Advertisement

Diet

হার্ট ভাল রাখে, আপনাকে সুস্থ রাখে; সুস্বাস্থ্যের পরম বন্ধু গ্রিন টি

Indrani BoseIndrani Bose  |  May 25, 2021
হার্ট ভাল রাখে, আপনাকে সুস্থ রাখে; সুস্বাস্থ্যের পরম বন্ধু গ্রিন টি

এখন গ্রিন টি আমাদের মধ্যে এতটাই জনপ্রিয় হয়েছে যে, আমাদের মধ্যে অনেকেই সুস্থ থাকার জন্য এবং রোগা হওয়ার জন্য় গ্রিন টি খেয়ে থাকি। তবে গ্রিন টি খাওয়ার নির্দিষ্ট কিছু নিয়ম আছে। যেমন অতিরিক্ত গ্রিন টি খাওয়া কিন্তু স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। আবার একইভাবে খালি পেটে ও রাতে ঘুমাতে যাওয়ার আগেও গ্রিন টি খাওয়া (health benefits of green tea) ভাল নয়।

আমেরিকান জার্নাল অব মেডিসিনে গ্রিন টি-এর বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। সেখানে উল্লেখ করা হয়, অন্যান্য চা আমাদের শরীরে জারিত হয়। গ্রিন টি জারিত হয় না। তাই এই চা অন্যান্য চায়ের তুলনায় স্বাস্থ্যকর। গ্রিন টি শরীরে খারাপ কোলেস্টেরল জমতে দেয় না। ফলে রক্ত সঞ্চালন ভাল থাকে, হার্টও ভাল থাকে। গ্রিন টি-এর উপকারিতা(health benefits of green tea) জেনে নেওয়া যাক আজ…

দিনে তিন বারের বেশি গ্রিন টি খাবেন না

গ্রিন টি-এর উপকারিতা

স্তন ক্যানসারের ঝুঁকি অনেকাংশেই কম করে দেয়

সুস্থ থাকতে চিকিৎসকরা সবসময় প্রতিদিনের ডায়েটে গ্রিন টি রাখার পরামর্শ দেন । ত্বক উজ্জ্বল রাখতে এবং চিন্তামুক্ত করতে যেমন গ্রিন টি-র ভূমিকা আছে । একইসঙ্গে স্তনের কোশও স্বাস্থ্যকর রাখে গ্রিন টি । গ্রিন টি –এ আছে থিয়ামিন । যা মন ভাল রাখে, একইসঙ্গে চিন্তামুক্ত রাখে । গ্রিন টি-এ থাকা অ্যান্টি অক্সিড্যান্টস শরীরে ক্যানসারের আশঙ্কা কমায় । গ্রিন টি-র মধ্যে ইজিসিজি নামক একটি উপাদান থাকে । যা স্তন ক্যানসার রুখে দিতে সক্ষম ।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

গ্রিন টি-তে আছে ক্যাফিন, তার পরিমাণ অবশ্যই কফির তুলনায় কম। এর মধ্যে অ্যামিনো অ্যাসিড এল-থিয়ানিনও আছে, যা ক্যাফিনের সঙ্গে মিলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ফ্যাট বার্ন করে

কয়েকটি গবেষণা পত্রের দাবি, গ্রিন টি মেটাবলিক রেট বাড়াতে পারে। আর সেই জন্যই ফ্যাট বার্ন করতে সাহায্য করে। রোগা হওয়ার জন্য গ্রিন টি খাওয়ার চল আমাদের মধ্যেও রয়েছে। তবে একাধিক গবেষণা কিন্তু এই তথ্যকে সাপোর্ট করেনি (health benefits of green tea) ।

 

গ্রিন টি-এ আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান

অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান

গ্রিন টি-তে রয়েছে শক্তিশালী অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। যা শরীরের ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। এই অ্যান্টি অক্সিড্যান্টের কারণে ক্যান্সারের ঝুঁকিও অনেকাংশে কম হয়ে যায়।

টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা কম করে

প্রতিদিন নিয়ম করে গ্রিন টি খেলে আপনার রক্তে শর্করার পরিমাণ কম হতে পারে। যা টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা কম করতে পারে (health benefits of green tea) ।

হার্ট ভাল রাখে

গ্রিন টি খারাপ কোলেস্টেরলের পরিমাণ কম করে। গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা গ্রিন টি খান তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। খারাপ কোলেস্টেরল না থাকার কারণে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকে না। হার্ট ভাল থাকে।

 

গ্রিন টি কখন খাওয়া উচিত

  • খালি পেটে কখনও গ্রিন টি খাবেন না।
  • সন্ধ্যা ৭টার পর গ্রিন টি খাবেন না।
  • ভরা পেট খাওয়া হলে তার অন্তত ৪৫ মিনিট পর গ্রিন টি খাবেন।
  • ব্রেকফাস্টের সঙ্গে গ্রিন টি খেতে পারেন।
  • বিকেলের চা খাওয়ার সময় গ্রিন টি খেতে পারেন।
  • দিনে তিন বারের বেশি গ্রিন টি খাবেন না (health benefits of green tea) ।
https://bangla.popxo.com/article/all-you-need-to-know-about-black-fungus-reasons-and-safety-measure-in-bengali-952462

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!