ADVERTISEMENT
home / Fitness
প্রতি রাতে খাওয়ার পর অন্তত ৩০ মিনিট হাঁটুন, এই উপকারগুলি পাবেন

প্রতি রাতে খাওয়ার পর অন্তত ৩০ মিনিট হাঁটুন, এই উপকারগুলি পাবেন

প্রতি রাতে খেয়ে ওঠার পর অন্তত ৩০ মিনিট হাঁটার পরামর্শ দেন অনেক বিশেষজ্ঞ। সুস্থ থাকার জন্য প্রতিদিন নিয়ম করে হাঁটলেই হবে। সারাদিন অফিসে কাজ করার পর ক্লান্তি আসে। তখন কাজ করে উঠে কিংবা সময়ের অভাবে আর ব্যায়াম করার ইচ্ছা থাকে না। তাই ফিট থাকার জন্য প্রতিদিন ব্যায়াম না করলেও চলবে। সারাদিন সময় না পেলে রাতের সময়টা কাজে লাগান। খেয়ে উঠে অন্তত ৩০ মিনিট হাঁটা অভ্যাস করুন। তার আগে জেনে নিন রাতে হাঁটার উপকারিতা (benefits of walking)।

রাতে হাঁটার উপকারিতা (benefits of walking)

হজম ক্ষমতা বাড়ায়

রাতে খাওয়ার পর হাঁটতে গেলে হজম ভাল হয়। রাতে খাওয়ার পর হাঁটলে শরীরে আরও বেশি পরিমাণে ডাইজেস্টিভ এনজাইম তৈরি হয়। ফলে শরীরে পর্যাপ্ত পুষ্টি পৌঁছায় (benefits of walking) । ভাল করে হজম হলে কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালার সমস্যা অনেকাংশেই কম হয়ে যায়। অ্যাসিড রিফ্লাক্স, ব্লোটিংয়ের মতো উপসর্গ কম হয়।

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ (benefits of walking)

খাওয়ার ৩০ মিনিটের মধ্যেই রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। তখন বসে থাকলে রক্তে সেই শর্করার পরিমাণ একইরকম থেকে যেতে পারে। কিন্তু ওই আধ ঘণ্টা যদি হাঁটেন, তখন আপনার শরীরের বাড়তি গ্লুকোজ অনেক পরিমাণে ব্যবহৃত হয়ে যায় (benefits of walking) । তাই শর্করার পরিমাণ বৃদ্ধি পায় না। বা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

এই কথা কি জানেন, আপনার গাট-এর স্বাস্থ্যের উপরে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা নির্ভর করে। আপনার পেট এবং হজম ক্ষমতা ব্যাহত হলে তার প্রভাব পড়ে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরেও। তাই আপনি যদি প্রতি রাতে নিয়ম করে হাঁটেন। তবে হজম ক্ষমতা ভাল হবে (benefits of walking) । আপনার শরীর ভাল থাকবে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

ADVERTISEMENT

ঘুম ভাল হবে (benefits of walking)

প্রতি রাতে খেয়ে উঠেই কি মোবাইল হাতে শুয়ে পড়েন? তারপর ঘুম আসছে না বলে চিন্তা করেন। এই অভ্য়াস ত্যাগ করুন। বরং প্রতি রাতে খেয়ে উঠে হাঁটার অভ্যাস করুন (benefits of walking) । এতে আপনার মানসিক স্বাস্থ্যও ভাল থাকে। মন শান্ত হয়। মস্তিষ্ক ক্লান্ত থাকার কারণে দ্রুত ঘুম আসে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT