home / Fitness
সুস্থ থাকতে চান? প্রতিদিন আনন্দ করে নাচ করলেই হবে

সুস্থ থাকতে চান? প্রতিদিন আনন্দ করে নাচ করলেই হবে

ছোটবেলায় আমরা অনেকেই নাচ শিখতাম। নিয়মিত নাচের ক্লাসে যেতাম। নাচ প্র্যাক্টিস (benefits of dance) করতাম। কিন্তু বড় হওয়ার পর পরিস্থিতির চাপে পড়ে, পড়াশোনা করার জন্য় আমাদের অনেকেরই আর নাচের ক্লাসে যাওয়া হয়নি। নিয়মিত নাচের অভ্যাসও প্রায় বন্ধই হয়ে গিয়েছে। এখন তো অফিসের পর বাড়ির কাজ করে আলাদা আর সময় পাওয়াই যায় না। কিন্তু শরীর ভাল রাখার জন্য চিকিৎসকরা প্রতিদিন আমাদের নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দেন। তবে অফিসের কাজ করার পর অতিরিক্ত সময় ব্যয় করে আর ব্যায়াম করতে ভাল লাগে না। কিন্তু আমাদের লাইফস্টাইলের জন্য় নানা সমস্যা বেড়েই চলেছে। স্ট্রেস, অ্যাংজাইটির সঙ্গে বাড়ছে ওজনও। নানা অসুখ দানা বাঁধছে। তাহলে এখন উপায় কী? ছোটবেলার সেই নাচের অভ্যাসের কথা মনে করুন। প্রতিদিন নাচ প্র্য়াক্টিস করুন। ভাল থাকবেন আপনিও। নাচের উপকারিতা (benefits of dance) নিয়ে আজ একটু আলোচনা করা যাক।

স্মৃতিশক্তি ভাল রাখে (benefits of dance)

দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের একটি গবেষণায় প্রকাশ করা হয়েছে, নাচ আপনার স্মৃতিশক্তি ভাল রাখতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডিমেনশিয়ার মতো অসুখের আশঙ্কা অনেকটাই কম করে। অ্যারোবিক এক্সারসাইজকে বেশি জোর দেওয়া হয়েছে। তাই প্রতিদিন নাচ করলে আপনার স্মৃতিশক্তি ভাল থাকবে।

ফিট রাখে

আপনার শরীরের ফ্লেক্সিবিলিটি বাড়ায়। আপনার পেশী সচল রাখে। আপনি বাড়িতেই নাচ প্র্যাক্টিস করুন। তাহলে আপনার শরীরের ফ্লেক্সিবিলিটি বাড়বে। জয়েন্টে ব্যথার আশঙ্কাও কম থাকে।

স্ট্রেস কম করে (benefits of dance)

আপনার সারাদিনে খুব পরিশ্রম হয়েছে? কাজের অত্যন্ত বেশি চাপ ছিল? তাহলে এখন নিশ্চয়ই স্ট্রেসড? অন্য ব্যায়াম করার ইচ্ছেও করছে না। গান চালিয়ে দিন (benefits of dance) । তার সঙ্গে তালে তাল মিলিয়ে মনের মতো নাচ করুন। গবেষণায় দেখা গিয়েছে, মিউজিকের সঙ্গে নাচ করলে স্ট্রেস কমে।

মানসিক অবসাদ সারিয়ে তুলতে পারে

মানসিক অবসাদগ্রস্ত রোগীদের উপর এই পরীক্ষা করা হয়েছিল। যাঁরা অবসাদে রয়েছেন, তাঁদের নিয়মিত নাচ করার পরামর্শ দেওয়া হয়েছিল। দেখা যায়, তাঁদের অবসাদের উপসর্গ কম হতে থাকে। আপনার কি মন খারাপ লাগছে? তাহলে কোনও বন্ধুকে ডেকে নিন। একটু নাচ করুন। দেখবেন মন ভাল হয়ে গিয়েছে।

ওজন কমায়

নাচ (benefits of dance) একটি ফিজিকাল অ্যাক্টিভিটি। তাই নিয়মিত নাচ করলে আপনার শরীরের ওজন কমবেই। ক্যালোরি বার্ন হবে। এছাড়াও সারা শরীরে রক্ত সঞ্চালন ভাল হবে। ফলে অক্সিজেন সরবরাহ সঠিক ভাবে হবে। তাই নিয়মিত নাচের অভ্যাস চালিয়ে যান। শরীর ভাল থাকবে। পেশির জোর বাড়বে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text