home / Periods
ঝটপট মেদ কমিয়ে ফেলতে কাল থেকেই মৌরি ভেজানো জল খাওয়া শুরু করে দিন

ঝটপট মেদ কমিয়ে ফেলতে কাল থেকেই মৌরি ভেজানো জল খাওয়া শুরু করে দিন

রেস্তোরাঁয় বা নিমন্ত্রণ বাড়িতে অনেক খাবার খেয়ে ফেলার পর এক চিমটে মৌরি খেলে বেশ ভাল লাগে। একটা মিষ্টি আর রিফ্রেশিং ব্যাপার রয়েছে মৌরিতে। তবে মৌরি যে শুধুমাত্র মুখশুদ্ধির কাজ করে তা নয়, রান্নায়ও মৌরির ব্যবহার প্রায়ই করা হয়। শুধুমাত্র বাঙালী রান্নায় যে মৌরি ব্যবহার করা হয় তা নয়, অন্যান্য দেশি-বিদেশি রান্নায়ও মৌরি ব্যবহার করা হয় খাবারের স্বাদ বাড়িয়ে তোলার জন্য। তবে শরীর সুস্থ রাখতেও কিন্তু মৌরি (health benefits of fennel soaked water) দারুণ কাজে দেয়। মৌরিতে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, আয়রন এবং কপার রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী। কাজেই অনেক ফিটনেস এক্সপার্ট ও নিউট্রিশনিস্ট নিয়মিত মৌরি ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন।

নিয়মিত মৌরি ভেজানো জল খেলে কী কী উপকার হয়

ADVERTISEMENT

সারা রাত ভিজিয়ে সকালে খালি পেটে খান মৌরি ভেজানো জল (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

১। যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁরা যদি নিয়মিত মৌরি ভেজানো জল (health benefits of fennel soaked water) অথবা মৌরির চা পান করেন, তাহলে উপকার পাবেন। মৌরি ভেজানো জল গ্যাস্ট্রো এনজাইম তৈরি করতে ও নিঃসৃত করতে সাহায্য করে, ফলে গ্যাস, অম্বল এবং অন্যান্য পৈটিক সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

ADVERTISEMENT

২। মৌরিতে যেহেতু প্রচুর পরিমানে পটাশিয়াম রয়েছে, কাজেই যাঁদের হাই ব্লাড প্রেশার বা উচ্ছ রক্ত চাপের সমস্যা রয়েছে তাঁরা নিয়মিত মৌরি ভেজানো জল পান করলে এই সমস্যা ধীরে ধীরে কমে যাবে।

৩। মৌরি ভেজানো জল কিন্তু ব্লাড পিউরিফায়ারের কাজও করে। মৌরি আমাদের শরীরে তৈরি হওয়া টক্সিন ফ্লাশ আউট করতেও সাহায্য করে।

ADVERTISEMENT

৪। অনেক মহিলারই ঋতুস্রাবের সময়ে তলপেটে এবং কোমরে অসহ্য যন্ত্রণা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ খান এবং তাতে সাময়িক সমস্যা লাঘব হলেও অন্যান্য অনেক শারীরিক সমস্যা তৈরি হয়ে যেতে পারে। সেক্ষেত্রে যদি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পিরিয়ড ক্র্যাম্প থেকে মুক্তি চান, তাহলে ঋতুস্রাবের দিন গুলোয় দিনে দুই তিন বার মৌরি ভেজানো জল (health benefits of fennel soaked water) অথবা মৌরির চা পান করুন। এতে মুড সুয়িং-এর সমস্যাও অনেকটা কমে।

৫। শরীরের অতিরিক্ত মেদ ও ওজন কমাতেও সাহায্য করে মৌরি ভেজানো জল। আমাদের মেটাবলিজম বুস্ট করতে সাহায্য করে মৌরি। কাজেই প্রতিদিন সকালে খালি পেটে মৌরি ভেজনো জল পান করলে কিছুদিনের মধ্যেই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা সম্ভব।

ADVERTISEMENT

কিভাবে মৌরি ভেজানো জল ও চা তৈরি করবেন

মৌরি ভেজানো জল (health benefits of fennel soaked water) তৈরি করা খুব সহজ। এক চামচ কাঁচা মৌরি ভাল করে ধুয়ে নিন। এবার এক গ্লাস জলের মধ্যে পরিষ্কার করে রাখা মৌরি ভিজিয়ে সারা রাত রেখে দিন। পর দিন সকালে উঠে জল ছেঁকে নিয়ে খালি পেটে পান করুন।

মৌরির চা তৈরি করাও খুব সহজ। এক কাপ জল নিয়ে তাতে এক চা চামচ পরিষ্কার করে ধুয়ে রাখা মৌরি দিয়ে দিন। জল ও মৌরি এক সঙ্গে পাঁচ মিনিট ফুটিয়ে ছেঁকে নিন। দিনে দুই থেকে তিন বার এই চা পান করতে পারেন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/immunity-booster-golden-milk-recipe-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
06 Oct 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text