জোর বাড়ায় (health benefits of coriander)

ধনে পাতায় প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস আছে। তাই ডালের সঙ্গে বা স্যালাডে ধনে পাতা খেলে তা হাড়ের জন্য় কত ভাল আপনিও বুঝতে পারছেন! ধনে পাতা (health benefits of coriander)আপনার হাড়কে মজবুত করে। জয়েন্ট ভাল রাখে। আর্থারাইটিসের সমস্যা সমাধান করতে পারে।

ADVERTISEMENT

দৃষ্টি শক্তি বাড়ায়

কখনও ভাবতে পেরেছেন ওই ছোট্ট ছোট্ট পাতাগুলো আপনার দৃষ্টিশক্তি ভাল করে? ধনে পাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন সি। একইসঙ্গে এতে রয়েছে ভিটামিন ই-ও (health benefits of coriander) । অ্যান্টি অক্সিড্যান্টস উপাদান রয়েছে। যা দৃষ্টিশক্তি (health benefits of coriander)ভাল রাখে। এমনকী কনজাঙ্কটিভাইটিসের সম্ভাবনাও কমিয়ে দেয়। চোখের অন্য কোনও সমস্যা থাকলে তাও সারিয়ে তোলে। বাপরে ধনে তোর গুণাবলী তো কম নয়!

ডাইবিটিসের উপসর্গ নিয়ন্ত্রণ করে

ধনে পাতায় প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এমনকী রয়েছে উপকারী ফাইবার। তাই এই ধনেপাতার রস যদি এক গ্লাস আপনি খেতে পারেন, তার সঙ্গে অবশ্যই লেবুর রস ও মধু মিশিয়ে নিতে পারেন (health benefits of coriander)। তা আপনার খিদে নিয়ন্ত্রণ করবে। ওজন কম করবে। এমনকী ডাইবিটিসের সম্ভাবনা নিয়ন্ত্রণ করবে। ধনে পাতার উপকারিতা অনেক।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
17 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT