home / Diet
হেলাফেলা নয়, সুস্থ থাকতে লাউয়ের রস খাওয়া মাস্ট

হেলাফেলা নয়, সুস্থ থাকতে লাউয়ের রস খাওয়া মাস্ট

নিশ্চয়ই ভাবছেন, শরীরের সঙ্গে লাউয়ের কী সম্পর্ক? গরম ভাতের সঙ্গে লাউ ভর্তা বা লাউ চিংড়ি পাতে পড়লে তো খেতে মন্দ লাগে না! কিন্তু লাউয়ের রস (bottle gourd juice) খেলে যে কত উপকার (benefits) পাওয়া যায়, সে বিষয়ে খোঁজ রাখেন কি? খোঁজ যে রাখেন না, তা তো গত পাঁচ বছরের হেলথ রিপোর্টের দিকে নজর ফেরালেই স্পষ্ট হয়ে যায়। জেনে রাখুন, হার্টের রোগ থেকে হেয়ার লস, ছোট-বড় নানা সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে লাউয়ের রসে। শুধু তাই নয়, রোজের ডায়েটে এই পানীয় জায়গা করে নিলে আরও অনেক উপকার পাওয়া যায়।

হজমশক্তি বৃদ্ধি পায়

লাউয়ের রস পেট ঠান্ডা রাখে ও হজমশক্তি বৃদ্ধি করে

সামনেই পুজো। তাই প্রায় দিনই লাগাম ছাড়া খাওয়া-দাওয়া তো চলবেই। ফলে গ্যাস-অম্বলের সমস্যা যে লেজুড় হবেই, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু একটা উপায় আছে, যাতে কবজি ঢুবিয়ে খাওয়ার পরেও গ্যাস-অম্বল এবং বদ হজমের আর সমস্যা হবে না। প্রতিদিন এক গ্লাস করে লাউয়ের রস (bottle gourd juice) খাওয়া শুরু করুন, তাতে শরীরে জল এবং ফাইবারের মাত্রা বাড়তে শুরু করবে। ফলে গ্যাস-অম্বল তো দূর, ছোট-বড় কোনও পেটের রোগও ধারে কাছে ঘেঁষতে পারবে না। প্রসঙ্গত উল্লেখ্য, নিয়মিত লাউয়ের রস খেলে আলসারের মতো রোগের প্রকোপও নাকি কমে যায়। তাই প্রায় দিনই যাঁরা নানা পেটের সমস্যার শিকার হন, তাঁরা নিয়ম করে এই পানীয়টি খেতে ভুলবেন না যেন!

সারাদিনই এনার্জিতে ভরপুর

আজকাল কি অল্পতেই ক্লান্ত লাগে? তা হলে এই পানীয়ের উপর ভরসা রাখতে পারেন। কারণ, লাউয়ে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং প্রকৃতিক সুগার, যা নিমেষে এনার্জির ঘাটতি দূর করে। সেই সঙ্গে পেশির গঠনেও কাজে আসে। তাই তো যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন (benefits), তাঁদের নিয়ম করে লাউয়ের রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

স্ট্রেসমুক্তি

অবাক লাগলেও কথাটা সত্যি

সমীক্ষা বলছে, আজকের ডেটে আমাদের দেশের যুব সমাজের সিংহভাগই হয় স্ট্রেস, নয়তো অ্যাংজাইটি-ডিপ্রেশনের মতো সমস্যার শিকার। তাই তো এমন পরিস্থিতিতে ছোট-বড় সকলেরই লাউয়ের রস খাওয়া উচিত। কারণ, লাউয়ে মজুত রয়েছে এমন কিছু sedative properties, যা শরীর-মনকে ঠান্ডা করে। ফলে স্ট্রেসের প্রকোপ কমতে সময় লাগে না। কমে অ্যাংজাইটির মাত্রাও।

ওজন কমবে ঝটপট

বলেন কী, লাউয়ের রস খেলে ওজনও কমে? কীভাবে? লাউয়ে রয়েছে ফাইবার, যা বহুক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাওয়ার পরিমাণ কমে যাওয়ার কারণে শরীরে অতিরিক্ত ক্যালরির প্রবেশ আটকে যায়। ফলে ওজন কমতে সময় লাগে না। আর যদি নিয়মিত লাউয়ের রস (bottle gourd juice) খাওয়ার পাশাপাশি অল্পবিস্তর এক্সারসাইজ করতে পারেন, তা হলে তো কাথাই নেই। সেক্ষেত্রে আরও দ্রুত ওজন কমবে।

ইউ টি আই-এর সমস্যা দূর হবে

এক গ্লাস লাউয়ের রসে চামচ চারেক লেবুর রস মিশিয়ে নিয়মিত পান করলে ইউরিনারি ট্রাক্টে উপস্থিত ক্ষতিকর ব্য়াকটেরিয়াগুলি মারা পড়ে। ফলে সংক্রমণের প্রকোপ কমতে সময় লাগে না। তবে শুধু ‘ইউ টি আই’ নয়, যে-কোনও ধরনের সংক্রমণকে দূরে রাখতেও (benefits) এই পানীয়টির কোনও বিকল্প হয় না বললেই চলে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text