Advertisement

Diet

থাইরয়েড নিয়ন্ত্রণ থেকে ওজন কমানো, তেলাপিয়া মাছ কিন্তু ভারী উপকারী! রইল হেলদি রেসিপিও

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 1, 2019
থাইরয়েড নিয়ন্ত্রণ থেকে ওজন কমানো, তেলাপিয়া মাছ কিন্তু ভারী উপকারী! রইল হেলদি রেসিপিও

বাঙালির পাতে মাছ পড়লে আর কিছু লাগে না! তবে সব বাঙালি যে মাছ খেতে পছন্দ করেন তা কিন্তু নয়। অনেকেই বিশেষ কিছু মাছ খেতে পছন্দ করেন বা করেন না। তেলাপিয়া মাছও (telapia fish) ঠিক সেরকম একটি মাছ, যা অনেকে পছন্দ করেন আবার অনেকেই খেতে পছন্দ করেন না। তবে তেলাপিয়া মাছের বেশ কিছু পুষ্টিগুণ রয়েছে, যা আমাদের শরীরে একান্ত প্রয়োজন। আজ তেলাপিয়া মাছের কিছু উপকারিতা নিয়ে কথা বলা যাক, সঙ্গে রইল একটি অন্যরকম রেসিপি (recipe)!

https://bangla.popxo.com/article/durga-puja-special-authentic-bengali-breakfast-recipes-in-bengali

তেলাপিয়া মাছ খাওয়ার উপকারিতা

  • তেলাপিয়া মাছে ক্যালশিয়াম এবং ফসফরাসের মাত্রা যথেষ্ট বেশি থাকে, যা হাড় শক্ত করতে এবং হাড় বাড়তে সাহায্য করে। তাই অনেক চিকিৎসক পরামর্শ দেন শিশুদের তেলাপিয়া মাছ খাওয়ানোর। 
  • তেলাপিয়াতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও রয়েছে, যা মস্তিস্কের বিকাশে বিশেষ সাহায্য (benefits) করে। এছাড়াও নানা রকম অসুখ যেমন, অ্যালজাইমার (ভুলে যাওয়ার প্রবণতা), পারকিনসন্স (নার্ভের সমস্যা) ইত্যাদি প্রতিরোধ করতে সাহায্য করে।
  • শুধু যে শরীর ভাল থাকে তা নয়, তেলাপিয়া মাছ খেলে কিন্তু ত্বকও ভাল থাকে এবং বেশ অনেকদিন পর্যন্ত তারুণ্য বজায় থাকে। এই মাছটিতে রয়েছে ভিটামীন ই, যা ত্বকের জন্য খুব উপকারী (benefits)। এছাড়াও তেলাপিয়া মাছে যেহেতু হাই প্রোটিন আছে কাজেই প্রতিদিনের খাবারে এটি যোগ করলে বাড়তি ওজনও কমিয়ে ফেলা সহজ হবে।
https://bangla.popxo.com/article/2-healthy-and-tasty-soup-recipes-for-weight-loss-in-bengali

লেমন গারলিক বেকড তেলাপিয়া

তেলাপিয়া মাছ (telapia fish) আমরা বাঙালিরা যেভাবে সাধারণত রান্না করে থাকি, সেভাবে খেয়ে মাছের পুষ্টিগুণ কিছুই আমাদের শরীরে লাগে না। তবে এখানে একটি হেলদি মাছের রেসিপি (recipe) আপনাদের সঙ্গে ভাগ করে নিচ্ছি, যা হেলদি হওয়ার সঙ্গে খেতেও সুস্বাদু।

যা যা উপকরণ প্রয়োজন – চারটি তেলাপিয়া মাছের ফিলে, এক টেবিল চামচ মাখন, এক চা চামচ রসুনকুচি, দুই টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ পার্সলে পাতা কুচি (না থাকলে ধনেপাতা ব্যবহার করতে পারেন), সামান্য চিলি ফ্লেক্স, স্বাদ অনুযায়ী নুন

কীভাবে রান্না করবেন – প্রথমেই মাইক্রোওয়েভ ওভেন প্রি-হিট করে নিতে হবে ১৩৫ ডিগ্রি ফারেনহাইটে। যতক্ষণ প্রি-হিট হচ্ছে ততক্ষনে তেলাপিয়া মাছ বরং ম্যারিনেড করে নিন। একটি পাত্রে তেলাপিয়া মাছের ফিলে, নুন, চিলি ফ্লেক্স, লেবুর রস এবং রসুন কুচি একসঙ্গে নিয়ে ভাল করে এপিঠ ওপিঠ করে মাখিয়ে নিন। কিছুক্ষন রেখে  উপর থেকে গলানো মাখন ছড়িয়ে আরও একবার আলতো করে সব উপকরণ মিশিয়ে নিন। একটি বেকিং ট্রে-তে পার্চমেন্ট পেপার বা বাটার পেপার লাগিয়ে তাঁর উপরে ম্যারিনেড করা মাছের ফিলে সাজিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢাকা দিয়ে দিন। এবারে আধ ঘন্টা বেক করুন!

কত ক্ষণ সময় লাগবে – প্রিপারেশনের জন্য দশ মিনিট, রান্না করতে ৩০ মিনিট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…