home / Diet
গোলাপের চা(rose tea)  খেলে সুস্থ থাকবেন আপনি, ওজনও কমবে ঝটপট

গোলাপের চা(rose tea) খেলে সুস্থ থাকবেন আপনি, ওজনও কমবে ঝটপট

গোলাপের চা (rose tea) অন্যান্য় চায়ের মতো অত জনপ্রিয় ছিল না। তাই জনপ্রিয় হতে সময় লেগেছে। কিন্তু আপনি কি জানেন, গোলাপ চায়ের উপকারিতা (rose tea) অনেক। শুধুমাত্র ওজন কমাতেই সাহায্য করে তাই নয়, তার সঙ্গে আপনার পেটের নানারকম সমস্যাও সমাধান করে। আপনার ত্বক এবং চুলও ভাল রাখে। এর মধ্য়ে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট। হজমে সাহায্য করে। আপনার স্ট্রেস কম করে। মন ভাল রাখে।

ইনফ্ল্যামেশন কমাতে সাহায্য় করে

গোলাপের চা-এ আছে অ্যান্টি অক্সিড্যান্টস এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যা সহজেই ওজন কমাতে সাহায্য করে।

হজমে সাহায্য করে

গোলাপের চা (rose tea) ভেষজ। যা হজমের ক্ষমতা বাড়ায়। ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর ডায়জেস্টিভ সিস্টেম প্রয়োজন। সারাদিনে এক বা দুই কাপ গোলাপের চা বা রোজ টি আপনি খেতে পারেন।

টক্সিন বের করতে সাহায্য করে (rose tea)

ইউরিরানি ট্র্যাকে সংক্রমণ প্রতিরোধ করে। আপনার শরীরের টক্সিন বের করে দেয়। তার ফলে আপনার শরীরের ওজন থাকে সঠিক।

ক্যাফিন ফ্রি ড্রিঙ্ক

এটি একটি ক্যাফিন ফ্রি অল্টারনেট ড্রিঙ্ক। যা আপনার শরীরের জন্য খুবই ভাল। আপনার সহজেই খিদে পায় না। তাই এই গোলাপের চা সব সময়ই একটি ভাল অপশন।

রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল করে

এই ভেষজ চা আপনাকে নানারকম অসুস্থতা ও সংক্রমণ থেকে দূরে রাখে। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্য়ে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা নানা রকম সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল থাকলে, ওজনেরও তেমন কোনও হেরফের হয় না।

গোলাপের চা (rose tea) কীভাবে বানাবেন

  • পদ্ধতি ১ – এক কাপ গোলাপের পাপড়ি, তিন কাপ জল, আদা, ছোট একটি দারচিনি নিন। চাইলে আপনার চায়ে স্বাদমতো চিনি যোগ করতে পারেন।

খুব ভাল করে গোলাপের পাপড়ি ধুয়ে নিন। একটি পাত্রে গোলাপের পাপড়ি ও জল দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট ফোটান। পাঁচ মিনিট পর আঁচ বন্ধ করে দিন। আদা ও দারচিনি গুঁড়ো করে চায়ের মধ্যে দিয়ে ঢাকা দিয়ে দিন। আপনি আদা বা দারচিনির পরিবর্তে এলাচগুঁড়োও ব্যবহার করতে পারেন। এক মিনিট ঢাকা দেওয়া অবস্থায় রেখে ছেঁকে নিন।benefits of rose tea

  • পদ্ধতি ২– গোলাপের পাপড়িগুলি রোদে শুকিয়ে নিন এবং এর সঙ্গে আপনার রোজকার ব্যবহারের চা পাতা মিশিয়ে নিন। বাকি পদ্ধতি এক রকমভাবেই করতে হবে।

এছাড়াও বাজারে গোলাপ চা কিনতে পাওয়া যায়। সেই গোলাপ চা কিনে এনে জলে ফুটিয়ে চা তৈরি করে খেতে পারেন। বাজারচলতি গোলাপ চায়ে সাধারনত গোলাপের পাপড়ির সঙ্গে হোয়াইট টি, শুকনো ক্যামোমাইল ফুল এবং রোজমেরি মেশানো থাকে। এই চায়ের স্বাদও খুব সুন্দর।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text