home / Diet
শীতে ফুলকপি বা কমলালেবু নিশ্চয়ই খান? জানেন কি এগুলোর খাদ্যগুণ? in bengali

শীতে ফুলকপি বা কমলালেবু নিশ্চয়ই খান? জানেন কি এগুলোর খাদ্যগুণ?

শীতকাল এলেই আমরা এত আদিখ্যেতা শুরু করি কেন বলুন তো? কী এমন আছে এই ঋতুতে? বাঙালি তো খাদ্যরসিক। তাই বাঙালি একবাক্যে বলবে শীতকালে পাওয়া যায় প্রচুর তাজা শাক সবজি আর ফল। ভালো কথা। আপনিও থলে হাতে বাজারে ছুটলেন। কিন্তু কোনটা খাচ্ছেন, কেন খাচ্ছেন সেটা জানেন কি? কী বলছেন? জানেন না তাই তো। আসুন দেখে নিই শীতকালে কোন ফল আর কোন সব্জির (health benefits of these 5 winter veggies and fruits) কোন গুণ। আর আপনারই বা কোনটা বেশি দরকার।

কমলালেবু

ছবি – পেক্সেলস ডট কম

আহা!এই ফলের সঙ্গে বাঙালির যেন আত্মার সম্পর্ক। শীতের ব্রেকফাস্টে, পিকনিকে কমলালেবু থাকবেই। তাছাড়া দুধ কমলা, কমলালেবুর পায়েসের মতো লোভনীয় পদ তো আছেই। খ্রিস্টের জন্মের প্রায় ৪০০০ বছর আগে দক্ষিণ পূর্ব এশিয়ায় এই ফলের উৎপত্তি।পরে তা অন্য দেশে ছড়িয়ে পড়ে।

এতে আছে: ভিটামিন সি, বিটা-ক্যারোটিন, পটাশিয়াম

প্রতিরোধ করে: ডায়বেটিস, ত্বকের সমস্যা, ইরিটেবল বাওয়েল সিনড্রোম

মনে রাখবেন: বেশি কমলালেবু (health benefits of these 5 winter veggies and fruits) খেলে অম্বল ও বমিবমিভাব হতে পারে। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। যদি সেটা আপনার শরীরে বেশি না লাগে অতিরিক্ত কমলালেবু খাবেন না।

ফুলকপি

ছবি – পেক্সেলস ডট কম

ফুলকপির বড়া বলতে বাঙালি অজ্ঞান। খিচুড়িতে ফুলকপি না হলে জীবন বৃথা। এখন যদিও সারা বছরই এই সবজি পাওয়া যায়। তবে শীতকালের ফুলকপির স্বাদই আলাদা।

এতে আছে: ভিটামিন এ, ক্যালশিয়াম ও সালফার

প্রতিরোধ করে: হৃদরোগ, ক্যান্সার, উচ্চ রক্তচাপ

মনে রাখবেন: যেহেতু ফুলকপিতে (health benefits of these 5 winter veggies and fruits) সালফার থাকে তাই গ্যাস হতে পারে বা পেটভার হতে পারে।

আমলকি

ছবি – পেক্সেলস ডট কম

আমলকি মানেই ভিটামিন সি। খাওয়ার পর নুন মাখানো টক মিষ্টি আমলকি (health benefits of these 5 winter veggies and fruits) খেতে দারুণ লাগে।জানেন আমলকিকে বলা হয় সর্বরোগহর। সেই প্রাচীন কাল থেকে আমলকির গুনাগুন বুঝতে পেরেছিলেন ঋষি মুনিরা।

এতে আছে: ভিটামিন সি

প্রতিরোধ করে: স্কার্ভি, বাতের ব্যাথা, ইনফ্লুয়েঞ্জা

মনে রাখবেন: অতিরিক্ত আমলকীর ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

বাঁধাকপি

ছবি – পেক্সেলস ডট কম

একে মোটামুটি ফুলকপির দোসর বলা যেতে পারে। মাছের মাথা দিয়ে বাঁধাকপি হোক বা স্যালাডে কাঁচা বাঁধাকপি হোক এর স্বাদ অতুলনীয়।

এতে আছে: ক্যালশিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম

প্রতিরোধ করে: পেপটিক আলসার, মধুমেহ, হাড়ের সমস্যা

মনে রাখবেন: হাইপোথাইর‍য়েড থাকলে বাঁধাকপি (health benefits of these 5 winter veggies and fruits) না খাওয়াই ভালো।

জলপাই

ছবি – পেক্সেলস ডট কম

কোথা জল পাই বলতে পারেন? মনে আছে সুকুমার রায়ের সেই বিখ্যাত গল্প ‘অবাক জলপান’? হ্যাঁ জলপাই আপনাকে পেতেই হবে। এর এত গুণ এক কথায় বলে শেষ করা যাবে না।

এতে আছে: ভিটামিন সি, ভিটামিন ই, পলিফেনলস এবং মোনো আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড

প্রতিরোধ করে: পেটের আলসার, ত্বক ও চুলের সমস্যা, বাতের ব্যাথা

মনে রাখবেন: অতিরিক্ত জলপাই (health benefits of these 5 winter veggies and fruits) খেলে তার থেকে স্কিন র‍্যাশ বা অ্যাকনে হতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text