Diet

রেড ওয়াইন হার্ট ভাল রাখে, সচল রাখে মস্তিষ্কও!

Indrani BoseIndrani Bose  |  Feb 10, 2021
রেড ওয়াইন হার্ট ভাল রাখে, সচল রাখে মস্তিষ্কও!

ওয়াইন যত পুরনো হয়, ততই সুন্দর হয়। শুধু বোতলটা বদলে ফেলা হয় আর কী! নতুন বোতলে পুরনো ওয়াইনের থেকে সুন্দর আর কী হতে পারে, অন্তত আমার কাছে তো হয় না! উইকেন্ডে বা কোথাও ঘুরতে গিয়ে এক গ্লাস রেড ওয়াইন আমার কাছে স্বর্গসুখ! আরও ভাল লাগে, যখন ঘুমাতে যাওয়ার আগে অর্ধেক গ্লাস রেড ওয়াইন খেতে পারি। আমার সারাদিনের ক্লান্তি মুহূর্তেই উবে যায়। এই রাতে রেড ওয়াইন খাওয়া থেকে মনে পড়ল, রাতে রেড ওয়াইন খাওয়া কত ভাল আপনি জানেন?


যাঁরা আমার রেড ওয়াইনের (health benefits of drinking red wine) প্রতি আসক্তি নিয়ে কটাক্ষ করে, তাঁদের দিকে আমি ঠিক এই প্রশ্নই ছুড়ে দিই। প্রশ্ন করি, “আপনি জানেন রেড ওয়াইন খেলে হার্ট ভাল থাকে?” তিনিও বড় বড় চোখ করে জিজ্ঞাসা করেন, “তাই নাকি?” আমিও মাথা নেড়ে বলি, “আজ্ঞে হ্যাঁ।”

 

রেড ওয়াইন শরীরের কত উপকার করে জানেন?

তবে রেড ওয়াইন (health benefits of drinking red wine) যে শুধুই হার্ট ভাল রাখে কিংবা ক্লান্তি ভাব দূর করে তাই নয়, এর পাশাপাশি আরও অসাধ্য সাধন করে। রেড ওয়াইন শরীর ভাল রাখে, অনেক অসুখের সম্ভাবনাই কমিয়ে দেয়। আসুন জেনে নিই রেড ওয়াইনের উপকারিতা।

হৃদরোগের আশঙ্কা কম করে

এক নয়, দেশ বিদেশের একাধিক গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে অন্তত একদিন রেড ওয়াইন খেলে আপনার হৃদরোগের সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়। রেড ওয়াইনে আছে রেসভেরাটল, যা আপনার হৃৎপিণ্ডকে সুস্থ ও সচল রাখে। শরীরে রক্ত চলাচল ঠিক থাকে। শরীরের কোনও শিরায় রক্ত জমে যাওয়ার সম্ভাবনাও অনেক কম হয়ে যায়।

হৃদরোগের সম্ভাবনা কম করে

রেড ওয়াইনে আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান

ফ্রি ব়্যাডিক্যালস শরীরের জন্য খুবই ক্ষতিকারক। এই বিষয়ে আপনি চিকিৎসককে প্রশ্ন করলেই জানতে পারবেন। এই ক্ষতিকারক ফ্রি ব়্য়াডিক্যালসই কোলেস্ট্রলের মতো সমস্যা ডেকে আনে যা আপনার হৃদযন্ত্রেরও ক্ষতি করতে পারে। তাই রেড ওয়াইন আপনার পরম বন্ধু। কারণ, রেড ওয়াইনে (health benefits of drinking red wine) আছে অ্যান্টি অক্সিড্যান্টস। সপ্তাহে অন্তত একবার পরিমাণ মতো রেড ওয়াইন খেলে আপনার শরীরে ফ্রি ব়্য়াডিক্যালস তৈরি হওয়ার সম্ভাবনা অনেক কম হয়ে যায়। ফলে আপনি সুস্থ থাকেন।

রেড ওয়াইন খেতে হবে পরিমিত

ক্যানসারের ঝুঁকি কমিয়ে দেয়

রেড ওয়াইনে অ্যান্টি অক্সিড্যান্টস রয়েছে। কয়েক বছর আগে গ্রিস ক্রেটে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ও বিজ্ঞানীরা গবেষণায় প্রমাণ পেয়েছেন, স্তন, প্রস্টেট ও ওরাল ক্যান্সারের কোষের বৃদ্ধি রুখে দেয় রেড ওয়াইন। লিভার ক্যান্সারের ঝুঁকিও অনেকাংশেই কম করে দেয়।

হাড় মজবুত রাখে

ভিটামিন সি ও বিভিন্ন মিনারেলের অভাবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের জোর কমতে থাকে। ফলে হাড়ের সমস্যায় অনেকেই ভোগেন। তার জন্য হাঁটু ব্য়থায় অনেকেই কষ্ট পান। তাই পরিমাণ মতো রেড ওয়াইন (health benefits of drinking red wine) খেতে পারলে আপনার হাড় মজবুত হয়, অন্তত একাধিক গবেষণায় এই ফলই সামনে এসেছে।

স্মৃতিশক্তি ভাল রাখে

মস্তিষ্ক সচল রাখে, স্মৃতিশক্তি ভাল রাখে

গবেষণায় দেখা গিয়েছে, রেড ওয়াইনের রেসভেরাটল মস্তিষ্কের নিউরনকে সুরক্ষিত রাখে। তাই বেশি সময় পর্যন্ত মস্তিষ্ক সচল রাখতে সাহায্য় করবে। তবে অবশ্যই পরিমাণ মতো রেড ওয়াইন খাবেন। অ্যালজাইমার-এর (স্মৃতিশক্তি লোপ পাওয়া) ক্ষেত্রেও নাকি রেড ওয়াইন ম্যাজিকের মতো কাজ করে।

হজমে সাহায্য করে

পাকযন্ত্রে এক ধরনের ব্যাকটেরিয়া থাকে। তা রেড ওয়াইন (health benefits of drinking red wine) নির্মূল করতে সাহায্য় করে। যে কোনও প্রোটিন দ্রুত হজম করতে সাহায্য় করে রেড ওয়াইন।

মন ভাল থাকে

মন ভাল থাকে

আপনি সারাদিন কাজের চাপে খুবই ক্লান্ত? কিংবা কোনও কারণে আপনার খুবই মন খারাপ? তবে এক গ্লাস রেড ওয়াইন কিন্তু চট জলদি আপনার ক্লান্তিভাব কমিয়ে দিতে পারে। এবং আপনার মন ভাল করে দিতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!