Advertisement

Self Help

বাঁ দিকে কাত হয়ে ঘুমানোর অভ্যাস করা উচিত! কিন্তু কেন, সেটা কি জানেন?

popadminpopadmin  |  Nov 18, 2019
বাঁ দিকে কাত হয়ে ঘুমানোর অভ্যাস করা উচিত! কিন্তু কেন, সেটা কি জানেন?

আমাদের শরীর হল আজব এক ভুলভুলাইয়া। কীসে যে ভাল থাকে, আর কীসে মন্দ, তা জেনে ওঠাটাই মস্ত বড় ঝক্কির কাজ। এই যেমন ধরুন, আজকাল শোনা যাচ্ছে বাঁ দিকে কাত হয়ে বা পাশ ফিরে ঘুমানোর উপকারিতা অনেক। তাতে নাকি বেশ কিছু শারীরিক সমস্যা থেকে মুক্তি মেলে। বলেন কী, কীভাবে ঘুমাচ্ছেন, তার উপরও শরীরের ভাল-মন্দ নির্ভর করে? আলবাত করে! নানা ধরনের স্লিপিং পজিশন আছে, যার কোনওটা উপকারী, কোনওটা নয়। কিন্তু বাঁদিকে পাশ ফিরে শুলে (Sleeping) যে নানা উপকার পাওয়া যায়, সে বিষয়ে সম্প্রতিই জানা গেছে। চলুন তা হলে আর সময় নষ্ট না করে এই নিয়ে একটু সুলুকসন্ধান করা যাক।

বাঁদিকে পাশ ফিরে ঘুমানোর নানা উপকারিতা

১. হজম ক্ষমতার উন্নতি ঘটে

পাকস্থলী এবং অগ্ন্যাশয় আমাদের শরীরের বাঁদিকে থাকে। তাই তো বাঁ পাশে ফিরে শুলে খাবার ঠিক মতো পাকস্থলী হয়ে অগ্ন্যাশয়ে পৌঁছাতে পারে। ফলে বদহজম হওয়ার আশঙ্কা আর থাকে না। শুধু তাই নয়, এই ভাবে ঘুমলে শরীরে জমে থাকা বর্জ্য এবং টক্সিক উপাদানগুলি ঠিক ঠিক নিয়ম মেনে ক্ষুদ্রান্ত্র থেকে বৃহদান্ত্র হয়ে কোলনে চলে আসে, যে কারণে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হওয়া আশঙ্কা যেমন কমে, তেমনি শরীর বিষ মুক্ত হওয়ার কারণে ছোট-বড় অনেক রোগই দূরে থাকতে বাধ্য হয়। প্রসঙ্গত উল্লেখ্য, আয়ুর্বেদ শাস্ত্রও বাঁদিকে ফিরে ঘুমানোর পক্ষে সাওয়াল করেছে। প্রাচীন এই শাস্ত্র মতে, খাওয়ার পরে ১০ মিনিট বাঁ দিকে ফিরে শুলে (Sleeping On Your Left Side) হজম ক্ষমতার উন্নতি ঘটে। ফলে গ্যাস-অম্বল এবং বদহজমের মতো সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারে না।

২. হার্টের ক্ষমতা বাড়ে

বাঁদিকে ফিরে ঘুমালে রক্তের প্রবাহে উন্নতি ঘটে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের ক্ষমতা তো বাড়েই, সেই সঙ্গে শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলিও তরতাজা থাকে। তাছাড়া শরীরের বাঁদিকে যেহেতু হার্টের অবস্থান, তাই সেদিকে ফিরে শুলে হার্টের উপর চাপও পড়ে কম, যে কারণেও হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। তাই বুঝতেই পারছেন, শরীরের ভাল যদি চান, তা হলে বাঁদিকে ফিরে ঘুমানোর অভ্যাস করাটাই বুদ্ধিমানের কাজ।

https://bangla.popxo.com/article/6-sure-shot-ways-to-bring-more-positivity-into-your-daily-life-in-bengali

৩. নাক ডাকা বন্ধ হয়ে যাবে

ছোটবেলায় দিদা-ঠাকুরমার মুখে নিশ্চয়ই শুনেছেন যে, পাশ ফিরে শুলে নাক ডাকা বন্ধ হয়ে যায়। কিন্তু কোন দিকে পাশ ফিরলে এমন উপকার মেলে, সে কথা কি জানা আছে? বাঁদিকে ফিরে ঘুমলে obstructive sleep apnea-এর মতো সমস্যার প্রকোপ কমতে সময় লাগে না। ফলে নাক ডাকাও বন্ধ হয়ে যায়।

৪. Lymphatic System-এর উন্নতি ঘটে

বাঁদিকে ফিরে ঘুমালে প্লীহা বা spleen -এর ক্ষমতা বাড়ে, যে কারণে শরীর থেকে ক্ষতিকর টক্সিক উপাদানগুলি চটজলদি বেরিয়ে যায়। ফলে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না। বিশেষ করে রক্তে টক্সিক উপাদান জমে গিয়ে নানা রোগের খপ্পরে পড়ার আশঙ্কা দূর হয়।

বাঁদিকে ফিরে ঘুমানোর অভ্যাস করবেন কীভাবে?

ঘুমের মধ্যে কোন দিকে ফিরে শুচ্ছেন, তা খেয়াল রাখা সম্ভব নয়। তাই আজ থেকেই একটা কাজ করুন। বাঁদিকে ফিরে শোওয়ার পরে পিঠের কাছে একটা বালিশ রেখে দিন। এর ফলে ঘুমের মধ্যে অন্য পাশে ফিরে যাওয়ার সম্ভাবনা আর থাকবে না। অনেকে পিঠের কাছে নরম বল রেখেও শুয়ে থাকেন। এমনটা করলেও ঘুমের মধ্যে পজিশন বদলে যাওয়ার সম্ভাবনা থাকে না। সপ্তাহখানেক এভাবে বালিশ বা বল রেখে শুলেই দেখবেন বাঁদিকে ফিরে শোওয়ার অভ্যাস হয়ে যাবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…