home / Diet
গ্রিন টি খাওয়ার উপকারিতা জানেন, কিন্তু হোয়াইট টি খেয়ে দেখেছেন কি?

গ্রিন টি খাওয়ার উপকারিতা জানেন, কিন্তু হোয়াইট টি খেয়ে দেখেছেন কি?

বাঙালিদের মধ্য়ে লাল চা খাওয়ার প্রচলন আছে। অনেকেই এখন সুস্থ থাকার জন্য়ে গ্রিন টি খাওয়ার অভ্যাসও করেছেন। দিনের মধ্য়ে দুই তিন কাপ গ্রিন টি খান তাঁরা। কিন্তু আপনি কি ( white tea ) হোয়াইট টি কী তা জানেন। এখন ভাবছেন কালো চা হয়, গ্রিন টি হয়। আবার হোয়াইট টি কী? আপনি শুনলে অবাক হবেন (white tea ) হোয়াইট টি-এর উপকারিতা ।

হোয়াইট টি (white tea ) কী

ভারতেই কিন্তু এর (white tea ) চাষ প্রথম শুরু হয়নি। প্রথম শুরু হয় চিনের ফুজিয়ানে। এখন অবশ্য় ভারত ও নেপালের অনেক স্থানেই হোয়াইট টি (white tea ) -এর চাষ হয়। এর রঙ ঘিয়ে বা হালকা হলুদ বলতে পারেন। তবে কালো চা বা গ্রিন টি-এর অনেক গুণ এর মধ্য়ে আছে। তবে এই চায়ের স্বাদ আলাদা। কষ ভাব কম। আবার সুগন্ধিও। তবে সারাদিনে যখন ইচ্ছে এই চা খাওয়া যায় না। সন্ধ্যার পরেই এই চা খাওয়ার রীতি রয়েছে। চিনে ডিনারের পর এই চা অনেকেই খান।

আপনিও খান হোয়াইট টি

হোয়াইট টি-এর উপকারিতা

ত্বকের নমনীয়তা বাড়ায় (white tea ) । এমনকী চটজলদি আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। নানা জীবাণু সংক্রমণ থেকেও আপনার ত্বককে রক্ষা করে হোয়াইট টি। এক মাস নিয়মিত এই চা খান। আপনার ত্বকের উন্নতি আপনার চোখে পড়বে।

ত্বকের পাশাপাশি চুলের উপকার করে এই চা (white tea ) । নিয়মিত হোয়াইট টি খেলে আপনার খুশকির সমস্য়াও অনেকটা নিয়ন্ত্রণে আসে। চুলের গোড়া মজবুত হয়। তাই চুল পড়ার সমস্য়া কম হয়।

ওজন কমাতে সাহায্য় করে। গ্রিন টি-এর মতোই এই চা (white tea ) আপনার বিপাক হার বাড়িয়ে দেয়। শরীর থেকে টক্সিন বার করে দেয়। তাই দ্রুত ওজন কমে। রোজ এক কাপ হোয়াইট টি খেলে এক মাসে ওজন কমতে পারে।

ডায়াবিটিসের সমস্য়া সমাধানেও সাহায্য় করে এই চা (white tea ) । যাঁরা দীর্ঘদিন ডায়াবিটিসের সমস্য়ায় ভুগছেন তাঁরা নিয়মিত এই হোয়াইট টি খেতে পারেন। আপনার ডায়াবিটিসের সমস্য়া নিয়ন্ত্রণে আসবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text