ADVERTISEMENT
home / Diet
নিয়মিত জিরের জল খেলে আপনি কী কী উপকার পাবেন জেনে নিন

নিয়মিত জিরের জল খেলে আপনি কী কী উপকার পাবেন জেনে নিন

কোনও কোনওদিন খাওয়া দাওয়া একটু বেশি হয়ে যায়। কখনও কোথাও হয়তো নিমন্ত্রণ থাকে। তখন হজমে সমস্যা হলেই আমার ঠাকুমা জিরের জল খেতে বলেন। জিরে গুঁড়ে করে নিয়ে জলে মিশিয়ে নেওয়া হয়। অনেক সময় গ্যাসের সমস্যায় কাঁচা জিরে চিবিয়েও খেতে বলেন। এতে সত্যিই কাজ হয় খুব তাড়াতাড়ি। জিরে শুধু হজমের সমস্যা সমাধান করে তাই না, ওজন কমাতেও একইভাবে সাহায্য করে জিরের জল। এই তথ্যটাও কি আপনার জানা ছিল? কারণ, জিরের জলে যথেষ্ট ক্যালোরি কম। জিরের জলে অ্যান্টি অক্সিড্যান্টস আছে। হজমের সমস্যা ঠিক করে (health benefits of jeera water) মেটাবলিজম বাড়ায় এবং ফ্যাট বার্নিংয়েও এর ভূমিকা দারুণ। তাহলে জিরের জলের উপকারিতা জেনে নিই।

 

কীভাবে বানাবেন জিরের জল?

জিরে কী কী উপকার করে?

ADVERTISEMENT

১ গ্লাস জল নিন। ১ চা চামচ জিরে নিন। ১ চা চামচ কাঁচা মধু নিন। মাঝারি আঁচে জল গরম করে নিন। জিরে দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। জল ছেঁকে নিন এরপর। মধু মিশিয়ে নিন। আপনার জিরের জল (health benefits of jeera water)তৈরি।

জিরের জলের উপকারিতা

লিভারের কার্যক্ষমতা বাড়ায়  (health benefits of jeera water)

আপনি যদি নিয়মিত জিরে জল খান, তবে শরীরের ডায়াজেস্টিভ এনাজাইমের উৎপাদন বেড়ে যায়। বেশ কয়েকটি গবেষণায় তা দেখা গিয়েছে। সেই সঙ্গে লিভারের ক্ষতিকর টক্সিক উপাদানও শরীর থেকে বেরিয়ে যায়। ফলে লিভারের কাজ করার ক্ষমতা দ্রুত বাড়ে। হজমও ভাল হয়।

ফুসফুস ভাল রাখে

ADVERTISEMENT

শরীরে মিউকাসের মাত্রা বাড়ার সম্ভাবনা কমায় জিরে। জিরেতে সেরকম কিছু উপাদান আছে। ফুসফুসের কর্মক্ষমতাও ঠিক রাখে। ফলে শ্বাসকষ্টজনিত বিভিন্ন সমস্যা ও অসুখ ঠিক রাখে জিরের জল।

মেটাবলিজমের হার বাড়ায়

জিরেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই আপনি যখন জিরে খান, তার ফাইবারের পরিমাণ আপনার শরীরে মেটাবলিজ়মের পরিমাণ বাড়ায়। ফাইবার ওজন কমাতে সাহায্য করে । ফাইবার সমৃদ্ধ খাবার খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। ফলে বার বার খেতেও হয় না।

ডিহাইড্রেশনের সমস্যা সমাধান করে

ADVERTISEMENT

নিয়মিত জিরের জল খেলে শরীরে জলের ঘাটতি (health benefits of jeera water) দূর হয়। সেই সঙ্গে শরীরের তাপও নিয়ন্ত্রণে থাকে। ডিহাইড্রেশনের কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা একদম কমে যায়।

ওজন কমাতে সাহায্য করে

আপনার উদ্দেশ্য কি ওজন কমানো? তবে নিয়মিত অন্তত তিন গ্রাম জিরে অবশ্যই খান। তিন মাস টানা তিন গ্রাম জিরে খাবেন। আপনার ওজন কমবেই। জিরে অত্যন্ত লো ক্যালোরি। আপনি জিরের জল ছাড়াও রান্নাতেও জিরে দিয়ে খেতেই পারেন। জিরের গুঁড়ো ব্যবহার করুন। জিরের জলের উপকারিতা দারুণ।

 

ADVERTISEMENT

জিরের জল খেলে সুস্থ থাকবেন আপনি

শুধুমাত্র জিরে মিশিয়ে জল ফুটিয়ে (health benefits of jeera water)আপনি খেতে পারেন এমন নয়। একইসঙ্গে আপনি জিরে ভেজানো জলও খেতে পারেন। আপনার একই উপকার হবে। জিরের জলের উপকারিতা প্রচুর। এই অভ্যাস আপনার শরীরকে ভাল রাখবে।

https://bangla.popxo.com/article/regular-cuddle-can-distress-you-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT