home / ওয়েলনেস
প্রতিদিন রাত্রে এক গ্লাস দুধ খেলে কী হবে জানেন?

প্রতিদিন রাত্রে এক গ্লাস দুধ খেলে কী হবে জানেন?

“দুধ না খেলে, হবে না ভাল ছেলে” – চন্দ্রবিন্দুর এই গানটা তো সবাই শুনেছেন নিশ্চই! তবে কিনা, শুধু ‘ভাল ছেলে’ তকমা পাবার জন্য না, শরীর ভাল রাখতে ছেলে-মেয়ে সবারই নিয়ম করে দুধ খাওয়া উচিত। (health benefits of drinking warm milk at night)

অনেকেই সকাল সকাল দুধ আর কর্ণফ্লেক্স দিয়ে ব্রেকফাস্ট সারেন। আবার কেউ দুধের সঙ্গে কোন হেলথ ড্রিঙ্ক মিশিয়ে খান। কারও পছন্দ সাদা প্লেন দুধ। তাছাড়া সারাদিনে চা বা কফিতেও দুধ মিশিয়ে খাওয়া হয়েই যায়।

তবে দুধ খাওয়ার উপকারিতা টের পাবেন যদি নিয়ম করে প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে দুধ খান। কী কী  উপকারিতা? (health benefits of drinking warm milk at night) দেখে নিন একবার –

ভাল ঘুম হবে

দুধে এমন কিছু উপাদান রয়েছে যা স্ট্রেস কমাতে সাহায্য করে

অনেকের মধ্যেই অনিদ্রা রোগ বা ইনসমনিয়া দেখা যায়। সেক্ষেত্রে কিন্তু বেশিরভাগ ডাক্তার পরামর্শ দেন রাতে শুতে যাবার আগে এক গ্লাস গরম দুধ খাবার। দুধে যে বায়োঅ্যাক্টিভ প্রপারটিস থাকে তা স্ট্রেস কমিয়ে ভাল ঘুম হতে সাহায্য করে।

ওজন কমবে এবং নিয়ন্ত্রণে থাকবে

হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটা কিন্তু সত্যি। রাত্রে শুতে যাওয়ার আগে দুধ খেয়ে শুলে আপনার পেট খানিকটা ভরে থাকে। সকাল সকাল ঘুম থেকে উঠেই আপনার খিদে পাবেনা। 

তাছাড়া দুধে প্রোটিনের মাত্রা বেশ ভাল পরিমানে থাকে। কাজেই শরীরে বারতি মেদ জমার কোনও আশঙ্কা থাকেনা। তবে হ্যাঁ, ফুল ক্রিমযুক্ত দুধ একেবারেই খাবেন না, তার চেয়ে বরং স্কিমড মিল্ক খান। (health benefits of drinking warm milk at night)

কোলেস্টেরল কমবে

লো-ফ্যাট দুধ হার্ট সুস্থ রাখতে সাহায্য করে

রাত্রে শুতে যাওয়ার আগে আপনি লো-ফ্যাট কিংবা বিনা মালাই-এর দুধ এক গ্লাস করে প্রতিদিন খেতে পারেন। এতে আপনার শরীরের কোলেস্টেরল লেভেল অনেকটাই কমে এবং শরীর সুস্থ থাকে।

দুধে যে প্রোটিন থাকে তা খারাপ কোলেস্টেরল কমায়। সঙ্গে ভাল কোলেস্ট্রলের মাত্রা বৃদ্ধি করে। গরুর দুধ ভিটামিন এ, ডি এবং ক্যালশিয়ামে সমৃদ্ধ যা আপনার হার্টকেও সুস্থ রাখতে সাহায্য করে।

সারাদিনের এনার্জি পাবেন

রাত্রে এক গ্লাস উষ্ণ দুধ খেয়ে শুতে গেলে (health benefits of drinking warm milk at night) পরদিন সকালে আপনার এনার্জি লেভেল দেখে আপনি নিজেই অবাক হয়ে যেতে পারেন। দুধের মধ্যে প্রোটিন এবং ল্যাক্টিন রয়েছে। এগুলো আপনার নার্ভ শিথিল করে আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে,। ফলস্বরূপ, আপনি সকালে বেশ তরতাজাভাবে ঘুম থেকে ওঠেন এবং সারাদিনের জন্য কাজে এনার্জি পান।

জেল্লাদার ত্বক পাবেন

দুধের সর মুখে লাগানোর চল বহুদিনের

অনেকেই ত্বকের কমনীয়তা বাড়াতে এবং ত্বককে স্বাস্থ্যজ্জ্বল করতে দুধের সর বা মালাই মুখে মাখেন। কিন্তু দুধ খেলেও কিন্তু ত্বক উজ্জ্বল হয় এবং তারুণ্যে ভরপুর থাকে। দুধে ভিটামিন বি১২ ও থাকে যা ত্বকের ইল্যাস্টিসিটি বজায় রাখতে সাহায্য কর।  ফলে অকালে চামড়া ঝুলে যায়না এবং ত্বক নরম ও তরতাজা থাকে।

হাড় মজবুত হবে

দুধে ভিটামিন ডি রয়েছে যা শরীরে ক্যালশিয়াম তৈরি হবার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এছারাও রয়েছে ক্যালশিয়াম, যা হাড় মজবুত করার জন্য প্রয়োজন। অনেক মহিলারই একটু বয়স হয়ে গেলে অস্টিওআরথ্রারাইটিসের সমস্যা দেখা দেয়। নিয়ম করে প্রতিদিন রাতে দুধ খেলে এইসব রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যাবে। তাছাড়াও কোনও রকম বাতের সমস্যাও শরীরে বাসা বাঁধতে পারবেনা। (health benefits of drinking warm milk at night)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text