Advertisement

ওয়েলনেস

ফ্রেশ ক্রিম কি সত্যিই শরীরের জন্য উপকারী?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 27, 2020
ফ্রেশ ক্রিম কি সত্যিই শরীরের জন্য উপকারী? in bengali

Advertisement

শিরোনাম দেখে নিশ্চয়ই ভাবছেন, ফ্রেশ ক্রিম সত্যি সত্যিই কিভাবে স্বাস্থ্যকর (health benefits of fresh cream) হতে পারে। কারণ, যারা একটু মেদবহুল, তাঁদের সব সময়েই ক্রিম খেতে বারণ করা হয়। যদিও নানা দেশি-বিদেশী রান্নায় ফ্রেস ক্রিম ব্যবহার করা হয়, তবে অনেকেই বেশ ভয়ে ভয়ে থাকেন। শরীরে ক্যালোরির আধিক্য যাতে না হয়, সেদিকেও নজর রাখি। তবে আপনি শুনলে অবাক হবেন, ফ্রেশ ক্রিম যদি ঠিকভাবে খাওয়া যায়, তাহলে কিন্তু তা শরীরের জন্য উপকারই করে। অবশ্য সেটি হতে হবে বাড়িতে তৈরি। চলুন দেখে নেওয়া যাক, ফ্রেশ ক্রিম কিভাবে আমাদের জন্য স্বাস্থ্যকর হতে পারে।

মালাই বা ফ্রেশ ক্রিমের উপকারিতা

ছবি – পেক্সেলস ডট কম

১। ফ্রেশ ক্রিমে (health benefits of fresh cream) রয়ছে প্রচুর মিনারেল যা শরীরে লোহিতকণিকা বাড়াতে সাহায্য করে। আমাদের শরীরে লোহিতকণিকা হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে ফলে শরীর থাকে চনমনে ও এনার্জিতে ভরপুর। এছাড়া কিছু মিনারেলে আয়রন থাকে, যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

২। মালাই বা ফ্রেশ ক্রিমে ভিটামিন এ রয়েছে, যা আমাদের চোখের জন্য খুবই উপকারী। রাতকানা রোগ সারাতে এবং কালার ব্লাইন্ডনেস কমাতে ভিটামিন এ খুবই উপকারী।

৩। একটু বয়স হলে অনেকেই কিডনির সমস্যায় ভোগেন। একটি  গবেষণায় জানা গিয়েছে, বয়স তিরিশ পেরোলে পুরুষদের তুলনায় মহিলারা বেশি আক্রান্ত হন কিডনি স্টোনে। কিডনিতে স্টোন হলে (অবশ্যই ছোট) তা অনায়াসে বেরিয়ে যেতে পারে, যদি আপনি নিয়মিত ফ্রেশ ক্রিম খেতে পারেন। তবে হ্যাঁ, পরিমান যেন পরিমিত হয় সেদিকে খেয়াল রাখবেন।

৪। মালাই বা ফ্রেশ ক্রিমে (health benefits of fresh cream) যেহেতু ফ্যাট রয়েছে, কাজেই এটি আপনার শরীরে এনার্জি বুস্টার হিসেবেও কাজ করে। ফ্রেশ ক্রিমে ৪৫৫ ক্যালোরি থাকে, তবে আপনি যদি বাড়তি ওজনের জন্য ফ্রেশ ক্রিম না খেতে চান, তাহলে খাবেন না। যাঁদের ওজন খুব একটা সমস্যা নয়, তাঁরা দিনে এক চামচ করে ফ্রেশ ক্রিম খেতে পারেন, সারাদিনের এনার্জির জন্য।

৫। যদি আপনার চুল রুক্ষ হয়, সেক্ষেত্রে আপনি চাইলে ফ্রেশ ক্রিম ও নারকেল তেল এক সঙ্গে মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করে সপ্তাহে একবার করে লাগাতে পারেন। এতে চুলের গোড়া মজবুত হবে এবং চুল মোলায়েম ও জেল্লাদার হবে।

বাড়িতে কিভাবে তৈরি করবেন ফ্রেশ ক্রিম

ছবি – পেক্সেলস ডট কম

ক) একটি পাত্রে ফ্যাটযুক্ত দুধ নিয়ে মিনিট পাঁচেক ফোটাতে হবে।

খ) দুধ ফুটে গেলে আঁচ বন্ধ করে আধ ঘন্টা রেখে দিন। একটা পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখুন যাতে ধুলো বা অন্য কিছু তাতে না পড়ে; কিন্তু প্লেট দিয়ে ঢাকবেন না। দেখবেন দুধের উপরে সর পড়েছে।

গ) এবার সাবধানে চামচ দিয়ে সর তুলে অন্য একটি পাত্রে রেখে দিন। এভাবে কয়েকদিনের সর জমিয়ে ফ্রিজে রাখুন।

ঘ) দুই-তিন দিনের সর জমে গেলে একটি কাচের পাত্রে তা নিয়ে ব্লেন্ডারের সাহায্যে ভাল করে ফেটিয়ে নিন। তৈরি হয়ে গেল আপনার ফ্রেশ ক্রিম (health benefits of fresh cream)।

ঙ) এয়ার টাইট কাচের কৌটোয় রেখে ফ্রিজে রাখলে দিন সাতেক অনায়াসে ব্যবহার করতে পারবেন, ঘরে তৈরি ফ্রেশ ক্রিম।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!