logo
Logo
User
home / লাইফস্টাইল
স্বাদে ও স্বাস্থ্যে ভরপুর ২টো Dry Fruit রেসিপি

স্বাদে ও স্বাস্থ্যে ভরপুর ২টো Dry Fruit রেসিপি

আমাদের নিত্য নৈমিত্তিক খাদ্যতালিকায় নানাধরনের শাক-সব্জি এবং তাজা ফলের সাথে যে কখন ড্রাই ফ্রুট (dry fruit) জায়গা করে নিয়েছে সেটা হয়ত আমরা নিজেরাও ঠিক মনে করতে পারি না। আগে দীপাবলিতে কিম্বা বড়দিনে বাক্স ভরে উপহার হিসেবে দেওয়া হত ড্রাই ফ্রুট। কিন্তু সেই মধ্যপ্রাচ্যের খাবার আজ বাঙ্গালীর দৈনন্দিন আহারে যুক্ত হয়েছে অনায়াসে। শুধু আখরোট, কাজু, কিশমিশ কিম্বা শুকনো খেজুর নয়; প্রুন, ড্রাই অ্যাপ্রিকট কিম্বা শুকনো ডুমুরও কিন্তু আমাদের রোজকার খাবারের সাথে অঙ্গাঙ্গিভাবে জুড়ে গেছে। তবে অনেকেই আছেন যারা এই ড্রাই ফ্রুট গুলি শুধুমুখে খেতে পছন্দ করেন না। তাই দুটো রেসিপি দিলাম যেগুলো শুধু যে খেতেই সুস্বাদু টা নয়, যথেষ্ট পুস্টিকরও।

আরও পড়ুনঃ শীতকালে কোন কোন সব্জি ও ফল খাওয়া জরুরী

ড্রাই ফ্রুট লাড্ডু

প্রিপারেশনের সময় – ১০ মিনিট

লাড্ডু তৈরির সময় – ৫ মিনিট

সারভিং – ১০টা লাড্ডু

যা যা উপকরণ লাগবে

healthy-o-suswadu-dry-fruit-recipe 02কাজুবাদাম – ১/৪ কাপ

আমন্ড  – ১/৪ কাপ

আখরোট – ১/৪ কাপ

খেজুর – ৫-৬ টি

ড্রাই অ্যাপ্রিকট – ৫-৬ টি

শুকনো ডুমুর – ৪ টি

যে প্রণালীতে এই রেসিপি তৈরি করবেন

প্রথমেই শুকনো খোলায় ২ মিনিটের জন্য আমন্ড আর কাজু রোস্ট করে নিন। আঁচ মিডিয়াম রাখবেন। যদি মাইক্রোওয়েভে রোস্ট করেন তাহলে এক মিনিটের বেশি করবেন না। এরপরে শুকনো ডুমুর, ড্রাই অ্যাপ্রিকট আর খেজুর ওই গরম খোলাতেই একটু রোস্ট করে নিন। সুন্দর গন্ধ বেরলে আঁচ বন্ধ করে সবগুলো ড্রাই ফ্রুট ঠাণ্ডা হতে দিন। এবারে সবকিছু একটা ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। এবারে আখরোট কুঁচি করে নিন এবং ওই ব্লেন্ডেড মিশ্রনে ভালো করে মিশিয়ে নিন। একটা ডো তৈরি করুন। ঠিক যেভাবে আটা বা ময়দা মাখা হয় সেভাবে ঠেসে ঠেসে ডো তৈরি করুন। ডো থেকে লেচি কেটে নিন এবং হাতের তালুর সাহাজ্যে লাড্ডু গড়ে নিন। গারনিশ করার জন্য লাড্ডুর ওপরে সাদা তিল ছড়িয়ে দিতে পারেন।

ড্রাই ফ্রুট মিল্কশেক

প্রিপারেশনের সময় – ৪৫ মিনিট

মিল্কশেক তৈরির সময় – ৫ মিনিট

সারভিং – ৩ জনের জন্য

যা যা উপকরণ লাগবে

healthy-o-suswadu-dry-fruit-recipe 01

পেস্তা – ৩ টেবিল চামচ

আমন্ড – ১০-১২ টা

কাজু – ১০-১২ টা

শুকনো ডুমুর – ৪ টে

খেজুর – ৪ টে (কুচানো)

এলাচ পাউডার – আধ চা চামচ

দুধ – ৩ কাপ

যে প্রণালীতে এই রেসিপি তৈরি করবেন

পেস্তা, আমন্ড, কাজু, শুকনো ডুমুর এবং কুচানো খেজুর ৪৫ মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখুন। এরপরে জল ঝরিয়ে নিন এবং আমন্ডের খোসা ছাড়িয়ে নিন। সবকিছু একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। যতক্ষণ না পর্যন্ত একটা স্মুদ পেস্ট তৈরি হচ্ছে ততক্ষন ব্লেন্ড করতে হবে। এবারে এলাচ পাউডার মিশিয়ে আরও একবার ব্লেন্ডার চালান। অল্প অল্প করে দুধ মেশান আর ব্লেন্ড করুন। দেখবেন মিশ্রনের টেক্সচার বদলাচ্ছে। যতক্ষণ না পর্যন্ত স্মুদির মতো টেক্সচার আসছে ততক্ষণ পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। এবারে কিছুক্ষন মিল্কশেক ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন এবং ঠাণ্ডা ঠাণ্ডা ড্রাই ফ্রুট মিল্কশেক পরিবেশন করুন।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

রাতে ঘুমনোর আগে এক গ্লাস ঊষ্ণ দুধ অবশ্যই খাওয়া উচিত

01 Mar 2019

Read More

read more articles like this
good points logo

good points text